1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী ২০২১, ১০:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
ইসলামপুরে পূর্ব শত্রুতার জের ধরে শিক্ষককে মারধর ইসলামপুরে এফ এইচ খান বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষাথীদের মাঝে শীত বস্ত্র বিতরণ নাটোরের বাগাতিপাড়ায় তিনটি রাস্তার নির্মাণ কাজের উদ্বোধন নাটোরের লালপুরে গমের ক্ষেত থেকে ১ জনের মরদেহ উদ্ধার সুনামগঞ্জের নতুন হাছন নগরে নৌকার সমর্থনে নির্বাচনী প্রচারণা সভা সেনবাগে পৌর নির্বাচনে সম্ভাব্য মেয়র প্রার্থী সাইফুল ইসলাম বাবু’র বিশাল শোডাউন চাকুরী প্রার্থী সাবেক ছাত্রনেতাদের আন্দোলন-উপাচার্য ও প্রশাসনের উর্ধ্বতন নেতৃবৃন্দের সাথে বৈঠক করেছেন মোঃ ডাবলু সরকার বোয়ালমারী পৌর নির্বাচন : নৌকার প্রচারণায় আ’লীগের কেন্দ্রীয় উপকমিটির নেতারা গড্ডিমারীতে অসহায় দুস্হদের মাঝে কম্বল বিতরণ কুড়িগ্রামের উলিপুরে খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজে শিক্ষার্থী ভর্তির জন্য লটারি অনুষ্ঠিত বাংলাদেশ-মিয়ানমার-চীন বৈঠক ১৯ জানুয়ারি নিউজিল্যান্ডের পার্লামেন্টের দরজা ভাঙল দুর্বৃত্ত বড়পুকুরিয়া কয়লা খনির ২২ কর্মকর্তা জেল হাজতে ট্রাকের সঙ্গে নসিমনের সংঘর্ষে প্রাণ গেল ৬ জনের আনুশকা ধর্ষণ: যৌনশক্তির জন্য দিহান কি সেবন করেছিল পরীক্ষা করা হবে লালমোহন পৌর মেয়রের দূর্নীতি অনিয়মের বিরুদ্ধে পৌর কর্মকর্তা কর্মচারীদের মানববন্ধন নাগেশ্বরী পৌর নির্বাচনে জমজমাট প্রচার ৪১ ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারির তারিখ নির্ধারণ মাশরাফির টুর্নামেন্টে চ্যাম্পিয়ন এসএম সুলতান একাদশ সুনামগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান নুরুল হুদা মুকুটের সাথে রিপোর্টার্স ইউনিটির নেতৃবৃন্দের মতবিনিময় বর্তমান প্রজম্মকে নৈতিকতা শিক্ষায় শিক্ষিত করতে হবে-মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী জয়পুরহাট জেলা বিএনপির আহবায়কসহ ২৩ নেতাকর্মী আটক রাজনগরে শিক্ষানুরাগী আ’লীগ নেতা রাখাল দাশের জন্মদিন পালন গুলশানে আরব আমিরাতের ভিসা সেন্টারে এসি বিস্ফোরণে নিহত ১, আহত ৭ নওগাঁর মান্দায় এক ব্যক্তির গলাকাটা মৃতদেহ উদ্ধার হাতীবান্ধায় বাবাকে মারধর ও রাস্তা বন্ধ করা সেই ছেলে গ্রেপ্তার কার সঙ্গে থাকব, সেটা একান্তই আমার নিজের সিদ্ধান্ত : নুসরাত পিকে হালদারের বান্ধবী অবান্তিকা গ্রেফতার বাগাতিপাড়ার পলাতক সাজাপ্রাপ্ত আসামি রাজবাড়ি থেকে গ্রেফতার চট্টগ্রামে আ. লীগের দু’পক্ষে সংঘর্ষে নিহত ১, বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীসহ আটক ২৬ তিন বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীরা পরবর্তী বর্ষে প্রমশনের জন্য আন্দোলন ভারতীয় ক্রিকেটারদের দিয়ে টয়লেট পরিষ্কার করাচ্ছে অস্ট্রেলিয়া! ‘লটারিতে ১২০টি ভাই পেল বোন’ ‘জেগে ওঠো নারী’ আরিফুল ইসলাম বড়লেখায় নিরাপদ সড়ক চাই (নিসচা)’র ২৫০ জন নারী পুরুষের মাঝে শীতবস্ত্র বিতরণ ‘জাগো বীর’ আকরাম হোসাইন ইসলামপুরে লটারীর মাধ্যমে শিক্ষার্থী বাছাই দেওয়ানগঞ্জে সমবায় সমিতির নামে ৫০ কোটি টাকা আত্মসাত, ভূক্তভোগীদের মানববন্ধন লালপুরে মাসব্যাপী ফুটবল প্রশিক্ষন ক্যাম্প শুভ উদ্বোধন!

মাধবপুরে বেপরোয়া হয়ে উঠেছে ফল ব্যবসায়ীরা অবাধে বিক্রি হচ্ছে ফরমালিন মিশ্রিত ফল

  • Update Time : 11:26 am, Thu, 11 June 20

লিটন পাঠান, হবিগঞ্জ জেলা প্রতিনিধি :

হবিগঞ্জের মাধবপুরে পৌর বাজারসহ বিভিন্ন এলাকা গুলোতে আবারও বিষাক্ত রাসায়নিক দ্রব্য মেশানো রকমারি মৌসুমী ফল বিক্রি হচ্ছে যত্রতত্র, বিষ মেশানো কাঁঠাল আম আনারস কলা, লিচু মাল্ট্রা আঙ্গুর আপেল, পাকিস্তানি তরমুজ লট্কন জাম সহ বেপরোয়া ভাবে নানা ধরনের ফল প্রকাশ্যে মাধবপুর পৌর-বাজার ও রাস্তাঘাটে পসরা, সাজিয়ে এক শ্রেণীর অসাধু মৌসুমী ফল, ব্যবসায়ীরা বিক্রি করছে অবাধে।

আর বিষাক্ত রাসায়নিক দ্রব্যে দ্রুত পাকানো এসব ফল খেয়ে প্রতিনিয়ত মানুষ লিভার কিডনী চর্মরোগ ক্যান্সার সহ নানা রোগ বালাইয়ে আক্রান্ত হচ্ছে প্রতিনিয়ত। অথচ মুনাফাখোর অসাধু মৌসুমী ব্যবসায়ীরা নির্বিচারে ফরমালিন সহ বিষাক্ত রাসায়নিক দ্রব্য মিশিয়ে, এসব মৌসুমী ফল প্রকাশ্যে বাজারে, বিক্রি করায় জেলা প্রশাসক এর নিদের্শে মাধবপুর উপজেলা প্রশাসন থেকে এসব প্রতিরোধে কয়েকবার ফরমালিন বিরোধী অভিযান পরিচালনা করা হলেও পুনরায় তারা বেপরোয়া হয়ে উঠেছে।

জানা গেছে, জাতীয় ফল কাঁঠাল পাকাতে এখন আর কেউ প্রকৃতির উপর নির্ভর করছে না। অন্যদিকে মৌসুম শুরু, এক শ্রেণীর অসাধু ফল, ব্যবসায়ীরা রাসায়নিক দ্রব্য মিশিয়ে দ্রুত ফল পাকিয়ে বাজারে বিক্রি করছে।

মাধবপুর উপজেলা শহর, স্থানীয় বাসষ্ট্যান্ডে বৃহস্পতিবার (১১-জুন) গিয়ে দেখা যায়, উপজেলার উৎপাদিত এবং আমদানী করা প্রচুর মৌসুমী ফলের পসরা সাজিয়ে বসেছেন ফল বিক্রেতারা। সেই সঙ্গে বেচা কিনাও চলছে পুরোদমে, মাধবপুরে ভেজাল প্রতিরোধে একজন, স্যানিটারী কর্মকর্তা থাকলেও ভেজাল প্রতিরোধে তিনি সর্বদা উদাসিন।

ক্রেতাদের অভিযোগ তিনি ভেজাল প্রতিরোধে কোনো প্রয়োজনীয় ব্যবস্থা নেইনা। ফল বিক্রেতা শাহ আলম সহ একাধিক ব্যবসায়ীরা দাবি করে বলেন, এসব ফল মূলে স্থানীয় ভাবে কোনো রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয় না।

আমরা স্থানীয় আড়ৎদার থেকে ফল, ক্রয় করে থাকি। তবে যেখান থেকে ফল আনা হয় ওই এলাকার ফল ব্যবসায়ীরা ফলে রাসায়নিক দ্রব্য মিশিয়ে থাকে। তারা বলেন, এসব ফল বিক্রি করতে প্রায়ই তারা ক্রেতাদের নানা প্রশ্নের সম্মুখিন হতে হয়। তবে সাধারণ ক্রেতারা ফল বিষাক্ত কি না এ ধরনের কোনো প্রশ্ন করেন না। স্থানীয় আড়ৎদাররা বলেন,মৌসুমী ফল গুলো যে এলাকায় বেশি ফলন হয় তারা মূলত সেসব অঞ্চল থেকে পাইকারী হারে ফল ক্রয় করে থাকেন।

মধুপুর ও টাঙ্গাইল এলাকার বেপারিদের কাছ থেকে আনারস এবং রাজশাহী ও চাপাইনবাবগঞ্জ সহ আশপাশ এলাকা থেকে আম কিনে থাকেন তারা। এসব আড়ৎদারদের দাবি তারা স্থানীয় আড়তে কোনো ফলে, রাসায়নিক দ্রব্য মেশায় না।

অনেক সময় বাগান মালিক ও বেপারিরা যাতে ফল পচে না যায় সেজন্য ফলের মধ্যে বিভিন্ন রাসায়নিক দ্রব্য ব্যবহার করে থাকেন। বাজারে ফল কিনতে আসা, মাধবপুর প্রেসক্লাবের বর্তমান সাধারণ সম্পাদক সাব্বির হাসান, ও মনতলা শাহজালাল সরকারি কাজের প্রভাসক আকতার হুসাইন, বলেন, সব সময় শুনে আসছি, ফলে বিষাক্ত দ্রব্য মিশিয়ে ফল বিক্রি, করা হয়। এরপরও বাধ্য হয়ে কিছু ফল কিনতে হয়।

ডিএসবির এসআই সাইকুল ইসলাম সুজন বলেন, বিষাক্ত রাসায়নিক দ্রব্য প্রয়োগে পাকানো ফলমূল কোনো অবস্থায় খাওয়া সঠিক নয়। কারণ এসব ফল খেলে নানা জটিল রোগ ব্যাধি হতে পারে। এমনকি ক্যান্সার হওয়ার ঝুঁকিও রয়েছে।

তাই বিষ মেশানো এসব ফল, মূল বাজারজাত এখনই বন্ধ করা উচিত। উপজেলা প্রশাসনের এক কর্মকর্তা জানান, ফরমালিন মানব দেহের জন্য খুবই ক্ষতিকর। ফরমালিন যুক্ত দ্রব্যাদি সবারই পরিত্যাগ করা উচিত। এলাকার সচেতন মহল ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ব্যবস্থা নেওয়ার জন্য জোর দাবি জানান।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশক : সামিউল্লাহ সামি।

নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন।  সহ-ব্যবস্থাপনা সম্পাদক : ওমর ফারুক।  আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা।

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬।

📱 হটলাইন : ০১৭১৩৯২৬২৭৭, ০১৭১০১৪২০১৭।

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে। ডেইলি খবরের ডাকঘর কতৃপক্ষ।

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর নিউজ. কম ©২০১৮ ||

Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!