1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০৭:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
৫ দিন বন্ধ থাকবে বুড়িমারী স্থলবন্দর দিয়ে আমদানি- রপ্তানি কুড়িগ্রামে পুলিশের স্বাক্ষী হাজিরা সহায়তা ডেস্ক চালু কমলগঞ্জ পৌরসভার উদ্যোগে পূজামন্ডপে নগদ অর্থ ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ শ্রীমঙ্গলে ২ ইউনিয়নের উপ- নির্বাচনে নৌকা ও ধানের শীষের বিজয় শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের বিশেষ মহড়া নোয়াখালীতে ফের গৃহবধূকে ধর্ষণ ও বিবস্ত্র করে ভিডিও ধারণ, যুবলীগ নেতা গ্রেপ্তার শারদীয় দুর্গাপূজায় প্রস্তুত কমলগঞ্জের ১৩৯টি পূজামণ্ডপ পরিবারের সবাইকে চেতনানাশক দই খাইয়ে কিশোরীকে ধর্ষণ আংশিক টাকা ফেরত পাবে এইসএসসির শিক্ষার্থীরা টাঙ্গাইলে ১৮ জেলের কারাদণ্ড নোয়াখালীর সেনবাগে অন্তঃসত্ত্বা গৃহবধূকে ধর্ষণের মামলায় গ্রেফতার ৩ জন হাতীবান্ধায় মিতুর পাশে সমাজসেবক মাহমুদুল হাসান সোহাগ কুড়িগ্রামে ধরা পড়লো ১১৩ কেজি ওজনের বাঘাইর বেনাপোলে ভারতীয় শাড়ি ও ক্রীম সহ পাচারকারী আটক বোয়ালমারীতে প্রতিমা ভাংচুর গ্রেফতার ২ ইসলামপুরে অজ্ঞাত ব্যক্তির অর্ধগলিত লাশ উদ্ধার বড়লেখায় দু:স্থ মহিলাদের মধ্যে সেলাই মেশিন বিতরণ হাতীবান্ধায় ধর্ষকের গ্রেফতার দাবিতে মানববন্ধন দেশে ফেরামাত্র পি কে হালদারকে গ্রেফতারের নির্দেশ ধর্ষক কারো স্বজন নয়, জঘন্যতম অপরাধ নিমূর্লে প্রশাসনকে সহযোগিতা করুন-এমপি শাওন নোয়াখালীতে অস্ত্রের মুখে জিম্মি করে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ, যুবলীগ নেতা গ্রেফতার নদী ও সাগর ভ্রমণে যা করবেন না মুখে গামছা বেঁধে ভাতিজিকে ধর্ষণ চাচার! নওগাঁর পত্নীতলায় আবাদিয়া খাল খননে উপকৃত হচ্ছেন হাজারো কৃষক মান্দায় উপ-নির্বাচনে আ.লীগ লীগ প্রার্থী এমদাদুল হক মোল্লার জয় কুড়িগ্রামের উলিপুরে হাঁসের খামার গড়ে বদলে গেছে আবুল কালাম আজাদের জীবন মাধ্যমিক স্কুলের বার্ষিক পরীক্ষা বাতিল নাইক্ষ্যংছড়ির বাইশফাড়ি সীমান্তে বিজিবির সঙ্গে বন্দুক যুদ্ধে ১ রোহিঙ্গা মাদক পাচারকারী নিহত আধুনিকায়ন হচ্ছে যশোর বিমান বন্দর, একনেকে অনুমোদন! তারাগঞ্জে উপ-নির্বাচনে বেসরকারি ভাবে নির্বাচিত চেয়ারম্যান মোঃ দেলোয়ার হোসেন কালীগঞ্জে স্বতন্ত্রপ্রার্থীর জয় দিনাজপুর সদর উপজেলা ভাইস চেয়ারম্যান পদে রবিউল ইসলাম সোহাগ বিপুল ভোটে জয়লাভ করেন কমলগঞ্জে সাবেক নারী ইউপি সদস্যের উপর হামলা কেশবপুরে একই দিনে দুই জনের আত্মহত্যা যশোর সদর উপজেলা নির্বাচনে ২ লাখ ৬৪ হাজার ভোটের ব্যবধানে নৌকা জয়ী কুলাউড়ায় নারী চা শ্রমিকের ঝুলন্ত লাশ উদ্ধার নাইজেরিয়ায় বিক্ষোভে সেনাবাহিনীর গুলি, নিহত ২০ কুড়িগ্রামের রাজিবপুরে ২৪ কেজি গাঁজাসহ এক নারী মাদক ব্যবসায়ী আটক এবার টাঙ্গাইলে কলেজ ছাত্রীকে অপহরণ করে দলবেঁধে ধর্ষণ ৫ টাকা বৃদ্ধি করে আলুর নতুন দাম নির্ধারণ

আজ মাগুরছড়া ট্রাজেডির ২৩ বছর, এখনও আদায় হয়নি ক্ষতিপূরণ

  • Update Time : 3:52 pm, Sun, 14 June 20

বিকাশ দাস, মৌলভীবাজার জেলা প্রতিনিধি :

আবার ফিরে এসেছে মৌলভীবাজারের কমলগঞ্জবাসীর ভয়াল স্মৃতির দিন ১৪ জুন। রবিবার মাগুরছড়া ট্রাজেডির ২৩ তম বার্ষিকী। এদিন আসলেই মৌলভীবাজারবাসীকে মনে করিয়ে দেয় সেই ভয়াল স্মৃতির কথা। সেদিন মানুষের মন কত ভীত ছিল। কখন এসে আগুনের লেলিহান শিখায় গ্রাস করে ফেলবে সবকিছু।

১৯৯৭ সালের ১৪ জুন মধ্যরাত ১টা ৪৫ মিনিটে মাগুরছড়া গ্যাসকূপে বিস্ফোরণের প্রচন্ড শব্দে কেঁপে উঠেছিল গোটা কমলগঞ্জ। আগুনের লেলিহান শিখায় লাল হয়ে উঠেছিল মৌলভীবাজার জেলার সুনীল আকাশ। ভীত-সন্ত্রস্ত লোকজন ঘরের মালামাল রেখে প্রাণভয়ে ছুটেছিল দিগি¦দিক। প্রায় ৫০০ ফুট উচ্চতায় লাফিয়ে উঠা আগুনের লেলিহান শিখায় লন্ডভন্ড করে দিয়েছিল বিস্তীর্ণ এলাকা।

আগুনের শিখায় গ্যাসফিল্ড সংলগ্ন লাউয়াছড়া রিজার্ভ ফরেষ্ট, মাগুরছড়া খাসিয়াপুঞ্জি, জীববৈচিত্র্য, বিদ্যুৎ সঞ্চালন লাইন, ফুলবাড়ী চা বাগান, সিলেট-ঢাকা ও সিলেট- চট্টগ্রাম রেলপথ এবং কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কের ব্যাপক ক্ষতি সাধিত হয়। দেশের ইতিহাসে ভয়াবহতম এ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ হয় ঘনগভীর বন ও এর সাহচর্যে থাকা বিপুল সংখ্যক প্রাণীবৈচিত্র্য। ক্ষতির মুখোমুখি হয় রেল ও সড়কপথ, পানজুম, বিদ্যুৎ লাইনসহ এই অঞ্চলের অসংখ্য স্থাপনা।

দুর্ঘটনার জন্য দায়ী মার্কিন গ্যাস উত্তোলনকারী প্রতিষ্ঠান অক্সিডেন্টাল ক্ষয়ক্ষতির আংশিক পরিশোধ করলেও কোন ক্ষতিপূরণ পায়নি বন বিভাগ। ফিরে আসেনি প্রাকৃতিক বনের স্বাভাবিকতা। পূর্ণ ক্ষতিপূরণ না দিয়েই ইউনিকলের কাছে হস্তান্তরের পর সর্বশেষ শেভরনের কাছে বিক্রি হয়েছে এই গ্যাসক্ষেত্র। শেভরন ২০০৮ সালে ঐ বনে ত্রি-মাত্রিক ভূতাত্তি¡ক জরিপ কাজ সম্পন্ন করে। এতেও স্থানীয়ভাবে অনেকেই ক্ষতিগ্রস্থ হয়েছেন।

২০১২ সনে শেভরন মৌলভীবাজার ১৪নং বলকের অধীনে নূরজাহান, ফুলবাড়ি এবং জাগছড়া চা বাগানের সবুজ বেষ্টনি কেটে কূপ খননের পর এসব কূপ থেকে চা বাগানের ভেতর দিয়ে ড্রেন খনন করে পাইপ লাইনের মাধ্যমে উত্তোলিত গ্যাস কালাছড়ার মাধ্যমে রশীদপুর গ্রীডে স্থানান্তর চলছে। মাগুরছড়া ট্র্যাজেডির ২৩ বছরেও জনসম্মুখে ক্ষয়ক্ষতির তালিকা প্রকাশ হয়নি, আদায় হয়নি ক্ষতিপূরণ।

উল্লেখ্য যে, কমলগঞ্জ উপজেলার সংরক্ষিত বনাঞ্চলের ভিতরে লাউয়াছড়া ফরেষ্ট বিটের অভ্যন্তরে মাগুরছড়া এলাকায় ১৯৮৪-৮৬ ও ১৯৯৪ সালে সাইসনিক সার্ভেতে গ্যাস মজুদের সন্ধান পাওয়া যায়। এ প্রেক্ষিতে উৎপাদন ভাগাভাগির চুক্তিতে ১৯৯৫ সালের ১১ জানুয়ারী মার্কিন বহুজাতিক তেল ও গ্যাস উত্তোলণকারী কোম্পানী অক্সিডেন্টালের সাথে বাংলাদেশ সরকারের সাথে চুক্তি স্বাক্ষরিত হয় এবং গ্যাস উত্তোলনের জন্য ৬৫০ কোটি টাকা ব্যয়ের অনুমতি প্রদান করা হয়।

দায়িত্ব গ্রহণের পর অক্সিডেন্টাল কোম্পানী মাগুরছড়ায় গ্যাস ফিল্ডের ড্রিলিং কাজের জন্য সাবলিজ প্রদান করেছিল ডিউটেক নামের জার্মান কোম্পানীর কাছে। গ্যাস উত্তোলনে ১৪ নং বøকের মাগুরছড়াস্থ মৌলভীবাজার-১ গ্যাসকূপের খননকালে ৮৫০ মিটার গভীরে যেতেই ১৯৯৭ সালের ১৪ জুন মধ্য রাতে ঘটে ভয়াবহ বিষ্ফোরণ।

এ সময় শ্রীমঙ্গল-কমলগঞ্জ ১৫ কিঃমিঃ (৩৩ হাজার কেভি) উচ্চতাপ বৈদ্যুতিক লাইন পুড়ে নষ্ট হয়।
কুলাউড়া, বড়লেখা ও কমলগঞ্জ উপজেলার ৫০ টি চাবাগানে দীর্ঘদিন স্থায়ীভাবে বিদ্যুৎ সংকট দেখা দেয়। ৬৯৫ হেক্টর বনাঞ্চলের বৃক্ষ সম্পদ, পরিবেশ ও জীববৈচিত্রের ব্যাপক ক্ষতি হয়। এছাড়া ২৪৫ বিলিয়ন ঘনফুট গ্যাস পুড়ে নষ্ট হয়, যার বাজার মূল্য দাঁড়ায় ৫০ কোটি ডলার। গ্যাস বিস্ফোরনের পর অক্সিডেন্টাল তাদের সহোদর ইউনোকলের কাছে দায়িত্ব দিয়ে এ দেশ ত্যাগ করলে দুই বছর পর ফুলবাড়ি চা বাগান, পার্শ্ববর্তী মাগুরছড়া খাসিয়া পুঞ্জির বাড়ি-ঘর, পান জুম এলাকার ক্ষয়ক্ষতি বাবদ আংশিক টাকা প্রদান করে ইউনোকল।

অন্যদিকে দূর্ঘটনাস্থলের কাছাকাছি কমলগঞ্জ শ্রীমঙ্গল সড়ক ধারে সামাজিক বনায়নের রোপিত গাছের জন্য ৩ ব্যক্তিকে ১০ লাখ টাকা ক্ষতি পূরণ প্রদান করা হয়। দীর্ঘ ৬ মাস কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়ক যোগাযোগ বন্ধ থাকার কারণে ক্ষতি পূরণ বাবত বাস মালিক সমিতিকে ২৫ লাখ টাকা প্রদান করা হয়। এছাড়াও বিচ্ছিন্নভাবে বিভিন্ন সময়ে কিছু ক্ষতিপুরণ দেয়া হয়েছে। কিন্তু পরিবেশ ও গ্যাস বাবত কোন ক্ষতিপূরণ করা হয়নি এবং কোন সরকারই ক্ষতিপূরণ আদায়ে কার্যকরী পদক্ষেপ গ্রহণ না করায় জনমনে সন্দেহ বিরাজ করছে।

দুর্ঘটনার পর তৎকালীন সরকারের খনিজ ও জ্বালানী মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহফুজুল ইসলামকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। তদন্ত কমিটি ১৯৯৭ সালের ৩০ জুলাই মন্ত্রণালয়ে রিপোর্ট পেশ করে। তাদের রিপোর্ট অনুযায়ী অক্সিডেন্টালের দায়িত্বহীনতাকেই দায়ী করা হয়। কিন্তু আজও মাগুরছড়া গ্যাস বিষ্ফোরণে ক্ষয়ক্ষতির তালিকা জনসম্মুখে প্রকাশ করা হয়নি।

ক্ষতিগ্রস্থদের সকলে পায়নি ক্ষতিপূরণ। পূরণ হয়নি কমলগঞ্জবাসীর ঘরে ঘরে গ্যাস সংযোগের দাবীও।
মাগুরছড়া ট্র্যাজেডির ২৩তম বার্ষিকী উপলক্ষে ১৪ জুন রবিবার কমলগঞ্জ ও শ্রীমঙ্গলের বিভিন্ন পরিবেশবাদী সংগঠন তাদের দাবীর স্বপক্ষে বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে দিবসটি পালন করবে।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

     

প্রধান সম্পাদক : মহসিন রায়হান। নির্বাহী সম্পাদক : তামজিদুল ইসলাম। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন। সহ-ব্যবস্থাপনা সম্পাদক : পারভেজ মোশাররফ। মফস্বল সম্পাদকঃ লুৎফর রহমান।

সম্পাদক ও প্রকাশক : সামিউল্লাহ সামি।

 উপদেষ্টা সম্পাদক : শিমুল কান্তি পাল। উপদেষ্টা : লিটন পাঠান। উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা। বার্তা সম্পাদক : সাকিলা জাহান শীলা।

যোগাযোগের ঠিকানা : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬। 📲 মোবাইলঃ- ০১৭১৩৯২৬২৭৭, ০১৭১০১০১৬৯৯।

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে।

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর নিউজ. কম ©২০১৮  

About Us   Contact Us   Privacy Policy   Terms and Conditions  
Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!