1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৬:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
পৌরসভা নির্বাচনে পরাজিত হয়ে কান ধরে পুকুরে ডুব কুড়িগ্রাম কারাগারে কয়েদীর মৃত্যু ফুলবাড়ীতে জমি দখলকে কেন্দ্র করে সংঘর্ষে নিহত- ১ কুলাউড়ায় নবনিযুক্ত জেলা শিক্ষা অফিসারের মত বিনিময় সভা মৌলভীবাজারের বড়লেখায় ৫০ ভুমিহীন পরিবারকে দলিল করে দেয়া হল খাস ভুমি বীর মুক্তিযোদ্ধাদের খসড়া তালিকা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে গাইবান্ধাবাসির স্বপ্ন পূরণে সহযোগিতা চান নব নির্বাচিত মেয়র মতলুবর! পাটগ্রাম প্রেসক্লাবে এশিয়ান টিভির ৮ম বর্ষপূর্তি পালন লালমনিরহাট হাতীবান্ধায় ট্রাকচাপায় ২ পুলিশ সদস্য নিহত কাউন্সিলর তরিকুল হত্যায় এক আসামি গ্রেফতার জেএসসি সার্টিফিকেট পেতে যা করতে হবে শিক্ষার্থীদের ইশরাকের খালাসের বিরুদ্ধে ‍হাইকোর্টে দুদকের আপিল খিচুড়ি খেয়ে একই পরিবারের ছয়জনসহ হাসপাতালে ১৫ জন হত্যার দায়ে সাজাপ্রাপ্ত সংগীত প্রযোজক ফিল স্পেক্টর মারা গেছেন বরগুনার রিফাত হত্যা: সাজাপ্রাপ্ত ৩ আসামির জামিন করোনার নতুন রূপ: আজ থেকে বন্ধ হচ্ছে ব্রিটেনের সব সীমান্ত প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় তরুণীকে ধর্ষণ : অভিযুক্ত গ্রেফতার বিমানবন্দরে বাসচাপায় মোটরসাইকেল আরোহী দম্পতির মৃত্যু আকর্ষণীয় বেতনের ভুয়া নিয়োগপত্র, ১১ প্রতারক গ্রেফতার মেসির লাল কার্ডে নাটকীয়তার ম্যাচে চ্যাম্পিয়ন বিলবাও ১০ বছর ভুয়া সনদে চাকরি করে ‍‍`পালালেন‍‍` সহকারী শিক্ষিকা পূঞ্জিভূত ঋণের বোঝা মাথায় নিয়ে জিলবাংলা চিনিকল ধংসের দ্বারপ্রান্তে ঝালকাঠিতে ডিবি পুলিশের হাতে বিপুল পরিমান ইয়াবা সহ মাদক ব্যবসায়ী তুহিনকে গ্রেপ্তার তাহিরপুরে বাগলী শুল্ক ষ্টেশনে মানববন্ধন প্রথমবারেই কাউন্সিলর হয়ে বাজিমাত করলেন তাসলিমা বড়লেখায় ‘ক’ শ্রেণীর গৃহহীন ৫০ টি পরিবারের মাঝে দুই শতক করে জমি রেজিস্ট্রি সম্পন্ন বড়লেখার সুজানগর আইডিয়াল মাদ্রাসায় ১৪ জন কুরআনে হাফেজকে পাগড়ী প্রদান কুলাউড়ায় প্রতিপক্ষের হামলায় যুবলীগের সম্পাদক সবুজ গুরুতর আহত কুয়েত প্রবাসীদের সুখে দুঃখে জালালাবাদ এসোসিয়েশন কাজ করে যাচ্ছে-শামীম পাটগ্রামে পৌরসভা নির্বাচনে ৪ মেয়র প্রার্থীসহ ৩৮ কাউন্সিলর প্রার্থীর মনোয়নপ্রত্র দাখিল মঞ্চে কাঁদলেন সোহেল রানা নেটদুনিয়া কাঁপাচ্ছেন শাহরুখ কন্যা ধর্ষণে জন্ম নেয়া সন্তান বাবর স্বীকৃতি পেল ১১ বছর পর ঝগড়া করে বাড়িছাড়া স্বামী, অভিমানে ২ মেয়েসহ স্ত্রীর আত্মহত্যা নাফ নদী থেকে সোয়া ৫ লাখ ইয়াবা উদ্ধার বড়লেখায় পাকশাইল গ্রেট ভিশন এসোসিয়েশন এর ক্যালেন্ডারের মোড়ক উন্মোচন গড্ডিমারী চেয়ারমানের উদ্যোগে কম্বল বিতরণ সুনামগঞ্জের কাইয়ারগাওঁ গ্রামে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাংচুরসহ ৬টি বাড়িঘরে হামলা লুটপাঠের ঘটনার প্রতিবাদে মানববন্ধন তাহিরপুর উত্তর শ্রীপুর ইউপি চেয়ারম্যান পদে আলোচনার শীর্ষে আলী হায়দার মৌলভীবাজারের জুড়ীতে আগুনে পুড়লো একটি মার্কেট

ভয়ংকর রোগের নাম থ্যালাসেমিয়া

  • Update Time : 11:43 am, Thu, 11 June 20

থ্যালাসেমিয়া একটি মারাত্মক রোগ হলেও সহজে প্রতিরোধযোগ্য। এটি একটি বংশগত রোগ হওয়ায় বাবা-মা দুজনেই এই রোগের বাহক হলে সন্তানও আক্রান্ত হতে পারে। আর এ কারণে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার মাধ্যমে প্রায় এক কোটি ১০ লাখ মানুষ নিজের অজান্তে হয়ে উঠছেন এ রোগের বাহক, শিশুরা বংশগতভাবে তাদের পিতা- মাতা থেকে পেয়ে থাকে।বিজ্ঞানীদের মতে,সাধারণত চাচাত ভাই- বোনদের মধ্যে বিয়ে হলে সন্তানদের থ্যালাসেমিয়া আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

এই রোগীদের রক্তের লাল কণিকা( RBC) তাড়াতাড়ি ধ্বংস হয়ে যায়।ফলে তাদের রক্তের হিমোগ্লোবিনের পরিমাণ কম থাকে এবং আয়রণের পরিমাণ বেড়ে যায়।এই কারণে এদেরকে ২০ থেকে ৩০ দিন পরপর রক্ত দিতে হয় এবং শরীর থেকে অতিরিক্ত আয়রণ বের করার জন্য ঔষধ খেতে হয়।খুব ছোট শিশুদের মধ্যে রক্তশূণ্যতা,জ্বর,শারীরিক বৃদ্ধি না হওয়া,প্লীহা বড় হয়ে যাওয়া ইত্যাদি লক্ষণ দেখে থ্যালাসেমিয়া রোগ সন্দেহ করেন এবংরক্তের বিশেষ মাইক্রোস্কোপিক
পরীক্ষার মাধ্যমে থ্যালাসেমিয়া সম্পর্কে নিশ্চিতহন।যেহেতু এই রোগের চিকিৎসায় প্রচুর টাকা খরচ হয়,সেহেতু মধ্যবিও বা দরিদ্ররা এই রোগে আক্রান্ত হলে ভিখারী হতে বেশী সময় লাগে না।এতো পয়সা খরচ করেও এসব শিশুদেরকে সাধারনত বিশ- এিশ বছরের বেশী বাচাঁনো যায় না।ধ্বংসপ্রাপ্ত লাল কণিকা থেকে নির্গত আয়রণের লিভার,হৎপিন্ড এবংপেনক্রিয়াসে জমা হতে থাকে একংশরীরের অতিরিক্ত আয়রণের বিষক্রিয়ায় এরা লিভার সিরোসিস,হার্ট ফেইলিওর,প্লীহা বড় হওয়া ইত্যাদি রোগে আক্রান্ত হয় এবং এদের শরীরে যৌবনের আগমণ ঘটে বিলম্বে আর এদের শারীরিক বৃদ্ধিও তেমন একটা ঘটেনা।আজ থ্যালাসেমিয়া নিয়ে কলাম লিখেছেন,বাংলাদেশের বিশিষ্ট হোমিও গবেষক, ডা.এম এ মাজেদ তিনি তার কলামে লিখেন, বর্ততমানে থ্যালাসেমিয়া ধারণকারী মানুষ সাধারণত রক্তে অক্সিজেনস্বল্পতাবা“অ্যানিমিয়া”তে ভুগে থাকেন। অ্যানিমিয়ার ফলে অবসাদগ্রস্ততা থেকে শুরু করে অঙ্গহানি ঘটতে পারে। ত্রুটিপূর্ণ হিমোগ্লোবিন জিনের কারণে থ্যালাসেমিয়া হয়। বাবা অথবা মা, অথবা বাবা- মা উভয়েরই থ্যালাসেমিয়া জীন থাকলে বংশানুক্রমে এটি সন্তানের মধ্যে ছড়ায়।

থ্যালাসেমিয়া দুইটি প্রধান ধরনের হতে পারে: আলফা থ্যালাসেমিয়া ও বেটা থ্যালাসেমিয়া। সাধারণভাবে আলফা থ্যালাসেমিয়া ß থ্যালাসেমিয়া থেকে কম তীব্র। আলফা থ্যালাসেমিয়াবিশিষ্ট ব্যক্তির ক্ষেত্রে রোগের উপসর্গ মৃদু বা মাঝারি প্রকৃতির হয়। অন্যদিকে বেটা থ্যালাসেমিয়ার ক্ষেত্রে রোগের তীব্রতা বা প্রকোপ অনেক বেশি; এক-দুই বছরের শিশুর ক্ষেত্রে ঠিকমত চিকিৎসা না করলে এটি শিশুর মৃত্যুর কারণ হতে পারে।

বিশ্বে বেটা থ্যালাসেমিয়ার চেয়ে আলফা থ্যালাসেমিয়ার প্রাদুর্ভাব বেশি। আলফা থ্যালাসেমিয়া দক্ষিণ-পূর্ব এশিয়া ও চীনের সর্বত্র এবং কখনও কখনও ভূমধ্যসাগরীয় ও মধ্যপ্রাচ্যের লোকদের মধ্যে দেখতে পাওয়া যায়। প্রতিবছর বিশ্বে প্রায় ১ লক্ষ শিশু থ্যালাসেমিয়া নিয়ে জন্মগ্রহণ করে।আর এটি একটি মারাক্ত জেনিটিক ডিজিজ বিধায় খুব একটা নিরাময় হয় না বলে সবাই বিশ্বাস করত।তবে ইদানীং বিভিন্ন দেশের অনেক হোমিওবিশেষজ্ঞ চিকিৎসক অগণিত থ্যালাসিমিয়া রোগীকে সমপুর্ণরুপে আরোগ্য করার দাবী করেছেন যাদের ডিসচার্জ করার পর পাচঁ ছয় বছর অতিক্রান্ত হওয়ার পরেও রক্ত দেওয়ার প্রয়োজন হয়নি।হোমিওস্পেশালিষ্টদের মতে,শতকরা ৫০ ভাগ থ্যালাসেমিয়া রোগীকে হোমিওচিকিৎসার মাধ্যমে পুরোপুরি রোগ মুক্ত করা আল্লাহর রহমতে সম্ভব।আর অবশিষ্ট থ্যালাসেমিয়া রোগীরা পুরা পুরী রোগমুক্ত না হলেও হোমিওচিকিৎসায় তাদের অবস্থা এতটাই উন্নত হয় যে,অভিজ্ঞ হোমিও চিকিৎসকের মাধ্যমে চিকিৎসা নিলে মাসে বা বছরে একবার রক্ত নিলেই চলে।হ্যাঁ,হোমিওপ্যাথিতে মনো-দৈহিক গঠনগত চিকিৎসা কন্সটিটিউশনাল নামে এক ধরণের চিকিৎসা পদ্ধতি প্রচলিত আছে যার অর্থ হলো রোগের লক্ষণ,রোগীর শারীরিক লক্ষণ,রোগীর মানসিক লক্ষণ,রোগীর বংশগত রোগের ইতিহাস ইত্যাদি বিচার করে ঔষধ নির্বাচন করা।এতে চিকিৎসক একজন রোগীর পেছনে প্রচুর সময় দিতে হয় এবং তাকে অনেক চিন্তা- ভাবনা করতে হয়।

হোমিওপ্যাথির দুইশ বছরের ইতিহাসে দেখা গেছে যে,এমন সব কঠিন রোগও খুব সহজে নিরাময় হয়ে যায় য়া অন্যান্য চিকিৎসা বিজ্ঞানে একেবারে অবিশ্বাস্য মনে করা হয়ে থাকে।থ্যালাসেমিয়া থেকে মুক্তির জন্য একজন হোমিওবিশেষজ্ঞেরর পরামর্শ মতো চলা উচিত,যিনি রোগীর শারীরিক,মানসিক,পারিবারিক লক্ষণ বিবেচনা করে সঠিক ঔষধ নির্বাচন করে থাকে,কিন্ত দুঃখের বিষয় যে, ইদানিং কিছু কিছু হোমিওচিকিৎসক বের হয়েছে তারা কোন রোগীর লক্ষণ নির্বাচন না করে, থ্যালাসেমিয়ার রোগীকে পেটেন্ট,টনিক দিয়ে চিকিৎসা দিয়ে থাকে,ঐসব ডাক্তার বাবুদের কে ডাঃহানেমান বলে থাকে শংকর জাতের হোমিওপ্যাথ।

হোমিওপ্রতিবিধানঃ রোগ নয় রোগীকে চিকিৎসাকরা হয়। এই জন্য অভিজ্ঞ হোমিও চিকিৎসকগন যেই সব ঔষধ ব্যবহার করে থাকে,সিয়ানোথাস,এসিড সালফ,ফেরাম মেট,আর্সেনিক এল্ব,অ্যান্ড্রাগ্রাফিস,চায়না,কার্ডুয়াস মেরী,ক্যালকেরিয়া ফ্লোর,ইউক্যালিপটাস, আলফালফা,থুজা,মেডোরিনাম সহ আরো অনেক ঔষধ লক্ষণের উপর আসতে পারে।সাবধান অভিজ্ঞ হোমিও চিকিৎসক ছাড়া ঔষধ নিজে নিজে ব্যাবহার করলে রোগ আরো জটিল আকারে পৌঁছতে পারে।

লেখক, ডাঃমুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ
সম্পাদক ও প্রকাশক, দৈনিক স্বাস্থ্য তথ্য
কো-চেয়ারম্যান,হোমিওবিজ্ঞান গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র বিশেষজ্ঞ হোমিওগবেষকও জটিল রোগীর চিকিৎসক।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশক : সামিউল্লাহ সামি।

নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন।  সহ-ব্যবস্থাপনা সম্পাদক : ওমর ফারুক।  আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা।

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬।

📱 হটলাইন : ০১৭১৩৯২৬২৭৭, ০১৭১০১৪২০১৭।

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে। ডেইলি খবরের ডাকঘর কতৃপক্ষ।

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর নিউজ. কম ©২০১৮ ||

Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!