1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৭:৫১ অপরাহ্ন
শিরোনাম :
নারী ধর্ষণ ও নির্যাতন বিরোধী বিট এলাকা ভিত্তিক পুলিশ জনতা সমাবেশ সালথায় ৮ টি বিটে নারী নির্যাতন ও ধর্ষণ বিরোধী বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত তাহিরপুরে ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী সমাবেশ কুড়িগ্রামে নারী ধর্ষণ ও নির্যাতন বিরোধী বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত কালীগঞ্জে ওসি বললেন নারীদের নিরাপত্তার দায়িত্ব পুরুষদের নিতে হবে পিরোজপুরের কাউখালীতে ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী বিট পুলিশিং সভা অনুষ্ঠিত পিরোজপুরে পুকুরের পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু সড়ক দুর্ঘটনায় অল্পের জন্য প্রাণে বাঁচলেন প্যানেল চেয়ারম্যান জাহাঙ্গীর আলমসহ সফর সঙ্গী ৩ জন! উলিপুরে নারী ধর্ষণ ও নির্যাতন বিরোধী বিট পুলিশিং সমাবেশ কুলাউড়ায় ধর্ষণ বিরোধী বিট এলাকা ভিত্তিক সমাবেশ রাজনগর ভারতীয় মদসহ আটক-২ ধর্ষনের শাস্তি এখন মৃত্যুদন্ড নারীদের সাথে সহিংসতা করে কেউ পার পাবে না পুলিশ সুপার কুড়িগ্রাম জেলা পুলিশের ৭৮টি বিটে ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত লালমনিরহাটে ২য় বিশ্বযুদ্ধে ব্যবহৃত বিমানের ধ্বংসাবশেষের সন্ধান ইসলামপুরে নারী নির্যাতন রোধে বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত বোয়ালমারীতে হত্যা মামলার সাক্ষীকে কুপিয়ে জখম নওগাঁয় বিট পুলিশিং এর উদ্যোগে নারী নির্যাতন ও ধর্ষণ বিরোধী সমা‌বেশ যশোরে আলুর খুচরা মূল্য ৩০ টাকা কেজি নির্ধারণ হলেও বিক্রি হচ্ছে ৪৫ টাকা কুড়িগ্রামে ভুরুঙ্গামারী সীমান্তের কালজানী নদী থেকে ভারতীয় লাশ উদ্ধার ধর্ষণ বিরোধী লংমার্চে হামলা, আহত ২০ করোনায় বাংলাদেশ বেতারের পরিচালকের মৃত্যু তথ্যমন্ত্রী হাসান মাহমুদ করোনায় আক্রান্ত আনোয়ারায় পূজা উদযাপন পরিষদে সাধারণ সভা অনুষ্ঠিত ঝালকাঠি রিপোর্টার্স ইউনিটির ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত পাবনা জেলার ১৯২ তম জন্মদিন পালন তারুণ্যের অগ্রযাত্রা বাংলাদেশ’র আজ সারা দেশে পুলিশের ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী সমাবেশ কুমিল্লায় বামপন্থি বিভিন্ন ছাত্র সংগঠনের লং মার্চ কর্মসূচী আগুনে ঘর পুড়ে ছাই, খোলা আকাশের নিচে পরিবার হাতীবান্ধায় ২ প্রার্থীর কর্মী সমর্থকের সংঘর্ষ, আহত ৫ লালমনিরহাটে গাঁজা ও মোটরসাইকেলসহ আটক ১ দেশে আর কেউ না খেয়ে থাকবে না : প্রধানমন্ত্রী একই রশিতে ঝুলে প্রেমিক-প্রেমিকার আত্মহত্যা কুলাউড়ায় সেফটি টেংকিতে পড়ে চাচা ভাতিজার মৃত্যু কুলাউড়ায় প্রবাসীদের উদ্যোগে স্থাপিত হচ্ছে অত্যাধুনিক ‘লাশ সংরক্ষণাগার’ কুলাউড়ায় লক্ষাধিক টাকার অবৈধ জাল আগুনে পুড়িয়ে ধ্বংস নিহত রায়হানের বাসায় সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমেদ জামালপুরে ঐতিহ্য বিষয়ক তথ্য সংগ্রহ ও জরিপ কর্মসূচী কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের প্রথম বর্ষপূর্তি পালন মেম্বার পুত্রকে লাঞ্ছিত করায় বিতর্কিত সোনা মোল্যার ৫০ হাজার টাকা জরিমানা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপণ

পাটগ্রামে ধানে চিটা হওয়ায় কৃষকের মাতায় হাত

  • Update Time : 9:35 pm, Mon, 8 June 20

লুুৎফর রহমান,লালমনিরহাট প্রতিনিধিঃ

লালমনিরহাট কৃষক দীপক চন্দ্র রায় কৃষি বিভাগের দেয়া ব্রি ধান ৮৪ জাতের বীজ নিয়ে সাড়ে ৪ বিঘা জমিতে রোপন করে। চারা রোপনের পর ধানে দুধ চাপার আগ পর্যন্ত সব কিছুই ঠিক ছিল। কিন্তু ধান কলাপাঁকা হয়ে আসলে কৃষক লক্ষ্য করেন ধানে পরিপক্ক দানা নেই, আছে চিটা। একই অবস্থা অপর কৃষক সফিউদ্দিন ও আলিমের ক্ষেতে।

ভুক্তভোগী কৃষক দীপক কুমার, সফিউদ্দিন ও আলিম লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বাউরা ইউনিয়নের বাসিন্দা। দীপক কুমার ও সফিউদ্দিনের বাড়ি ওই ইউনিয়নের নবীনগর এলাকায় আর আলিমের বাড়ি জমগ্রাম এলাকায়। এরা ৩ জনই ওই উপজেলার কৃষি বিভাগের প্রদর্শনী ধান চাষের সুবিধাভোগী কৃষক।

তবে কৃষিবিদরা বলছে, ব্রি-৮৪ জাতের ধান একেবারে নতুন। নতুন জাতের ধান স্থানীয় মাটি কার্যকর কিনা তা পরীক্ষামূলক চাষ করে কৃষক পর্যায়ে রোপনের জন্য বিতরণ করা প্রয়োজন ছিল। কিন্তু কৃষি বিভাগ তা না করে হয়তো বা সরাসরি চাষি পর্যায়ে বিতরণ করেছে। ৮৪ জাতের ধানটি এখানকার মাটি ও আবহাওয়া উপযোগী নাও হতে পারে। এছাড়া বালাই নাশক ওষুধও ঠিক ভাবে প্রয়োগ না করায় চাষিদের ধানে চিটা হয়েছে বলে ধারনা করা হচ্ছে।

জানা গেছে, ওই উপজেলার ২০১৯-২০ অর্থ বছরের রাজস্ব খাতের অর্থায়নে কৃষি অফিসের সহযোগিতায় ২০ সালের ফেব্রুয়ারি মাসের ২৬ তারিখ কৃষক দীপক কুমার তার বাড়ির পাশে সাড়ে চার বিঘা জমিতে ব্রি ধান-৮৪ জাত লাগিয়ে ছিলেন। ধান কলাপাঁকা হয়ে আসলে কৃষক লক্ষ্য করেন ধানেপরিপক্ক দানা নেই, আছে চিটা। একই অবস্থা অপর কৃষকদের ক্ষেতেরও। এরপর ৩ জনই কৃষি অফিসের সরণাপন্ন হয়। কৃষি অফিস দফায় দফায় ওই ৩ কৃষককে বিভিন্ন ধরণের ওষুধ প্রয়োগ করার পরামর্শ দেয়। আশায় বুক বেঁধে দফায় দফায় বাজার থেকে ওষুধ কিনে চিটাধানে প্রয়োগ করতে থাকেন তারা, কিন্তু শেষ পর্যন্ত কোন ভাল ফল না পেয়ে দিশেহারা হয়ে পড়ে।

প্রান্তিক ঐ কৃষকদের কাছে এটা অনেকটা মড়ার উপর খাঁড়ার ঘা’র মতো হয়ে দাঁড়ায়। সর্বস্বান্ত কৃষক আশার সফল ঘরে না তুলে ক্ষেতেই রেখে দেয়। তাদের ভাষায় ‘মড়া টেনে লাভ কী?’

কৃষক দীপক কুমার বললে, আমি ও অপর দুই কৃষক পাটগ্রাম উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় অফিসের সরবরাহকৃত বীজে ব্রি ধান-৮৪ জাতের প্রদর্শনী ক্ষেত করি। ধানে দুধচাপার আগ পর্যন্ত সব ঠিকঠাক ছিল। ধানে পাঁক আসলে লক্ষ্য করি দানা পরিপক্ক হচ্ছে না, কিছুদিন অপেক্ষা করার পর বুঝতে পারি ধানের দানা চিটায় পরিণত হতে চলছে। এরপর কৃষি অফিসের সরণাপন্ন হই। কৃষি অফিস দফায় দফায় ওষুধ প্রয়োগের পরামর্শ দেয়।

আশায় বুক বেঁধে টাকা খরচ করে ওষুধ ছিটাই। কিন্তু কোনো লাভ হয়নি। এই ক্ষেত করতে গিয়ে আমার খরচ হয় ৪০ হাজার টাকা। সাথে একটি মৌসুমের আবাদ। তাতে আমার মোট ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে লক্ষাধিক টাকা। আমাদের ক্ষতি পুষিয়ে নিতে তিনজনকেই কৃষিতে প্রনোদনা দিতে কৃষি অফিসের কাছে জোর আবেদনও করছি।

কৃষক সফিউদ্দিন বলেন, আমি কৃষি অফিসের সহযোগিতায় দুই বিঘা ব্রি ধান-৮৪ জাত আবাদ করেছিলাম। আমার সবটাই চিটা পড়েছে। এতে আমার মোট ক্ষতির পরিমাণ ৫০ হাজার টাকা।

কৃষক আলিম বলেন, আমি দেড় বিঘা জমিতে কৃষি অফিসের দেয়া বীজে ধান করেছিলাম। আমার ধান ক্ষেতের সবটাই চিটা পড়েছে। এতে আমার মোট ক্ষতি ৪০ হাজার টাকা। আমি কৃষি অফিসের কাছে আবেদন করছি আমার ক্ষতি পুষিয়ে দিতে।

পাটগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল গাফফার বলেন, ওই তিন কৃষক আমাদের অফিসের সহযোগিতায় ব্রি ধান-৮৪ জাত প্রদর্শনী করে ছিলেন। এ জাতের বীজটি ছিল নতুন। আমাদের কোন গাফিলতি ছিল না। বৈরি আবহাওয়া ও পরিচর্যায় ত্রুটিপূর্ণ ব্যবস্থাপনার কারণে ধানের চিটা হতে পারে। ওই কৃষকদের ক্ষতিপূরন পুসিয়ে দিতে প্রনোদনায় আওতায় নিয়ে আসার জন্য ব্যবস্থা নিচ্ছি।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশক : সামিউল্লাহ সামি। নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন ।

আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা। বার্তা সম্পাদক : আব্দুল্লাহ আল হাদী।

যোগাযোগের ঠিকানা : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬। 📲 মোবাইলঃ- ০১৭১৩৯২৬২৭৭, ০১৫১৮৪৯৩২৬৭।

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে।

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর নিউজ. কম ©২০১৮  

About Us   Contact Us   Privacy Policy   Terms and Conditions  
Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!