1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৯:০০ অপরাহ্ন
শিরোনাম :
ইসলামপুরে ইউপি সদস্যকে লাঞ্চিত প্রতিবাদে সংবাদ সম্মেলন নওগাঁয় হরিজন সম্প্রদায়ের সচেতনতামূলক কর্মশালা চিৎকার দিয়ে বেরিয়ে এলো মর্গে রাখা মৃতদেহ! ধর্ষণ মামলায় যুবকের জামিন করোনা আতঙ্কের মধ্যেই নিউইয়র্কে খুলছে স্কুল ঢাবির ২ শিক্ষককে চাকরিচ্যুত ঝালকাঠি রিপোর্টার্স ইউনিটির উপদেস্টা খান সাইফুল্লাহ পনির কে সংবর্ধনা প্রদান এমসি কলেজে গণধর্ষণের আসামিদের ডিএনএ মিলেছে টানা ৮ দিন ধরে পালাক্রমে কিশোরীকে ধর্ষণ করলো প্রেমিক ও তার বন্ধুরা ৪-৫ জন মিলে কিশোরীকে ধর্ষণ, দুলাভাই-শ্যালিকা গ্রেপ্তার বান্দরবানে মাটির নিচে মিলল বিপুল অস্ত্র-গুলি বিশ্বে ৬ কোটি ৩০ লাখ মানুষ করোনায় আক্রান্ত এতটা অরক্ষিত ইরান! বিজ্ঞানী হত্যার আগে যে ভয়াবহ গোপন মিশন চালিয়েছিল ইসরায়েল মারা গেলেন হাজী সেলিমের স্ত্রী পাচার হাওয়া ৪ তরুণী ফিরল দেশে নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ না করেই পাস! মা-বাবার কোল থেকে শিশুকে অপহরণের পর হত্যা : ৩ আসামির যাবজ্জীবন সাভারে মাথা বিছিন্ন নবজাতকের মরদেহ উদ্ধার যাবজ্জীবন মানে স্বাভাবিক মৃত্যু পর্যন্ত কারাদণ্ড : আপিল বিভাগ দেশ রক্ষার জন্য নদী রক্ষা অপরিহার্য : তথ্যমন্ত্রী চার ধাপে পৌরসভা নির্বাচন: ইসি সচিব ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত আমাদের এই স্বাধীনতা, এমপি শাওন বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরোধিতার প্রতিবাদে নবীনগর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের মানববন্ধন ভূঁইয়া ফাউন্ডেশন’র উদ্যোগে রিকশা চালকদের মাঝে পা মোজা বিতরণ মেলান্দহে র‌্যাবের অভিযানে ইয়াবা কারবারী আটক জামালপুরে বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ জামালপুরে শিশুপুত্রকে হত্যার দায়ে পিতার মৃত্যুদন্ড জামালপুরে নদী থেকে ৩ জনের লাশ উদ্ধার আইজিপি কর্তৃক বাস উপহার পেল কুড়িগ্রাম জেলা পুলিশ ফরিদপুরে অবৈধ বালু উত্তোলন – এক লাখ টাকা জরিমানা দ্বিতীয় ম্যাচেও জিততে পারল না ভারত দেশের স্বাধীনতা বিরোধী শক্তির বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা দেখাতে কষ্ট লাগে-মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ.ম রেজাউল করিম আফগানিস্তানে ভয়াবহ গাড়িবোমা হামলা, ৩০ সেনা নিহত ৯৯৯ এর সেবা পাচ্ছে পাটগ্রাম উপজেলাবাসী পিরোজপুরের কাউখালীতে ৫০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ ট্রাক্টর ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ জাহিদ আকাশের নতুন গান ‘লইলিনা মনের খবর’ কুড়িগ্রামে প্রতিবন্ধী স্কুলের এমপিওর দাবীতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান কুড়িগ্রাম সদরে দুই কেজি গাঁজাসহ ২ যুবক আটক নওগাঁয় অভ্যন্তরিন আমন ধান সংগ্রহ শুরু

ঘূর্ণিঝড় ‘আমফান’ শব্দের অর্থ ও নামকরণের ইতিহাস

  • Update Time : 3:31 am, Mon, 18 May 20

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগর এবং আরব সাগরসমেত ভারত মহাসাগরের উত্তরভাগে যেসব সাইক্লোন দেখা দেয়, সেগুলোর নামকরণ করে কয়েকটি আঞ্চলিক কেন্দ্র। ভবিষ্যতে আসন্ন ১৬৯টি ট্রপিক্যাল সাইক্লোন বা ঘূর্ণিঝড়ের নামের একটি তালিকা সম্প্রতি প্রকাশিত হয়েছে। প্রতিটি সাইক্লোনই বঙ্গোপসাগর অথবা আরব সাগরে আবির্ভূত হবে।

পৃথিবীর যেকোনো মহাসাগরীয় অঞ্চলে সাইক্লোনের নামকরণ করে সারাবিশ্বে ছড়িয়ে থাকা ছয়টি আঞ্চলিক আবহাওয়া কেন্দ্র।

বঙ্গোপসাগর এবং আরব সাগরসহ ভারত মহাসাগরের উত্তরভাগে যেসব সাইক্লোন দেখা দেয়, সেগুলোর নামকরণ করে আইএমডি। এর নির্দিষ্ট প্রক্রিয়া আছে। এ ছাড়াও, এই অঞ্চলের ১২টি দেশকে সাইক্লোন বা অন্যান্য ঝড়ের আগমনবার্তা এবং সে সংক্রান্ত পরামর্শ দেয়ার দায়ভার ন্যস্ত হয়েছে আইএমডি’র ওপর।

যেভাবে সাইক্লোনের নামকরণ

দুই দশক আগে ওয়ার্ল্ড মিটিওরোলজিকাল অর্গানাইজেশন এবং এসক্যাপ (United Nations Economic and Social Commission for Asia and the Pacific বা ESCAP)-এর অধীনস্থ আটটি দেশ– ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, এবং থাইল্যান্ড– সিদ্ধান্ত নেয় যে এই অঞ্চলের সাইক্লোনের নামকরণ করবে তারা। প্রতিটি দেশ তাদের নামের তালিকা পাঠানোর পর তা চূড়ান্ত করে প্যানেল অন ট্রপিক্যাল সাইক্লোনস। ২০১৮ সালে আরো পাঁচটি দেশ– ইরান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়ামেন।

গতমাসে ১৬৯টি নামের একটি তালিকা প্রকাশ করে আইএমডি– ১৩টি দেশ থেকে ১৩টি করে নাম। নতুন তালিকায় ঢোকানো হয় পূর্ববর্তী তালিকার একটিমাত্র নাম– আমফান। কারণ, নতুন তালিকা প্রকাশের সময় পর্যন্ত অব্যবহৃত ছিল তা। দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরের ওপর এবং দক্ষিণ আন্দামান সাগর-সংলগ্ন এলাকায় ঘনীভূত হতে থাকা এই ঘূর্ণিঝড় আমফানের জন্যই বর্তমানে সতর্কবার্তা জারি করা হয়েছে। ‘আমফান’ নামটি থাইল্যান্ডের দেয়া। ‘আমফান’ শব্দটির আক্ষরিক অর্থ দৃঢ়তা, স্বাধীন চিত্ত, শক্তি, ইত্যাদি।

সাইক্লোনের নামকরণ জরুরি কেন? কী প্রক্রিয়া তার?

নম্বর বা পরিভাষা ব্যবহার করার বদলে সাইক্লোনের নাম রাখলে শুধু যে জনসাধারণ সহজে মনে রাখতে পারে তাই নয়, সাহায্য হয় বিজ্ঞানী, মিডিয়া, বিপর্যয় মোকাবিলা দল প্রভৃতিরও। নির্দিষ্ট নাম ব্যবহার করলে সাইক্লোনের বর্তমান অবস্থান এবং তীব্রতা নির্ধারণ, দ্রুত সতর্কীকরণ, এবং একই অঞ্চলে একাধিক ঘূর্ণিঝড়ের ক্ষেত্রে বিভ্রান্তি দূরীকরণের কাজে সুবিধা হয়।

সাইক্লোনের নামকরণের ক্ষেত্রে নিম্নলিখিত নিয়মগুলো মেনে চলতে হয়:

* প্রস্তাবিত নামগুলো রাজনৈতিক দল বা ব্যক্তি, ধর্মীয় ভাবনা, বিশেষ সংস্কৃতি, অথবা লিঙ্গ নিরপেক্ষ হবে

* এমনভাবে নাম বাছতে হবে যাতে পৃথিবীর কোনো জনগোষ্ঠী বা সমষ্টির ভাবনায় আঘাত না লাগে

* নামের মধ্যে রুক্ষতা বা নির্মমতা প্রকাশ পেলে চলবে না

* নাম হবে সংক্ষিপ্ত, সহজে উচ্চারণ করা যায় এমন, এবং সকল সদস্য দেশের কাছে গ্রহণযোগ্য

* নামের সর্বোচ্চ দৈর্ঘ্য আট অক্ষরের বেশি হবে না

* প্রস্তাবিত নামের সঙ্গে উচ্চারণ নির্দেশিকা এবং ভয়েস ওভার দিতে হবে

* ভারত মহাসাগর অঞ্চলে ঘূর্ণিঝড়ের নামের পুনরাবৃত্তি হবে না। একবার ব্যবহার করলে আর ব্যবহার করা যাবে না

আমফান অর্থ কি?

‘আমফান’ নামটি থাইল্যান্ডের দেয়া। শব্দটির আক্ষরিক অর্থ দৃঢ়তা, স্বাধীন চিত্ত, শক্তি, ইত্যাদি। এর কতটা মিলবে আসন্ন এই ঝড়ের সঙ্গে, তা শিগগিরই জানতে পারব আমরা।

নিউজজি/জেডকে

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

       

সম্পাদক ও প্রকাশক : সামিউল্লাহ সামি 

নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান

আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬

📱Phone : +8801713926277, +8809638192947

📧  Email : khoborerdakghar@gmail.com

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর  ||

Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!