1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৬:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
যশোরের শার্শায় মহিলা ইউপি সদস্যের ছেলে ফেনসিডিল সহ আটক ভারতের দিল্লিতে নিযুক্ত হাই-কমিশানের প্রতিনিধি দলের বেনাপোল বন্দর পরিদর্শন স্বাধীনতার ৫০ বছরেও তালিকায় ঠাঁই মেলেনি মণিরামপুরের ৫ শহীদ মুক্তিযোদ্ধার যশোরের ইতিহাসে নারীদের নেতৃত্বে ১ম দূর্গাপূজার আয়োজন মণিরামপুরে আশা আর্টের ডিজিটাল ব্যানার প্রিন্ট মেশিনের শুভ উদ্বোধন ভবদহের জলাবদ্ধতা নিরসনে মতবিনিময় সভা অনুষ্ঠিত আদিতমারীতে বিশেষ অভিযানে বিভিন্ন মামলার আসামীদের গ্রেফতার ১৭ জন হাতীবান্ধায় মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে ক্রীড়া সামগ্রী বিতরণ বকশিগঞ্জে ফাঁসিতে ঝুলে এক যুবকের আত্মহত্যা ইসলামপুরে পুজা মন্ডপে নগদ অর্থ বস্ত্র ও সুরক্ষা সামগ্রী বিতরণ ইসলামপুরে অটো সিএনজি ও অটো স্টেন্ডের উদ্বোধন ইসলামপুরে সদর ইউনিয়য় আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত ইসলামপুরে খালের পানিতে ডুবে এক শিশুর মৃত্যু গাইবান্ধার সাদুল্লাহপুরে ভয়াবহ অগ্নিকান্ড! হরিপুরে ১৫০ বোতল ফেন্সিডিলসহ নারী মাদক ব্যবসায়ী গ্রেফতার লাখাইয়ে নারী ও শিশু নির্যাতন দমন এবং বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক কমিটির সভা বৃষ্টি হলেই জলাবদ্ধতা, ভোগান্তি ইসলামী আন্দোলন বাংলাদেশ উখিয়া উপজেলার উদ্যোগে যৌথ সভা ও জনশক্তি সম্মেলন সম্পন্ন শিমুলবাড়ী ইউনিয়নকে প্রাথমিকভাবে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা পারইল ইউনিয়ন আ.লীগের পক্ষ থেকে নওগাঁ-৬ আসনের নব- নির্বাচিত এমপিকে সংবর্ধনা নবীনগরে আবারো খুন, একদিনে দুই লাশ উদ্ধার আর্ত মানবতার সেবায় স্বেচ্ছাসেবী সংগঠন জাগ্রত মানবিকতার সাথে ঢাকা কাষ্টের চুক্তি বড়লেখায় ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক সচেতনতামূলক সভা জাহানারা কাঞ্চনের ২৭তম মৃত্যুবার্ষিকীতে বড়লেখা নিসচা’র দোয়া মাহফিল ঝালকাঠি রিপোর্টার্স ইউনিটি’র নবগঠিত কমিটির পরিচিতি ও আলোচনা সভা অনুষ্ঠিত শ্রীমঙ্গলে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত শ্রীমঙ্গলের পূজামন্ডপে ফল ও মিষ্টি উপহার দিলেন পুলিশ সুপার কুলাউড়ায় স্ত্রীর সাথে ঝগড়া করে স্বামীর আত্মহত্যা মৌলভীবাজারবাসীকে সৈয়দা জোহরা আলাউদ্দিন এমপির শারদীয় শুভেচ্ছা সামাজিক দুরন্ত মেনে কুড়িগ্রামে ৪৭৮টি পূঁজা মন্ডপে শারদীয় দুর্গোৎসব শুরু কুড়িগ্রামে ১৬বোতল বি‌দেশী মদসহ আটক-১ ফুলবাড়ীতে ৫ কেজি ২’শ গ্রাম গাঁজাসহ আটক-১ বিমানের সিটের নিচে ৬৮ সোনার বার নোয়াখালীর সুবর্ণচরে নারীর পাঁচ টুকরো লাশ উদ্ধারের রহস্য উদঘাটন, নিজ মা’কে ৫ টুকরো করে থানায় মামলা অক্সফোর্ডের ভ্যাকসিন ট্রায়ালে অংশ নেয়া স্বেচ্ছাসেবকের মৃত্যু রাতে নিখোঁজ, সকালে মিললো স্কুলছাত্রীর মুখবাঁধা লাশ সৈয়দ কায়সারের মৃত্যু পরোয়ানা জারি দাফনের আগে কেঁদে ওঠা শিশুটি অবশেষে মারা গেল দুর্ঘটনা রোধে চালকদের ডোপ টেস্টের তাগিদ প্রধানমন্ত্রীর কুয়েতে নতুন আইন পাস, কমবে বাংলাদেশি শ্রমিক

জাগরণের কাণ্ডারী জাতীয় কবি নজরুলের ১২১তম জন্মজয়ন্তী

  • Update Time : 11:16 am, Mon, 25 May 20

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম- সংগৃহিত

স্টাফ রিপোর্টার : বাংলা কবিতার বিদ্রোহী কবিতা ও গানের বুলবুল জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আজ (২৫ মে) ১২১তম জন্মজয়ন্তী।

প্রেমের, বিরহ-বেদনা ও সাম্যের কবি নজরুল বাংলা সাহিত্য-সংগীত তথা সংস্কৃতির অন্যতম প্রধান পুরুষ। ব্রিটিশবিরোধী আন্দোলনে তার লেখনী ধূমকেতুর মত আঘাত হেনে জাগিয়ে দিয়েছিল ভারতবাসীকে। তিনি পরিণত হন বিদ্রোহের কবিতে। সাম্রাজ্যবাদ, ফ্যাসিবাদ, নিপীড়ন, রাষ্ট্রীয় অনাচার, বৈষম্য, শোষণ ও পরাধীনতার বিরুদ্ধে অগ্নিকণ্ঠে সোচ্চার হয়ে তিনি লিখে গেছেন অসংখ্য কবিতা, গল্প, উপন্যাস, গান।

১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ বর্ধমান জেলার আসানসোলের জামুরিয়া থানার চুরুলিয়া গ্রামে কাজী নজরুল ইসলামের জন্ম। তার ডাক নাম ‘দুখু মিয়া’। পিতার নাম কাজী ফকির আহমেদ ও মাতা জাহেদা খাতুন।

করোনাভাইরাসের কারণে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী (নজরুল জন্মজয়ন্তী ১৪২৭) টেলিভিশনে অনুষ্ঠান প্রচারের মাধ্যমে পালিত হবে। রোববার সংস্কৃতি মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

মন্ত্রণালয় জানায়, জাতীয় কবি নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় নির্মিত ‘জাগো অমৃত পিয়াসী’ শীর্ষক আনুমানিক ৫০ মিনিটের একটি বিশেষ অনুষ্ঠান সোমবার (১১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ) বেলা ১১টা বা নিকটতম সময়ে বিটিভিসহ বিভিন্ন টেলিভিশন চ্যানেলে একযোগে সম্প্রচারিত হবে।

নজরুলের আবির্ভাবকালে এ দেশের সমাজমানস একটা সমূহ উত্তরণের জন্য উদগ্রীব হয়েছিল, যা নানাভাবে অসহযোগসহ এই উপমহাদেশে স্বাধিকার অর্জনের নানা আন্দোলন কর্মসূচির রূপ পরিগ্রহ করে। তিনিই প্রথম বাঙালি কবি যিনি পূর্ণাঙ্গভাবে ভারতের স্বাধীনতা চেয়েছিলেন। এ বিষয়ে তার কণ্ঠের দৃঢ়তা ও চেতনায় বলিষ্ঠতা প্রকাশিত হয়েছে সর্বত্র।

বিশের দশকে ২০ বছরের যুবকের মনের ভেতরকার সেই যে বিদ্রোহ, শোষণ, বঞ্চনা, পরাধীনতা, গ্লানি, ক্ষোভ, দ্রোহ তারই বাস্তব প্রতিফলন ঘটেছিল ‘বিদ্রাহী’ কবিতায়, যা তখনকার ক্ষুব্ধ প্রতিটি বাঙালির হৃদয়ে প্রজ্বলিত মশাল হিসেবে দাউ দাউ করে জ্বলে উঠেছিল। পরবর্তীকালে স্বাধিকার আন্দোলনের অন্যতম প্রেরণা হিসেবে দেখা দেয়।

শত প্রতিকূলতা, শত বিরোধিতা, শত সমালোচনা, নিরুৎসাহ, ভর্ৎসনা, প্রতিবন্ধকতা কোনো কিছুতেই তার প্রতিভাকে ঠেকিয়ে রাখা যায়নি। বিশেষ করে হিন্দু কুলীন ঘরের কন্যা প্রমীলাকে বিয়ের পর তৎকালীন কবি-সাহিত্যিকরা (সবাই হিন্দু সম্প্রদায়ের) নজরুলকে সমাজচ্যুত করা থেকে শুরু করে তার দারিদ্র্য, তার শিক্ষা, তার পরিবার, তার ভাষা জ্ঞান, তার চর্চা, কাব্যে তার বিষয় নির্বাচনসহ এমন কিছু ছিল না, যার কঠোর ভাষায় নিন্দা করে টেনে ধরে রাখার চেষ্টা করা হয়নি। কিন্তু কিছুতেই কিছু হয়নি। এ অবস্থায় নজরুলের বিস্ময়কর প্রতিভার টের পেয়েছিলেন ওই সময় প্রথম বাঙালি নোবেল বিজয়ী কবি রবীন্দ্রনাথ ঠাকুর। তাই তো আশীর্বাণী দিয়ে কবিকে বলেছিলেন, ‘আয় চলে আয় রে ধূমকেতু- আঁধারে বাঁধ অগ্নিসেতু’।

কবি নজরুল তার ৭৭ বছরের জীবনকালের ৩৪ বছরই ছিলেন নির্বাক (১৯৪২-১৯৭৬)। বেঁচে থাকার জীবন সংগ্রাম, অভাব-অনটন, নানা প্রতিকূলতা, জেলজুলুম ও হুলিয়ার মধ্যেই তার সাহিত্যচর্চার সময় ছিল মাত্র ২৪ বছর (১৯১৯-১৯৪২)।

নজরুল এই ২৪ বছরে সৃষ্টি করে গেছেন ২২টি কাব্যগ্রন্থ, সাড়ে ৩ হাজার, মতান্তরে ৭ হাজার গানসহ ১৪টি সংগীত গ্রন্থ, ৩টি কাব্যানুবাদ ও ৩টি উপন্যাস গ্রন্থ, ৩টি নাটক, ৩টি গল্পগ্রন্থ, ৫টি প্রবন্ধ, ২টি কিশোর নাটিকা, ২টি কিশোর কাব্য, ৭টি চলচ্চিত্র কাহিনীসহ অসংখ্য কালজয়ী রচনা। তাই তো একাধারে তিনি কবি, গল্পকার, ঔপন্যাসিক, নাট্যকার, শিশু সাহিত্যিক, অনুবাদক, প্রাবন্ধিক, সম্পাদক, সাংবাদিক, গীতিকার, সুরকার, স্বরলিপিকার, গীতিনাট্যকার, গীতালেখ্য রচয়িতা, চলচ্চিত্র কাহিনীকার, চলচ্চিত্র পরিচালক, সঙ্গীত পরিচালক, গায়ক, বাদক, সঙ্গীতজ্ঞ, অভিনেতা।

১৯৪১ সালের শেষের দিকে কবি যখন নন্দিনী চলচ্চিত্রের সংগীত রচনা ও সুরারোপ নিয়ে ব্যস্ত তখন হঠাৎ তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। লুম্বিনী পার্ক ও রাচি মেন্টাল হাসপাতালে তার চিকিৎসা চলে এক বছরেরও বেশি সময়। ১৯৫৩ সালে কবিকে পাঠানো হয় ইংল্যান্ড ও জার্মানিতে। কিন্তু ততদিনে সবই শেষ। বাকশক্তি হারিয়ে ফেলেন তিনি। সেই ১৯৫৩ থেকে ১৯৭২ সাল পর্যন্ত নির্বাক ও অসুস্থ অবস্থায় কলকাতায় অনেকটা অনাদরে নীরবে-নিভৃতেই কাটে অপ্রতিদ্বন্দ্বী প্রতিভার অধিকারী বিদ্রোহী নজরুলের জীবন।

স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ২৪ মে কবির জন্মদিনে তাকে ঢাকায় নিয়ে এসে তাকে জাতীয় কবির মর্যাদায় অভিষিক্ত করেন। তার কবিতা ‘চল্ চল্ চল্- ঊর্ধ্ব গগনে বাজে মাদল-’কে তিনি সামরিক সংগীত হিসেবে নির্বাচিত করে কবিকে সম্মানিত করেন। ১৯৭৬ সালের ২৯ আগস্ট তৎকালীন পিজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কবি কাজী নজরুল ইসলাম।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

     

প্রধান সম্পাদক : মহসিন রায়হান। নির্বাহী সম্পাদক : তামজিদুল ইসলাম। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন। সহ-ব্যবস্থাপনা সম্পাদক : পারভেজ মোশাররফ। মফস্বল সম্পাদকঃ লুৎফর রহমান।

সম্পাদক ও প্রকাশক : সামিউল্লাহ সামি।

 উপদেষ্টা সম্পাদক : শিমুল কান্তি পাল। উপদেষ্টা : লিটন পাঠান। উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা। বার্তা সম্পাদক : সাকিলা জাহান শীলা।

যোগাযোগের ঠিকানা : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬। 📲 মোবাইলঃ- ০১৭১৩৯২৬২৭৭, ০১৭১০১০১৬৯৯।

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে।

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর নিউজ. কম ©২০১৮  

About Us   Contact Us   Privacy Policy   Terms and Conditions  
Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!