1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০২:৩১ অপরাহ্ন
শিরোনাম :
বিসিএসের নতুন দুই বিজ্ঞপ্তি প্রকাশ ফরাসি লিগ ওয়ানে রেকর্ড গড়লেন নেইমার ‘পাখির বাসা’ আরিফুল ইসলাম পিরোজপুরে জ্বর মাপার কথা বলে ধর্ষণ চেষ্টা বীর মুক্তিযোদ্ধা মোসলেম উদ্দিনের চিকিৎসার দায়িত্ব নিলেন পলক আদিতমারী উপজেলা চেয়ারম্যান সাময়িক বরখাস্ত ১৩ শতক জমির জন্য প্রাণ গেল যুবকের তারাগঞ্জে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত কুড়িগ্রামের ফুলবাড়ীতে অটোবাইক থেকে পড়ে এক নারীর মৃত্যু মেলান্দহ কুলিয়া আ’লীগের সম্মেলন : আজিজল সভাপতি, সবুর সম্পাদক ইসলামপুরে ইউপি সদস্যকে লাঞ্চিত প্রতিবাদে সংবাদ সম্মেলন নওগাঁয় হরিজন সম্প্রদায়ের সচেতনতামূলক কর্মশালা চিৎকার দিয়ে বেরিয়ে এলো মর্গে রাখা মৃতদেহ! ধর্ষণ মামলায় যুবকের জামিন করোনা আতঙ্কের মধ্যেই নিউইয়র্কে খুলছে স্কুল ঢাবির ২ শিক্ষককে চাকরিচ্যুত ঝালকাঠি রিপোর্টার্স ইউনিটির উপদেস্টা খান সাইফুল্লাহ পনির কে সংবর্ধনা প্রদান এমসি কলেজে গণধর্ষণের আসামিদের ডিএনএ মিলেছে টানা ৮ দিন ধরে পালাক্রমে কিশোরীকে ধর্ষণ করলো প্রেমিক ও তার বন্ধুরা ৪-৫ জন মিলে কিশোরীকে ধর্ষণ, দুলাভাই-শ্যালিকা গ্রেপ্তার বান্দরবানে মাটির নিচে মিলল বিপুল অস্ত্র-গুলি বিশ্বে ৬ কোটি ৩০ লাখ মানুষ করোনায় আক্রান্ত এতটা অরক্ষিত ইরান! বিজ্ঞানী হত্যার আগে যে ভয়াবহ গোপন মিশন চালিয়েছিল ইসরায়েল মারা গেলেন হাজী সেলিমের স্ত্রী পাচার হাওয়া ৪ তরুণী ফিরল দেশে নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ না করেই পাস! মা-বাবার কোল থেকে শিশুকে অপহরণের পর হত্যা : ৩ আসামির যাবজ্জীবন সাভারে মাথা বিছিন্ন নবজাতকের মরদেহ উদ্ধার যাবজ্জীবন মানে স্বাভাবিক মৃত্যু পর্যন্ত কারাদণ্ড : আপিল বিভাগ দেশ রক্ষার জন্য নদী রক্ষা অপরিহার্য : তথ্যমন্ত্রী চার ধাপে পৌরসভা নির্বাচন: ইসি সচিব ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত আমাদের এই স্বাধীনতা, এমপি শাওন বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরোধিতার প্রতিবাদে নবীনগর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের মানববন্ধন ভূঁইয়া ফাউন্ডেশন’র উদ্যোগে রিকশা চালকদের মাঝে পা মোজা বিতরণ মেলান্দহে র‌্যাবের অভিযানে ইয়াবা কারবারী আটক জামালপুরে বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ জামালপুরে শিশুপুত্রকে হত্যার দায়ে পিতার মৃত্যুদন্ড জামালপুরে নদী থেকে ৩ জনের লাশ উদ্ধার আইজিপি কর্তৃক বাস উপহার পেল কুড়িগ্রাম জেলা পুলিশ ফরিদপুরে অবৈধ বালু উত্তোলন – এক লাখ টাকা জরিমানা

বিশেষজ্ঞদের অভিমত সুন্দরবন এবারও ঠেকিয়ে দেবে ঘূর্ণিঝড়ের ভয়াবহতা

  • Update Time : 12:57 pm, Wed, 20 May 20

পাখির চোখে সুন্দরবন ● ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক : জলবায়ু পরিবর্তনের প্রতিক্রিয়ায় তাপমাত্রা বৃদ্ধির ফলে সমুদ্রে ঘন ঘন ঘূর্ণিঝড় সৃষ্টি হচ্ছে। এবার সৃষ্টি হওয়া আম্ফান খুবই তীব্র।

বিশেষজ্ঞরা বলছেন, মাত্র ১৮ ঘণ্টার মধ্যে এই ঘূর্ণিঝড়টি সাধারণ থেকে সুপার সাইক্লোনে (ক্যাটাগরি ১ থেকে ক্যাটাগরি ৫-এ উন্নীত) রূপ নিয়েছে।

ঝড়ের গতি-প্রকৃতি বিশ্লেষণ করে বলা হচ্ছে, ভারত ও বাংলাদেশ উপকূলজুড়ে দাঁড়িয়ে থাকা সুন্দরবনের ওপর এটি আছড়ে পড়তে পারে। হয়তো আবারও সুন্দরবনই এই অতি প্রবল ঘূর্ণিঝড়ের ব্যাপক ধ্বংসযজ্ঞ ঠেকাতে পারে।

আবহাওয়া বার্তায় বলা হচ্ছে, ঝড়ের সম্ভাব্য গতিমুখ ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গ রাজ্য এবং বাংলাদেশর পশ্চিম উপকূলভাগ। অর্থাৎ ওড়িশার পারাদ্বীপ থেকে বাংলাদেশের খেপুপাড়া পর্যন্ত বিস্তৃত। এখন পর্যন্ত এই ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গে দিঘা বা তার একটু পূর্বে সুন্দরবনের কাছে আঘাত হানবে বলা হলেও এটি বিশাল আয়তনের হওয়ায় বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার তাণ্ডব অনেক দূর পর্যন্ত বিস্তৃত হবে। আর এর মূল ঝাপটার একটি বিরাট অংশ সুন্দরবনের ওপরে পড়বে বলে ধারণা করা হচ্ছে। স্থলভাগে আঘাত করে ঘূর্ণিঝড়টি যদি গতি পরিবর্তন না করে তবে সুন্দরবনের পশ্চিম ভাগ অর্থাৎ সুন্দরবনের ভারতীয় অংশ এবং বাংলাদেশর সাতক্ষীরা ও খুলনার অংশজুড়ে এই ঝড়ের প্রভাব পড়বে। সে ক্ষেত্রে বরাবরের মতো সুন্দরবনই আবারও এই ঘূর্ণিঝড়ের ভয়াবহতা মোকাবেলা করবে।

২০০৭ সালের ১৫ নভেম্বর ঘূর্ণিঝড় সিডর এবং ২০০৯ সালের ২৫ মে ঘূর্ণিঝড় আইলার আঘাতের বেশির ভাগই সুন্দরবন ঠেকিয়েছিল। না হলে আমাদের জীবন ও সম্পদের আরো বেশি ক্ষতি হতে পারত।

সাম্প্রতিক সময়ে উত্তর ভারত মহাসাগর ও বঙ্গোপসাগরে অনেক বেশি ঘূর্ণিঝড় সৃষ্টি হচ্ছে। কয়েক দিন ধরে বঙ্গোপসাগরে অনেক বেশি তাপমাত্রা ছিল, যা ঘূর্ণিঝড় আম্ফান সৃষ্টি ও শক্তি সঞ্চয়ে ভূমিকা রেখেছে।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ট্রপিক্যাল মেট্রোলজির বিজ্ঞানী ড. রক্সি ম্যাথিউ কল বলেন, মে মাসের প্রথম দুই সপ্তাহ বঙ্গোপসাগরে ধারাবাহিকভাবে ৩২ থেকে ৩৪ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা বজায় ছিল। জলবায়ু পরিবর্তনের অভিঘাত হিসেবে এই তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে, যা ঘূর্ণিঝড়টিকে ভয়ঙ্কর রূপে আবির্ভূত হতে সহায়তা করেছে। এর ধ্বংসক্ষমতা ব্যাপক। তবে ধ্বংসাত্মক রূপটি নির্ভর করবে কোথায়, কখন কী অবস্থায় এটি আঘাত হানছে।

পরিবেশবাদী উন্নয়ন সংগঠন ‘জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট’ ক্লীনের প্রধান নির্বাহী হাসান মেহেদী বলেন, সব কিছু দেখে মনে হচ্ছে, ঘূর্ণিঝড় আম্ফানের ভয়াবহতা এবারও সুন্দরবন ঠেকিয়ে দেবে। প্রকৃতপক্ষে সুন্দরবনের গাছ বাতাসের গতি রুখে দেয়ার ক্ষেত্রে প্রধান ভূমিকা রাখে। এ গাছগুলো বাতাসের ধাক্কায় একে-অপরের সঙ্গে মিশে প্রতিরক্ষা ব্যূহ তৈরি করে। যে কারণে বাতাসের প্রবল চাপ কমে যায়।

ঘূর্ণিঝড় আম্ফানের সম্ভাব্য আঘাতের সময়টি অমাবশ্যার আগে। তখন যদি নদীতে জোয়ার থাকে, তবে ব্যাপক মাত্রায় জলোচ্ছ্বাস হওয়ার আশঙ্কা রয়েছে। এটি হলে সুন্দরবনের নদ-নদী, খালে পানির উচ্চতা বাড়বে। ব্যাপক অঞ্চল নোনা পানিতে ডুবে যেতে পারে।

যুক্তরাষ্ট্রের উটাহ স্টেট ইউনিভার্সিটির ক্লাইমেট চেঞ্জ বিষয়ের প্রফেসর সাইমন অঙ বলেন, সাম্প্রতিক বছরগুলোতে ভারত মহাসাগরে উষ্ণতার পরিমাণ অনেক বেড়েছে, যার প্রতিক্রিয়ায় ঘন ঘন ঘূর্ণিঝড় সৃষ্টি হচ্ছে। ঘূর্ণিঝড় ফণি সৃষ্টি হওয়ার সময়ও সমুদ্রপৃষ্ঠে তাপমাত্রা অনেক বেশি ছিল, যা এবার আম্ফানের ক্ষেত্রেও দেখা যাচ্ছে। কালের কণ্ঠ।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

       

সম্পাদক ও প্রকাশক : সামিউল্লাহ সামি 

নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান

আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬

📱Phone : +8801713926277, +8809638192947

📧  Email : khoborerdakghar@gmail.com

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর  ||

Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!