1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
আগুনে ঘর পুড়ে ছাই, খোলা আকাশের নিচে পরিবার হাতীবান্ধায় ২ প্রার্থীর কর্মী সমর্থকের সংঘর্ষ, আহত ৫ লালমনিরহাটে গাঁজা ও মোটরসাইকেলসহ আটক ১ দেশে আর কেউ না খেয়ে থাকবে না : প্রধানমন্ত্রী একই রশিতে ঝুলে প্রেমিক-প্রেমিকার আত্মহত্যা কুলাউড়ায় সেফটি টেংকিতে পড়ে চাচা ভাতিজার মৃত্যু কুলাউড়ায় প্রবাসীদের উদ্যোগে স্থাপিত হচ্ছে অত্যাধুনিক ‘লাশ সংরক্ষণাগার’ কুলাউড়ায় লক্ষাধিক টাকার অবৈধ জাল আগুনে পুড়িয়ে ধ্বংস নিহত রায়হানের বাসায় সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমেদ জামালপুরে ঐতিহ্য বিষয়ক তথ্য সংগ্রহ ও জরিপ কর্মসূচী কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের প্রথম বর্ষপূর্তি পালন মেম্বার পুত্রকে লাঞ্ছিত করায় বিতর্কিত সোনা মোল্যার ৫০ হাজার টাকা জরিমানা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপণ পিরোজপুরে স্কুল ছাত্রী অপহরন ও ধর্ষণের অভিযোগে যুবক আটক যুবতীকে বাসায় রেখে ধর্ষণ, যুবক গ্রেফতার যশোরে ট্রেন-প্রাইভেট কার সংঘর্ষে, নিহত ২ আহত ৩ বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫২৭ দুই ভ্যাটিকান যাজকের বিচার শুরু শাহজালাল বিমানবন্দরে ১ কোটি টাকার ইয়াবা জব্দ ঢামেকে মৃত ঘোষণার পর দাফনের সময় জীবিত নবজাতক ধর্ষণ-নিপীড়নের বিরুদ্ধে ঢাকা-নোয়াখালী লংমার্চ শুরু সাতটি সবজির কেজি ১০০ টাকা ছুঁয়েছে, বাকিগুলোও কাছাকাছি ঝালকাঠি সওজ’র নির্বাহী প্রকৌশলী শামীমা স্ট্যান্ড রিলিজ ইলিশ ধরায় নিষেধাজ্ঞা মানছে না মৌসুমী জেলারা, ঝালকাঠির সুগন্দ্বা নদীতে অভিযান – সহাস্রাধিক মিটার জাল জব্দ মোটর সাইকেল থামিয়ে প্রকাশ্যে দুই যুবককে কুপিয়ে হত্যা বান্দরবানে সাবেক ইউপি মেম্বারকে গুলি করে হত্যা আজ খুলছে সিনেমা হল, প্রথমদিনেই মুক্তি সাহসী হিরো আলম সারা দেশে প্রতিদিন তিন ঘণ্টা করে ইন্টারনেট বন্ধ দুর্গাপূজা উপলক্ষে কাউখালীতে ৪০ টি পুজা মন্ডপে জেলা পরিষদের অনুদান প্রদান গাইবান্ধায় বীজ বিপণন কার্যক্রমের উদ্বোধন হাতীবান্ধা গড্ডিমারীতে এগিয়ে আ.লীগ প্রার্থী মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রীর মায়ের মৃত্যুতে নাজিরপুরে বালিকা বিদ্যালয়ের উদ্যোগে আলোচনা ও দোয়া নবীনগরে প্রবাসীকে কুপিয়ে হত্যা! শহীদ বুদ্ধিজীবী ডা.ফজলে রাব্বী নামে পামেক’র নামকরণ চায় পাবনার সর্বস্তরের মানুষ দলের আভ্যন্তরীন ঐক্যের কারণে নৌকার বিজয় ঠেকাতে পারবে না- নওগাঁয় এসএস কামাল বাইক্কা বিলের প্রবেশমুখে অবৈধ দখলের অভিযোগ মাধবপুরে প্রতিপক্ষকে ফাঁসাতে প্রতিবন্ধী ভাইকে খুনে অভিযোগ বোয়ালমারীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২ আহত ১ ইসলামপুরে নিষেধাজ্ঞা অমান্য করায় দুই জেলের কারাদন্ড ইসলামপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার বিভিন্ন প্রতিনিধিদের সাথে মত বিনিময় সভা

কোভিড-১৯ দেশে পারিবারিক আয় কমেছে ৭৪ শতাংশ

  • Update Time : 10:40 pm, Mon, 1 June 20

প্রতীকী ছবি

অর্থনীতি ডেস্ক : করোনাভাইরাস (কোভিড-১৯) এর প্রভাবে দেশের ১০ কোটি ২২ লাখ মানুষ অর্থনৈতিক ও স্বাস্থ্যগত দুর্বলতার ঝুঁকিতে পড়েছেন উল্লেখ করে একটি সমীক্ষায় বলা হচ্ছে, দেশের প্রায় ৭৪ শতাংশ পরিবারের উপার্জন কমে গেছে এবং ১৪ লাখেরও বেশি প্রবাসী শ্রমিক চাকরি হারিয়ে দেশে ফিরে এসেছেন বা ফিরে আসছেন।

ব্র্যাক, ডেটা সেন্স এবং উন্নয়ন সমন্বয়-এর এক যৌথ সমীক্ষায় এসব তথ্য উঠে এসেছে।

সোমবার (১ জুন) অনলাইন সংবাদ সম্মেলনের (ওয়েবেনার) মাধ্যমে ‘কোভিড-১৯ এবং জাতীয় বাজেট ২০২০-২০২১: নিম্ন আয়ের মানুষের জন্য কৌশল পুনর্বিবেচনা’ শীর্ষক এই সমীক্ষার ফল প্রকাশ করা হয়।

বিশিষ্ট অর্থনীতিবিদ এবং পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) চেয়ারম্যান ও ব্র্যাকের চেয়ারপারসন ড. হোসেন জিল্লুর রহমানের সভাপতিত্বে ওয়েবেনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

ব্র্যাকের ঊর্ধ্বতন পরিচালক কেএএম মোর্শেদের সঞ্চালনায় গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন আইসোশ্যাল-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ড. অনন্য রায়হান।

প্যানেল আলোচক ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ এবং ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) নির্বাহী পরিচালক ড. ইমরান মতিন।

সমীক্ষাটিতে ব্র্যাক, বিআইজিডি, পিপিআরসি, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)সহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা পরিচালিত গবেষণা-সমীক্ষার পর্যালোচনার পাশাপাশি একটি জরিপও পরিচালনা করা হয়েছে এবং সেসবের ফলাফল সমন্বয় করে মূল প্রতিবেদনটি তৈরি হয়েছে।

জরিপটি দেশের ২৫ জেলায় দৈবচয়নে নির্বাচিত ৯৬২ জন উত্তরদাতার অংশগ্রহণে মে মাসের ১৫-১৮ তারিখের মধ্যে সম্পাদন করা হয়।

গবেষণার ফলাফল

দেশে অর্থনৈতিক ও স্বাস্থ্যগত ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর মধ্যে ৫ কোটি ৩৬ লাখ মানুষ চরম দরিদ্র (দৈনিক আয় ১.৯ ডলার)। এদের মধ্যে নতুন করে চরম দরিদ্র হয়ে পড়া পরিবারগুলোও রয়েছে।

উচ্চ অর্থনৈতিক ঝুঁকিতে থাকা চরম দরিদ্রের সংখ্যা ৪ কোটি ৭৩ লাখ এবং উচ্চ স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন ৩ কোটি ৬৩ লাখ মানুষ।

কোভিড-১৯-এর কারণে নিম্ন আয়ের মানুষের ওপর বহুবিধ নেতিবাচক প্রভাব পড়েছে বলে উঠে এসেছে। যেসব পরিবারের তথ্য সংগ্রহ করা হয়েছে তার মধ্যে ৩৪.৮ শতাংশ পরিবারের কমপক্ষে একজন সদস্য চাকরি হারিয়েছেন।

গত মার্চ থেকে মে মাসের মধ্যে গড় পারিবারিক উপার্জন প্রায় ৭৪ শতাংশ কমে গেছে। দিনমজুরসহ অনানুষ্ঠানিক খাতে কর্মরতরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন।

উৎপাদন খাতেও বড় ধাক্কা লেগেছে। তৈরি পোশাক খাতে রফতানি এপ্রিল ২০১৯-এর তুলনায় ২০২০ সালের এপ্রিলে ৮৪ শতাংশ কমেছে।

চলতি বছর মার্চের মাঝামাঝি থেকে ৭ই এপ্রিলের মধ্যে ১ হাজার ১১৬টি কারখানা বন্ধ ঘোষিত হয়েছে এবং চাকরি হারিয়েছেন প্রায় ২২ লাখ শ্রমিক (২.১৯ মিলিয়ন) শ্রমিক।

সমীক্ষায় আরও জানা যায়

নিম্নআয়ের মানুষের এই রোগের সংক্রমিত হওয়ার ঝুঁকি বেশি। এসব পরিবারের উপার্জনশীল সদস্যের মৃত্যু হলে নারী ও শিশুদের মধ্যে অনাহার এবং অপুষ্টির শিকার হওয়ার উচ্চ আশঙ্কা সৃষ্টি হবে।

দেশব্যাপী সমন্বয়ের অভাবের কারণে দরিদ্র ও অতিদরিদ্রদের কাছে সরকারের দেয়া খাদ্য এবং নগদ সহায়তা সঠিকভাবে পৌঁছাচ্ছে না বলে বিভিন্ন প্রতিবেদন ও গবেষণা-সমীক্ষা থেকে প্রতীয়মান হয়।

কোভিড-১৯ নতুন অর্থনৈতিক বিভাজন, সামাজিক বিভাজন এবং ডিজিটাল বিভাজন সৃষ্টি করেছে।

পরিসংখ্যান অনুযায়ী, শুধু ৩৪ শতাংশ পরিবারের স্মার্টফোন রয়েছে এবং ৫৪ শতাংশ পরিবারের টিভি দেখার সুযোগ রয়েছে। অতএব, এর নিচের অংশে বসবাসকারী শিশুরা ডিজিটাল মাধ্যমে পরিচালিত শিক্ষা কার্যক্রম থেকে বাদ পড়ে যাচ্ছে।

প্রবাসী বেকার শ্রমিকের সংখ্যা ১৪ লাখ

১৪ লাখেরও বেশি প্রবাসী শ্রমিক চাকরি হারানোর কারণে ফিরে এসেছেন বা দেশে ফিরে আসছেন। বিদেশে থাকা অভিবাসীরাও এখন ঋণচক্র ও সামাজিক কলঙ্কের শিকার হওয়ার ঝুঁকিতে আছেন এবং অনিশ্চিত ভবিষ্যতের মুখে পড়েছেন।

কোভিড-১৯ প্রতিবন্ধী ব্যক্তি এবং তাদের পরিবারগুলোকে আরও বেশি অসুবিধার মুখে ঠেলে দিয়েছে।

বিশেষজ্ঞদের মতামত

ড. আতিউর রহমান বলেন, মানুষকে আগে বাঁচাতে হবে, তারপর স্বপ্নপূরণ আর সুখে থাকার চিন্তা। তাই এবারের বাজেট হোক বেঁচে থাকার বা টিকে থাকার বাজেট।

বর্তমানে স্বাস্থ্যব্যবস্থা সবচেয়ে হুমকির মুখে উল্লেখ করে তিনি বলেন, মধ্যবিত্তরাই চিকিৎসাসেবা পাবেন কি না সেই আতঙ্কে আছেন, দরিদ্রদের অবস্থা তো আরও করুণ।

স্বাস্থ্যখাত ঠিক না করলে বিদেশি বিনিয়োগ আসবে না, আমাদের অর্থনীতিও আগাবে না বলে মন্তব্য করেন এ অর্থনীতিবিদ।

ড. নাজনীন আহমেদ বলেন, নিম্ন আয়ের মানুষ হিসেবে বটম অব দি পিরামিডে শুধু শ্রমিকরা নয়, অনেক ক্ষুদ্র উদ্যোক্তাও আছেন। প্রণোদনা দেয়ার পরেও শ্রমিকদের ৬০ শতাংশ বেতন দেয়া হয়েছে। তাদের বাসা ভাড়া ও অন্যান্য খরচ তো কমেনি। তাই এই মুহূর্তে বেঁচে থাকার জন্য যাদের প্রয়োজন বেশি তাদের প্রণোদনা বা ভর্তুকির ব্যবস্থা রাখতে হবে।’

ড. ইমরান মতিন বলেন, জনগণের আতঙ্ক দূর করতে স্বাস্থ্যখাতে অবকাঠামো ও মানবসম্পদ বাড়াতে হবে। উপজেলা ও গ্রামীণ পর্যায়েও সার্বক্ষণিক ডাক্তার ও স্বাস্থ্যকর্মী প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম রাখতে হবে।

ড. হোসেন জিল্লুর রহমান বলেন, এখন নতুন তালিকা তৈরির সময়ক্ষেপনের দিকে না গিয়ে আগের তালিকা ধরেই কাজ করা শ্রেয়। ৭৮ লাখ প্রাথমিক শিক্ষার্থীকে যে ১০০ টাকা করে বৃত্তি দেওয়া হচ্ছে, তা এখনই ৫০০ টাকায় উন্নীত করা দরকার। ‘এতে করে সঠিক জায়গায় সহায়তা পৌঁছানো অনেকটা নিশ্চিত হবে।

তিনি আরও বলেন, শুধু বরাদ্দ করলেই হয় না, সবার কথা, সুবিধা-অসুবিধা শুনে দক্ষতাপূর্ণ, কার্যকর ও কৌশলী বাজেট করতে হবে। সবাইকে একসঙ্গে হাঁটতে হবে। ইউএনবি।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশক : সামিউল্লাহ সামি। নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন ।

আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা। বার্তা সম্পাদক : আব্দুল্লাহ আল হাদী।

যোগাযোগের ঠিকানা : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬। 📲 মোবাইলঃ- ০১৭১৩৯২৬২৭৭, ০১৫১৮৪৯৩২৬৭।

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে।

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর নিউজ. কম ©২০১৮  

About Us   Contact Us   Privacy Policy   Terms and Conditions  
Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!