1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০১:২৬ অপরাহ্ন
শিরোনাম :
দুবাইয়ে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত গলা কেটে শ্বশুরকে হত্যা, পুকুরে মিলল ছুরি-হ্যান্ড গ্লাভস নারীদের ‘জানোয়ারের’ সঙ্গে তুলনা করে রোষানলে ইসরায়েলি প্রধানমন্ত্রী বাঁশ-রড দিয়ে পেটানো হলো মেডিক্যালের শিক্ষার্থীদের ট্রাকের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি বিয়ের প্রলোভনে স্কুলছাত্রীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা গ্রেফতার প্রয়াত ইউপি চেয়ারম্যান আল হেলাল চৌধুরীর মৃত্যুতে তাঁর রুহের মাগফেরাত কামনায় মুন্সিপাড়ায় বন্ধু মহলের আয়োজনে দোয়া মাহফিলের অনুষ্ঠিত আততায়ীর হাতে নিহত ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী কাভার্ডভ্যান চাপায় প্রাণ হারাল দুই ছাত্রলীগ নেতা সরকারী প্রাথমিক শিক্ষক সমিতি নির্বাচন সম্পন্ন : সভাপতি মন্জু লাল সাধারণ সম্পাদক নজরুল ইসলাম পাবনা জেলা ছাত্রলীগ’র সাবেক দুই সভাপতি জেলা সেচ্ছাসেবকলীগ’র সভাপতি সাধারণ সম্পাদক নির্বাচিত লালমনিরহাটে স্কাউটের চরে ত্রাণসামগ্রী বিতরণ রুহুল আমিন বাবুল বাংলাদেশ উপজেলা পরিষদ চেয়ারম্যান এসোসিয়েশনের রংপুর বিভাগের সভাপতি রাজশাহীতে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বাবু এমপির আগমন নেগেটিভ সনদ না থাকায় ইমিগ্রেশনে আটকা ৩০০ বাংলাদেশি এরদোগানের বিরুদ্ধে ব্যর্থ সামরিক অভ্যুত্থানে ৩৩৭ জনের যাবজ্জীবন কক্সবাজারে বাসে ডাকাতি, এলোপাতাড়ি গুলিতে আহত ১০ কাশ্মীরে ফের গোলাগুলি, ২ ভারতীয় সেনা নিহত বোয়ালমারীতে মন্দির থেকে চুরি হওয়া মূর্তি উদ্ধার জাতীয় পুরুস্কার প্রাপ্ত সাংবাদিক ছিফাত রহমান সনম’র জন্মবার্ষিকী আজ নবীনগরে ‘আশ্রয়ন প্রকল্প’ কাজে বাঁধা সৃষ্টি করে সরকারি সম্পত্তি দখলের পায়তারা স্থানীয় প্রভাবশালীদের বর্ষায় কাটে তাদের নির্ঘুম রাত, শীতে মুখে হাসি স্বপ্নের পদ্মাসেতুর ৫৮৫০ মিটার দৃশ্যমান দিন দুপুরে মায়ের পাশ থেকে ১৫ দিনের নবজাতক চুরি ভারতে কোভিড হাসপাতালে আগুন, ৫ রোগীর মৃত্যু নাটোরে ছাত্রী নিবাস থেকে কলেজ ছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার কুড়িগ্রামে হেরোইনসহ আটক বেগমগঞ্জে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত জনপ্রিয় অভিনেতা আলী যাকের আর নেই কুমিল্লায় স্বেচ্ছাসেবক লীগ নেতাকে হত্যা সৌদিতে সড়ক দুর্ঘটনায় সিলেটের ৩ প্রবাসী নিহত ঢাকাকে বিশাল ব্যবধানে হারালো চট্টগ্রাম কুয়েতে আ’লীগ নেতা ইমরানের পিতার মৃত্যুতে দোয়া মাহফিল তারাগঞ্জে হিন্দু ধর্মাবলম্বীদের জাগরণ একাদশী ব্রত অনুষ্ঠিত কমলগঞ্জে জমির বিরোধ নিয়ে বাড়িতে গিয়ে মারধোর,অগ্নিসংযোগ আহত-২ মৎস্য সেক্টরই পারে দেশেকে উন্নয়নের শিখরে পৌঁছে দিতে : খাদ্যমন্ত্রী কাশ্মিরে বিদ্রোহীদের গুলিতে দুই ভারতীয় সেনা নিহত ঝালকাঠি পৌর মেয়রের স্বাক্ষর জালিয়াতির অভিযোগ কুড়িগ্রামের ফুলবাড়ীতে ৮ কেজি গাঁজাসহ নারী মাদক ব্যবসায়ী আটক

লড়াইয়ে নামছে দুর্যোগের কাণ্ডারি আম্ফান মোকাবিলায় প্রস্তুত সশস্ত্র বাহিনী

  • Update Time : 10:38 pm, Tue, 19 May 20

প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদক : প্রলঙ্করী ঘূর্ণিঝড়ে রূপ নেয়া সুপার সাইক্লোন আম্ফান পরবর্তী দুর্যোগ মোকাবিলায় সশস্ত্র বাহিনীর বিভাগের নেতৃত্বে সেনা, নৌ ও বিমানবাহিনী সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর এবং অন্যান্য মন্ত্রণালয় ও সংস্থার সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে সশস্ত্র বাহিনী বিভাগ।

মঙ্গলবার (১৯ মে) রাত ৯টার দিকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকে এ তথ্য জানায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘বাংলাদেশ সেনাবাহিনী বেসামরিক প্রশাসনের সাথে দুর্যোগ পূর্ববর্তী কার্যক্রমের সমন্বয় এরইমধ্যে করেছে। নিজস্ব উৎস থেকে ১৮,৪০০টি ত্রাণের প্যাকেট তৈরি করেছে এবং ৭১টি ছোট মেডিকেল টিম প্রস্তুত রয়েছে। ১৪৫টি ছোট দুর্যোগ ব্যবস্থাপনা টিম বিশেষ সরঞ্জামাদিসহ সংক্ষিপ্ত নোটিশে মোতায়েনের জন্য প্রস্তুত রয়েছে।’

এ ছাড়া বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের রক্ষায় কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে মোতায়েনের জন্য প্রস্তুত রয়েছে ভূমিধস বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন বিশেষ দুর্যোগ ব্যবস্থাপনা টিম।

প্রস্তুত রাখা হয়েছে ৩১৩টি স্পিডবোট, ১৫টি পানি বিশুদ্ধকরণ প্ল্যান্ট, ২৩৯ আউট বোর্ড মোটর, ৪টি জাপানিস উদ্ধার বোর্ড, ৬ টি ফাইবার গ্লাস বোর্ড, ১১৫ টি শার্ক বোর্ড, এবং ২টি ল্যান্ডিং ক্রাফট ইউটিলিটি ও ল্যান্ডিং ক্রাফট যান। উদ্ধার ও ত্রাণ বিতরণ এর জন্য প্রস্তুত রয়েছে আর্মি এভিয়েশন।

এদিকে, ঘুর্ণিঝড় আম্ফান পরবর্তী জরুরি উদ্ধার, ত্রাণ ও চিকিৎসা সহায়তাসহ যেকোনো পরিস্থিতি মোকাবিলায় তিনস্তরের প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে বাংলাদেশ নৌবাহিনী।

এরইমধ্যে চট্টগ্রাম, খুলনা ও মোংলা নৌঅঞ্চলে নৌবাহিনীর ২৫টি জাহাজ সমুদ্র ও উপকূলীয় এলাকায় দ্রুততম সময়ে জরুরি উদ্ধার, ত্রাণ এবং চিকিৎসা সহায়তা প্রদানের জন্য প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি, ঘূর্ণিঝড় পরবর্তী সমুদ্র ও উপকূলীয় এলাকায় অনুসন্ধান কাজের জন্য নৌবাহিনীর দুটি মেরিটাইম পেট্রোল এয়ার ক্রাফট এবং দুটি হেলিকপ্টার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

সেইসাথে খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুরসহ উপকূলীয় দুর্গত এলাকাগুলোতে মোতায়েনের জন্য নৌ কন্টিনজেন্ট প্রস্তুত রাখা হয়েছে।

ঘূর্ণিঝড় পরবর্তী সমুদ্র ও উপকূলীয় উপদ্রুত এলাকায় উদ্ধার অভিযান পরিচালনার জন্য প্রথমে নৌবাহিনীর দুটি মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট ও দুটি হেলিকপ্টারের মাধ্যমে বঙ্গোপসাগরে অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করা হবে। তাদের দেয়া তথ্যের ভিত্তিতে নৌবাহিনী জাহাজগুলো উদ্ধার তৎপরতা ও ত্রাণ সহায়তা কার্য পরিচালনা করবে।

প্রাথমিকভাবে এ উদ্ধার কাজের জন্য বানৌজা সমুদ্রজয় ও সমুদ্র অভিযান কক্সবাজার ও তৎসংলগ্ন এলাকায়, বানৌজা গোমতি মোংলা ও তৎসংলগ্ন সাগর তীরবর্তী এলাকায় নিয়োজিত থাকবে। অন্যদিকে বানৌজা সুরভি চট্টগ্রামের বহিঃনোঙর থেকে মহেশখালী এলাকায়, বানৌজা বঙ্গবন্ধু, স্বাধীনতা, প্রত্যয়, সংগ্রাম ও প্রত্যাশা বহিঃনোঙর থেকে চট্টগ্রামের পোতাশ্রয় এলাকায়, বানৌজা দুর্জয়, নির্মূল ও শাপলা চট্টগ্রামের উপকূলীয় এলাকায়, বানৌজা অতন্দ্র সন্দ্বীপ ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায়, বানৌজা অপরাজেয় হাতিয়া এলাকায় নিয়োজিত থাকবে। এ ছাড়া রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়িতে কাপ্তাই নৌঘাটি বানৌজা শহীদ মোয়াজ্জম হতে বোট নিয়োজিত থাকবে।

উপকূলীয় জেলা ভোলা, নোয়াখালি, ফেনী ও লক্ষিপুরে নৌবাহিনীর এলসিইউ-১ এবং এলসিইউ-২, বরিশাল ও আশপাশের এলাকায় বানৌজা হাতিয়া, সন্দ্বীপ, শাহপরাণ এবং শাহ মখদুম, বরগুনা, বরিশাল, সাতক্ষিরা ও ঝালকাঠির অভ্যন্তরীণ রুটে নৌবাহিনীর এলসিটি-১০৪ এবং এলসিটি-১০৫ এবং কর্ণফুলী চ্যানেলে বানৌজা খাদেম নিয়োজিত থাকবে।

এ ছাড়া পরিস্থিতি বিবেচনায় দুর্গত এলাকাগুলোতে জরুরি চিকিৎসা সহায়তার জন্য বিশেষ মেডিকেল টিম গঠন করা হয়েছে। যারা ক্ষতিগ্রস্ত এলাকায় জীবন রক্ষাকারী ওষুধ, স্যালাইন ও অন্যান্য সামগ্রী নিয়ে বিনামূল্যে চিকিৎসা সেবায় নিয়োজিত থাকবে।

ঘূর্ণিঝড়ের আগাম প্রস্তুতি হিসেবে উপকূলীয় অঞ্চলের জনগণকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে খুলনা নৌঅঞ্চলের দুটি জাহাজ সাতক্ষীরা ও দুবলার চর গমনের উদ্দেশ্যে খুলনা নৌ জেটি ত্যাগ করেছে। সেইসাথে সড়কপথে ৫ সদস্যের একটি মেডিকেল টিমসহ ২৪ জন নৌসদস্যের একটি টিম দুর্যোগ পরবর্তী উদ্ধার কাজে সহায়তার জন্য সাতক্ষীরার উদ্দেশ্যে গমন করেছে। এ ছাড়া বরিশাল, বরগুনা ও পটুয়াখালীতে টহলরত তিনটি জাহাজকে ঘূর্ণিঝড় পরবর্তী প্রাথমিক রেসপন্স জাহাজ হিসেবে প্রস্তুত থাকার নির্দেশনা প্রদান করা হয়েছে। ঝড়ের তীব্রতা ও আঘাতের প্রকোপ পর্যবেক্ষণের পর নৌবাহিনীর আরও পাঁচটি জাহাজ বরিশাল, পটুয়াখালী, বরগুনা, বাগেরহাট ও সাতক্ষীরা জেলায় ত্রাণ সহায়তা প্রদানের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় পরবর্তী ক্ষয়ক্ষতি নিরূপণ চিকিৎসা ও উদ্ধার অভিযানের জন্য প্রস্তুত রয়েছে বিমানবাহিনীর সব এয়ারক্রাফট। বিমান বহিনীর এয়ারক্রাফটগুলোর মধ্যে রয়েছে ৬টি পরিবহন বিমান ও ২২টি হেলিকপ্টার।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

       

সম্পাদক ও প্রকাশক : সামিউল্লাহ সামি 

নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান

আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬

📱Phone : +8801713926277, +8809638192947

📧  Email : khoborerdakghar@gmail.com

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর  ||

Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!