1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৩:০৩ অপরাহ্ন
শিরোনাম :
নওগাঁয় করলা চাষে সফল কৃষক জলিল ইলিশ ধরায় দুই জেলের কারাদণ্ড মঠবাড়িয়ায় অর্থের বিনিময়ে দাখিল মাদ্রাসায় আয়া ও নিরাপত্তাকর্মী নিয়োগে পায়তারার বিরুদ্ধে এলাকাবাসীর মানববন্ধন কুড়িগ্রামে পূঁজায় শতাধিক হরিজন শিশুকে নতুন পোশাক উপহার দিলেন পুলিশ সুপার যশোরের শার্শায় সড়ক অবরোধ করে বিড়ি ফ্যাক্টরির শ্রমিকদের বিক্ষোভ সন্ধিপুজোর মধ্যে দিয়ে অষ্টমী শেষ ও মহানবমী শুরু সাংবাদিকতায় সাহসী অবদান রাখায় সম্মাননা পেলেন সৈকত আফরোজ নবীনগরে বিষ প্রয়োগে লক্ষাধিক টাকার মাছ নিধন কাবুলে আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৮ বড়লেখায় দূর্গোৎসব উপলক্ষে ‘ত্রিনয়নী’র মোড়ক উন্মোচন স্বপ্ন গড়ি ফাউন্ডেশনের উদ্যেগে মৌলভীবাজারের সীমান্তবর্তী ধলই চা বাগানে খাদ্য সামগ্রী বিতরণ মৌলভীবাজারে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন কমলগঞ্জে মুক্তিযােদ্ধার স্ত্রীকে হত্যাচেষ্টায় নির্যাতন, আসামিরা এখনো অধরা মুজিব বর্ষের অঙ্গীকার, সড়ক হবে সংস্কার মারা গেলেন ব্যারিস্টার রফিক-উল হক রোহিঙ্গাদের ফেরত নেয়া হবে: চীনকে আশ্বস্ত করেছে মিয়ানমার আ’লীগ নেতার স্ত্রীর নির্যাতনে সেই গৃহকর্মী শিশুর মৃত্যু যশোরের শার্শায় মহিলা ইউপি সদস্যের ছেলে ফেনসিডিল সহ আটক ভারতের দিল্লিতে নিযুক্ত হাই-কমিশানের প্রতিনিধি দলের বেনাপোল বন্দর পরিদর্শন স্বাধীনতার ৫০ বছরেও তালিকায় ঠাঁই মেলেনি মণিরামপুরের ৫ শহীদ মুক্তিযোদ্ধার যশোরের ইতিহাসে নারীদের নেতৃত্বে ১ম দূর্গাপূজার আয়োজন মণিরামপুরে আশা আর্টের ডিজিটাল ব্যানার প্রিন্ট মেশিনের শুভ উদ্বোধন ভবদহের জলাবদ্ধতা নিরসনে মতবিনিময় সভা অনুষ্ঠিত আদিতমারীতে বিশেষ অভিযানে বিভিন্ন মামলার আসামীদের গ্রেফতার ১৭ জন হাতীবান্ধায় মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে ক্রীড়া সামগ্রী বিতরণ বকশিগঞ্জে ফাঁসিতে ঝুলে এক যুবকের আত্মহত্যা ইসলামপুরে পুজা মন্ডপে নগদ অর্থ বস্ত্র ও সুরক্ষা সামগ্রী বিতরণ ইসলামপুরে অটো সিএনজি ও অটো স্টেন্ডের উদ্বোধন ইসলামপুরে সদর ইউনিয়য় আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত ইসলামপুরে খালের পানিতে ডুবে এক শিশুর মৃত্যু গাইবান্ধার সাদুল্লাহপুরে ভয়াবহ অগ্নিকান্ড! হরিপুরে ১৫০ বোতল ফেন্সিডিলসহ নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার লাখাইয়ে নারী ও শিশু নির্যাতন দমন এবং বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক কমিটির সভা বৃষ্টি হলেই জলাবদ্ধতা, ভোগান্তি ইসলামী আন্দোলন বাংলাদেশ উখিয়া উপজেলার উদ্যোগে যৌথ সভা ও জনশক্তি সম্মেলন সম্পন্ন শিমুলবাড়ী ইউনিয়নকে প্রাথমিকভাবে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা পারইল ইউনিয়ন আ.লীগের পক্ষ থেকে নওগাঁ-৬ আসনের নব- নির্বাচিত এমপিকে সংবর্ধনা নবীনগরে আবারো খুন, একদিনে দুই লাশ উদ্ধার আর্ত মানবতার সেবায় স্বেচ্ছাসেবী সংগঠন জাগ্রত মানবিকতার সাথে ঢাকা কাষ্টের চুক্তি বড়লেখায় ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক সচেতনতামূলক সভা

টাকা বিতরণের তালিকায় অনিয়ম: শাস্তির দাবি টিআইবির

  • Update Time : 11:08 pm, Sat, 16 May 20

নিজস্ব প্রতিবেদক : করোনা পরিস্থিতির মধ্যে সরকার ঘোষিত হতদরিদ্র ৫০ লাখ পরিবারের জন্য আড়াই হাজার টাকা করে নগদ সহায়তা কার্যক্রমের উপকারভোগীদের তালিকা প্রণয়নে অমানবিক অনিয়মের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

একইসঙ্গে সংস্থাটি এন-৯৫ মাস্ক সরবরাহ সংশ্লিষ্ট কেলেঙ্কারির তদন্ত প্রতিবেদন প্রকাশ না করা ও কোনো পদক্ষেপ গৃহীত না হওয়ায় উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে জড়িতদের জবাবদিহিতা নিশ্চিতের আহ্বান জানিয়েছে।

শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে টিআইবি এসব দাবি জানিয়েছে।

নগদ সহায়তা কার্যক্রমের তালিকায় অনেক বিত্তশালী ও জনপ্রতিনিধিদের সচ্ছল আত্মীয় স্বজনের নাম থাকায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছে সংস্থাটি।

টিআইবি বলছে, প্রকৃত হতদরিদ্র, সুবিধাবঞ্চিত ও দুর্যোগের ফলে বিপন্ন অসচ্ছলদের হাতে যাতে এই সহায়তার টাকা পৌঁছে তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যারা এই অর্থ পাচ্ছেন বা পাবেন তাদের পূর্ণ তালিকা সর্বসাধারণের জ্ঞাতার্থে ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী একই মোবাইল নম্বর ২০০ জন উপকারভোগীর নামের বিপরীতে ব্যবহৃত হওয়ার ঘটনা কখনই অনিচ্ছাকৃত ভুলের অংশ হতে পারে না উল্লেখ করে বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, ‘জাতির এই চরম সংকটময় মুহূর্তে সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ গণমুখী উদ্যোগ এই কার্যক্রমে এক শ্রেণির অসাধু গোষ্ঠীর দুর্নীতি প্রবণ মানসিকতা ও কর্মকাণ্ডে আমরা হতাশ ও উদ্বিগ্ন।’

সংস্থাটির প্রধান বলেন, ‘দেশ এবং দেশের মানুষ এখন এক মহাসংকট কাল অতিবাহিত করছেন। সবচেয়ে বেশি বিপন্ন অবস্থায় আছেন হতদরিদ্র জনগোষ্ঠী। এর সঙ্গে যুক্ত হয়েছেন করোনা সংক্রমণের কারণে সৃষ্ট অচলাবস্থায় বেকার হয়ে যাওয়া সমাজের খেটে খাওয়া মানুষেরা। সবধরনের সামাজিক নিরাপত্তা কর্মসূচীর বাইরে থাকা এসব মানুষকে এই ক্রান্তিকালীন মুহূর্তে মাননীয় প্রধানমন্ত্রীর নগদ সহায়তা দেবার উদ্যোগ সাধুবাদ পাবার যোগ্য। কিন্তু তালিকা প্রণয়নে স্থানীয় পর্যায়ে অনিয়ম ও বিতরণে অদক্ষতা এবং সমন্বয়হীনতা পুরো কার্যক্রমকেই প্রশ্নবিদ্ধ করে তুলতে যাচ্ছে, যা মোটেই কাম্য নয়।’

এক্ষেত্রে সত্যিকার অর্থে যাদের সহায়তা প্রয়োজন তারা যাতে উপকৃত হতে পারেন তা নিশ্চিত করার আহ্বান জানান ইফতেখারুজ্জামান।

আর বিষয়টিতে সর্বোচ্চ স্বচ্ছতা নিশ্চিত করে সহায়তাপ্রাপ্ত সকলের তালিকা ওয়েবসাইটসহ সর্বসাধারণের অভিগম্য উপায়ে প্রকাশ করা জরুরি বলেও মত দেন টিআইবি প্রধান।

দেশে করোনা ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে যে ত্রাণ কার্যক্রম চলছে তাতে বিভিন্ন সময়ে ত্রাণ সামগ্রী চুরি ও আত্মসাৎসহ বিভিন্ন প্রকার অনিয়ম ও সংঘটিত দুর্নীতি টিআইবির উদ্বেগের পুনরুল্লেখ করে নির্বাহী পরিচালক বরেন, ‘উপকারভোগীদের তালিকায় ক্ষেত্রবিশেষে বিত্তশালী ও জনপ্রতিনিধিদের সচ্ছল আত্মীয় স্বজনের নাম থাকা সংশ্লিষ্টদের হীন ও পাশবিক মানসিকতার পরিচয় বহন করে। এক্ষেত্রে তাড়াহুড়ো করতে গিয়ে ভুল হয়েছে মাঠ প্রশাসনের এমন অজুহাতও ধর্তব্য নয়। মাননীয় প্রধানমন্ত্রীর দুর্নীতিবিরোধী অবস্থানসহ এই বিষয়ে তার সুস্পষ্ট নির্দেশনা থাকা সত্ত্বেও প্রায় প্রতিটি ক্ষেত্রেই কার্যকর কোনো দৃষ্টান্ত খুঁজে পাওয়া যাচ্ছে না।’

অনিয়মের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জোর দাবি জানিয়ে ইফতেখারুজ্জামান বলেন, ‘আমরা এসবের তীব্র নিন্দা জানাই। মোবাইল নম্বরের সাথে জাতীয় পরিচয়পত্রের নম্বর মিলিয়ে উপকারভোগীদের অর্থ পরিশোধ করা হবে প্রধানমন্ত্রীর অফিসের এমন বক্তব্য আশাবাদ তৈরি করলেও- যথেষ্ট নয়, অনিয়মের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জোর দাবি জানাচ্ছি।’

সম্প্রতি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের এন-৯৫ মাস্ক সরবরাহের ক্ষেত্রে সংঘটিত অনিয়মের কথা উল্লেখ করে সংস্থাটির প্রধান বলেন, ‘চরম স্বাস্থ্য ঝুঁকি নিয়ে জাতীর এই সংকটকালীন মুহূর্তে নিজেদের জীবন বিপন্ন করে করোনা আক্রান্তসহ অন্যদের স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে সেই চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের অপরিহার্য উপাদান মাস্ক সরবরাহের ক্ষেত্রে সংঘটিত অনিয়মের ঘটনার এখনও কোনো সুরাহা হয়নি। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নিজস্ব গঠিত তদন্ত কমিটির রিপোর্ট দাখিল হওয়া সত্ত্বেও ঘটনার এতদিন অতিবাহিত হলেও সংশ্লিষ্ট মন্ত্রী এখনও প্রতিবেদনটি দেখার সুযোগ পাননি, কোনো পদক্ষেপও গৃহীত হয়নি, যা সত্যিই দুঃখজনক।’

টিআইবি মনে করে মাস্ক কেলেঙ্কারীসহ ইতোপূর্বে উত্থাপিত করোনা সংশ্লিষ্ট প্রতিটি দুর্নীতি ও অনিয়মের ঘটনার যদি দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হতো তাহলে হয়তোবা সরকারকে অনেক অপ্রীতিকর ঘটনার সম্মুখীন হতে হতো না।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

     

প্রধান সম্পাদক : মহসিন রায়হান। নির্বাহী সম্পাদক : তামজিদুল ইসলাম। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন। সহ-ব্যবস্থাপনা সম্পাদক : পারভেজ মোশাররফ। মফস্বল সম্পাদকঃ লুৎফর রহমান।

সম্পাদক ও প্রকাশক : সামিউল্লাহ সামি।

 উপদেষ্টা সম্পাদক : শিমুল কান্তি পাল। উপদেষ্টা : লিটন পাঠান। উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা। বার্তা সম্পাদক : সাকিলা জাহান শীলা।

যোগাযোগের ঠিকানা : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬। 📲 মোবাইলঃ- ০১৭১৩৯২৬২৭৭, ০১৭১০১০১৬৯৯।

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে।

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর নিউজ. কম ©২০১৮  

About Us   Contact Us   Privacy Policy   Terms and Conditions  
Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!