1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০২:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
বান্দরবানে চাঁদের গাড়ি খাদে, নিহত ৩ শপথ নিয়েই বরখাস্ত করলেন বাইডেন সওজে পুকুরচুরির অভিযোগ: ৫শ টাকার চেকিং আয়না ৫০ হাজার টাকা এবার করোনা টিকা নিয়ে ভারতে স্বাস্থ্যকর্মীর মৃত্যু নাটোরের বাগাতিপাড়ায় তমালতলা বাজারে নৈশপ্রহরীদের বেঁধে ১০ দোকানে দুর্ধর্ষ ডাকাতি কাঠ দিয়ে ট্রাফিক সার্জেন্টকে পেটানো সেই যুবক গ্রেপ্তার ইতিহাসের সর্বোচ্চ গোলের মালিক রোনালদো ভারতের উপহার ২০ লাখ ডোজ ভ্যাকসিন দেশে পৌঁছেছে অবশেষে ঠাকুরগাঁও থেকে ধরা পড়লো ভয়ংকর গৃহকর্মী রেখা সেতুর অভাবে চরম দুর্ভোগে ভোলার ৩০ হাজার মানুষ শপথ নিয়েই ট্রাম্পের ১৫ পদক্ষেপ বাতিল করলেন বাইডেন পররাষ্ট্রমন্ত্রীর শুভাগমন উপলক্ষ্যে মোগলগাঁও ইউনিয়ন আওয়ামীলীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত সৈয়দপুরের ভূমিহীনরা কথা বলবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে লায়ন্স ক্লাব অব সৈয়দপুর সানফ্লাওয়ারের কম্বল ও মাস্ক বিতরণ সংসদে শিক্ষা প্রতিষ্ঠান খোলার আহবান জানালেন- মোতাহার হোসেন এমপি সুনামগঞ্জে প্রধানমন্ত্রীর উপহার শীত বস্ত্র কম্বল বিতরণ করলেন হাজী রিয়াজ উদ্দীন আবারও ফেরার প্রত্যয়ে বিদায় নিলেন ট্রাম্প যৌন হয়রানির অভিযোগে অস্ট্রেলিয়ায় বাংলাদেশি ছাত্র গ্রেফতার ঝড় তুলেছেন সারা আলি খান সাগরের বুকে তাডুয়া সৈকত আর লাল কাঁকড়ার মিছিল করোনায় আক্রান্ত যুবলীগের চেয়ারম্যান রাতভর অভিযান চালিয়ে কুড়িগ্রামে ৯ জন গ্রেফতার জামালপুরে জীবনের নিরাপত্তা চেয়ে ভাইদের বিরুদ্ধে সংবাদ সম্মেলন বোয়ালমারীতে মানবপাচার মামলার আসামি গ্রেফতার ঝুঁকিপূর্ণ আত্রাই বেইলি ব্রিজ: নেই কর্তৃপক্ষের নজরদারী নবীনগরে মামলা চলাকালীন অবস্থায় রাতের আধারে জায়গা দখল করে ঘর নির্মাণ করার পাঁয়তারা নিজ ডেরায় উন্ডিজদের বিপক্ষে টাইগারদের সহজ জয় বড়লেখায় উচ্চ শিক্ষা অর্জনে যুক্তরাজ্য যাওয়া উপলক্ষে সংবর্ধনা প্রদান একদিনেই শেষ হচ্ছে ‘মধুকবির মাইকেল মধুসূদন দত্তের’ জন্মানুষ্ঠান আমরা যা করতে এসেছি, তা করেছি বাইডেনের অভিষেক : ট্রাম্পের বিদায় অভিনেত্রীকে ধর্ষণ হুমকির ঘটনায় মুখ খুললেন স্বামী পশ্চিমবঙ্গে ট্রাকচাপায় পিষ্ট হয়ে ১৪ জনের মৃত্যু খাগড়াছড়িতে সন্ত্রাসী হামলায় কলেজছাত্র নিহত জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের সঙ্গে দুর্ব্যবহার: কুষ্টিয়ার এসপিকে তলব অসময়ের বৃষ্টিতে খেলা বন্ধ এ্যাড. উম্মে কুলসুম স্মৃতি এমপির রোগ মুক্তি কামনা করে পলাশবাড়ী প্রেসক্লাবের আয়োজনে দোয়া মাহফিল অনুষ্ঠিত সেবা প্রত্যাশীরা যেন কোনো প্রকারের বিড়ম্বনায় না পড়েন : সমাজকল্যাণ মন্ত্রী হাতীবান্ধায় অনিয়মের আশংকায় নিয়োগ পরিক্ষা বাতিলের দাবি বিলুপ্তির পথে গ্রাম বাংলার ঐতিহ্য ঢেঁকি শিল্প আজ বিলুপ্তির পথে

প্রধানমন্ত্রীকে আরএসএফসহ ৫ সংগঠনের খোলা চিঠি

  • Update Time : 8:49 pm, Thu, 4 June 20

ছবি : ফাইল

স্টাফ রিপোর্টার : সংবাদমাধ্যমের স্বাধীনতার পক্ষে কাজ করা আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ)-সহ দেশ-বিদেশের পাঁচটি সংগঠন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি খোলা চিঠি লিখেছে। এতে করোনাভাইরাস মহামারির সময় বাংলাদেশে সাংবাদিক সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এছাড়া সাংবাদিকদের সুরক্ষার জন্য তিন দফা আহ্বান জানিয়েছে সংগঠনগুলো।

চিঠিতে স্বাক্ষরকারী অন্য চার সংগঠন হলো- ফোরাম ফর ফ্রিডম এক্সপ্রেশন (মুক্ত প্রকাশ), আইন ও সালিশ কেন্দ্র (আসক), কার্টুনিস্ট রাইটস নেটওয়ার্ক ইন্টারন্যাশনাল (সিআরএনআই) এবং কার্টুনিস্ট ফর পিস (সিএফপি)।

চিঠিতে বলা হয়েছে, প্রিয় প্রধানমন্ত্রী, ২০১৮ সালের ১৯ নভেম্বর সংকটে সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিতে কাজ করা একটি সংগঠনকে তহবিল প্রদানের সময় আপনি বলেছিলেন, ‘সংবাদমাধ্যমের স্বাধীনতায় সরকার দৃঢ়ভাবে বিশ্বাস করে।’ আপনি আরও বলেছিলেন, ‘কেউ বলতে পারবে না আমরা কখনও কারও কণ্ঠরোধ করেছি; আমরা কখনও তা করিনি এবং কখনও তা করবো না।’

তবু এটা অস্বীকার করার উপায় নেই যে, আপনার দাবির সঙ্গে তথ্য সাংঘর্ষিক। আপনার ওই বক্তব্যের পর আরএসএফ কর্তৃক প্রকাশিত ওয়ার্ল্ড ফ্রিডম ইনডেক্সে বাংলাদেশের পাঁচ ধাপ অবনতি হয়েছে। ২০২০ সালের সূচকে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫১তম। আর গত কয়েক সপ্তাহে সংবাদমাধ্যমের স্বাধীনতা লঙ্ঘনের ঘটনায় আমরা আশঙ্কা করছি, আগামী বছরে বাংলাদেশের আরও অবনতি হতে পারে।

শুধু মে মাসেই ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনে অন্তত ১৬ সাংবাদিক ও ব্লগারের বিরুদ্ধে মামলা হয়েছে। তাদের মধ্যে গত ৬ মে বাংলাদেশের সন্ত্রাস দমন সংস্থা র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) কর্তৃক গ্রেফতার হন কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর। তার একমাত্র ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ ছিল ‘লাইফ ইন টাইম অব করোনা’ শিরোনামে রাজনীতিকদের নিয়ে একটি কার্টুন সিরিজ প্রকাশ করা। তিনি এখনও কারাবন্দি এবং যাবজ্জীবন কারাদণ্ডের সাজা হতে পারে তার। এই আইনে গ্রেফতার হওয়া বেশিরভাগ সাংবাদিক শুধু এমন তথ্য প্রকাশ করেছেন, যা স্থানীয় রাজনীতিকদের বিরুদ্ধে গেছে।

বাংলাদেশে সরকারি-বেসরকারি ছুটি শুরুর পর অন্তত ১৩ সাংবাদিক পরিকল্পিত সহিংসতার শিকার হয়েছেন। কয়েকটি ঘটনায় গুরুতর আহত হয়েছেন তারা। গত ১ এপ্রিল শাহ সুলতান আহমদ নামের সাংবাদিককে লোহার রড দিয়ে মারধর করা হয়। মহামারিতে সরকারের পাঠানো জরুরি খাদ্য সহায়তা বিতরণে অনিয়মের খবর প্রকাশের কারণে স্থানীয় এক রাজনীতিক প্রতিশোধ নিতে মারধরের নির্দেশ দেওয়ায় ঘটনাটি আরও ভয়ংকর রূপ নেয়।

আরএসএফের পরিসংখ্যান অনুযায়ী, মানবিক ত্রাণ বিতরণের দায়িত্বে নিয়োজিত জেলা কর্মকর্তাদের দুর্নীতি অনুসন্ধানের কারণে আরও ছয় সাংবাদিক একই ধরনের সহিংসতার শিকার হয়েছেন।

জাতিসংঘ এই সময়কে ‘ভুল তথ্যের মহামারি’ হিসেবে আখ্যায়িত করেছে। এমন সময়ে বাংলাদেশের সাংবাদিকরা নাগরিকদের নির্ভরযোগ্য ও স্বাধীনভাবে প্রতিবেদন তৈরিতে সামনে থেকে নিরলস কাজ করে যাচ্ছেন। এমন পরিস্থিতিতে সাংবাদিকদের সহিংসতার শিকার হওয়া মোটেও গ্রহণযোগ্য নয়। সাংবাদিকোচিত স্বাধীনতা সুরক্ষা এবং শারীরিক বা বিচারিক প্রতিহিংসার আতঙ্ক ছাড়াই যেন সাংবাদিকরা কাজ করতে পারেন তা নিশ্চিত করতে আপনার সরকারের কর্তব্য রয়েছে।

সংবাদমাধ্যমের স্বাধীনতা রক্ষায় কাজ করা বাংলাদেশি ও আন্তর্জাতিক পাঁচটি সংগঠন প্রধানমন্ত্রী ও তার নেতৃত্বাধীন সরকারের কাছে কয়েকটি আহ্বান জানিয়েছে।

* সাংবাদিকদের ওপর শারীরিক হামলা চালানো ব্যক্তিরা যেন বিচারহীন না থাকে সেজন্য অ্যাটর্নি জেনারেলের পক্ষ থেকে তদন্তের নির্দেশ এবং প্রয়োজনে হামলাকারী ও উসকানিদাতাদের গ্রেফতার ও বিচার করা।

* ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে সাংবাদিক, ব্লগার ও কার্টুনিস্টদের অবমাননাকর শাস্তির ধারা বাতিল করা।

* সংবাদমাধ্যমের স্বাধীনতার আইন সংস্কার করা, যাতে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলসহ আন্তর্জাতিক সংস্থাকে ২০১৮ সালের ১৪ মে বাংলাদেশ সরকারের দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী হয়। এক্ষেত্রে ডিজিটাল নিরাপত্তা আইন সংস্কার করা উচিত এবং সাংবাদিকদের সুরক্ষায় একটি খসড়া আইন প্রণয়ন করা দরকার।

এসব লক্ষ্য অর্জনে সরকারের সঙ্গে সংলাপ শুরুর জন্য সংগঠনগুলো প্রস্তুত আছে বলে চিঠিতে জানানো হয়।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশক : সামিউল্লাহ সামি।

নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন।  সহ-ব্যবস্থাপনা সম্পাদক : ওমর ফারুক।  আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা।

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬।

📱 হটলাইন : ০১৭১৩৯২৬২৭৭, ০১৭১০১৪২০১৭।

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে। ডেইলি খবরের ডাকঘর কতৃপক্ষ।

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর নিউজ. কম ©২০১৮ ||

Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!