1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
বুধবার, ১৪ অক্টোবর ২০২০, ০৯:১৪ অপরাহ্ন
শিরোনাম :
উলিপুরে ব্রহ্মপুত্র ও ধরলা নদীর ভাঙ্গনে নিঃস্ব হয়ে গেছে বাসিন্দারা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করায় পলাশবাড়ী উপজেলা ছাত্রলীগের আনন্দ র‌্যালী পলাশবাড়ীতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বাস্তবায়ন বিষয়ক সেমিনার বড়লেখায় জনসেবার জন্য প্রশাসন শাক-সবজির অস্বাভাবিক দাম বৃদ্ধি, বিপাকে নিম্ন আয়ের মানুষ কুড়িগ্রাম শহরের প্রবেশদ্বার শাপলা চত্বরকে আনা হল সিসি টিভির আওতায় ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড করায় পাবনা জেলা ছাত্রলীগের আনন্দ মিছিল নওগাঁয় সার ও কীটনাশক ভেজালবিরোধী অভিযানে ভ্রাম্যমান আদালতে জরিমানা সাপাহারে নদীর ভাঙন রোধে বাঁধ নির্মাণের দাবি দেশীয় প্রজাতির উদ্ভিদ রক্ষায় বিশেষ উদ্যোগ : পরিবেশমন্ত্রী কচুয়া ৪২টি পূজামণ্ডপে জিআরের চাউল বিতরণ শারদীয় দূর্গাপূজা উপলক্ষ্যে আইন শৃংখলা বিষয়ক সভা সুন্দরগঞ্জে ইজিবাইকের চাপায় শিশুর মৃত্যু পোশাক কারখানার ফেব্রিক চুরির অভিযোগে ৫ কর্মকর্তা আটক এবার নুরের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে মামলা আলু ৩০ টাকার বেশি নয়, চলবে বাজার মনিটরিং দেশসেরা আটের তালিকায় বড়লেখা স্বাস্থ্য কমপ্লেক্স স্কুল ব্যাগে মিলল শিশুর লাশ এসআই হয়েও আকবরের ক্ষমতা দেখাতো ওসিরও ওপরে বিশ্বজুড়ে করোনায় মৃত্যু প্রায় ১১ লাখ ‘শান্তি চুক্তি’ সত্ত্বেও তালেবান অবস্থানে বিমান হামলা চালাল আমেরিকা তাবলিগের দুই গ্রুপের আবারো সংঘর্ষ কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রীকে ১৪ মাসপর মুক্তি দিল ভারত সুপ্রিয়া বাড়ৈ’র কবিতা ‘আর নয় ব্যভিচার’ বেগমগঞ্জ মডেল থানার ওসি হারুনুর রশিদ চৌধুরীকে প্রত্যাহার উলিপুরের হাতিয়ায় তালাক দেয়া প্রাক্তন স্ত্রীকে নির্যাতনের অভিযোগ নেইমারের হ্যাটট্রিকে ব্রাজিলের দারুণ জয় রাজধানীতে ৩ ছেলের হাতে বাবা খুন, সহযোগিতা করে ‘মা’ মেয়ের বিয়ের পরদিনই মা পরকীয়ার বলি, থানাহাজতে ঘাতকের আত্মহত্যা রাঙামাটিতে সেনা টহলে হামলা : ২ সন্ত্রাসী নিহত, সেনা সদস্য গুলিবিদ্ধ পাটগ্রাম থানা পুলিশের বিশেষ অভিযানে মোটরসাইকেল চোর চক্রের ৬ সদস্য গ্রেপ্তার ক্রিশ্চিয়ানো রোনালদো করোনা আক্রান্ত হবিগঞ্জে তীর জুয়া খেলার সময় আটক ৩ মাধবপুরে গাড়ি চাপায় বৃদ্ধ নিহত হবিগঞ্জে প্রবাসী ভাইয়ের ঘর দখল করে রেখেছেন ছোট ভাই মাধবপুরে দুর্ধষ ডাকাতি সংঘটিত পিরোজপুরে যুবককে হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড কার্যকর করায় উপজেলা ছাত্রলীগের আনন্দ মিছিল ফুলবাড়ীতে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

করোনায় ঋণ পরিশোধে ছাড় সেপ্টেম্বর পর্যন্ত

  • Update Time : 11:32 am, Tue, 16 June 20

ছবি: ফাইল

নিজস্ব প্রতিবেদক : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে ব্যাংকের ঋণগ্রহীতাদের জন্য বিশেষ সুবিধার সময় বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আগামী সেপ্টেম্বর পর্যন্ত কোনো ঋণগ্রহীতা ঋণ শোধ না করলেও খেলাপি করা যাবে না। এ সুবিধা আগে জুন পর্যন্ত ছিল।

কেন্দ্রীয় ব্যাংক বলেছে, আগামী সেপ্টেম্বর পর্যন্ত কোনো ঋণগ্রহীতা ঋণ শোধ না করলেও ঋণের শ্রেণিমানে কোনো পরিবর্তন আনা যাবে না।

সোমবার (১৫ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ ‘ঋণ শ্রেণিকরণ’ সংক্রান্ত সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকে পাঠিয়েছে।

ফলে বর্তমানে কোনো ঋণগ্রহীতা যদি ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কিস্তি পরিশোধে ব্যর্থ হন, তাহলে তাকে খেলাপি করা যাবে না। তবে যদি কোনো খেলাপি ঋণগ্রহীতা এই সময়ের মধ্যে ঋণ শোধ করেন, তাকে নিয়মিত ঋণগ্রহীতা হিসেবে চিহ্নিত করা যাবে।

ক‌রোনাভাইরা‌সের (কভিড-১৯) কারণে অর্থনীতির অধিকাংশ খাতই ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এর নেতিবাচক প্রভাব দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা থাকায় অনেক শিল্প, সেবা ও ব্যবসা খাত তাদের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করতে পারছে না। তাই ঋণ বা বিনিয়োগগ্রহীতার ব্যবসায়ের ওপর কোভিড-১৯ এর নেতিবাচক প্রভাব সহনীয় মাত্রায় রাখার লক্ষ্যে ঋণ প‌রি‌শোধ ও শ্রেণিকরণের নি‌র্দেশনা দি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক।

সার্কুলা‌রে বলা হয়ে‌ছে, চল‌তি বছ‌রের ১ জানুয়ারি থে‌কে ঋণ বা বিনিয়োগের শ্রেণিমান যা ছিল, আগামী ৩০ সেপ্টেম্বর সময়ে উক্ত ঋণ বা বিনিয়োগ তদাপেক্ষা বিরূপমানে শ্রেণিকরণ করা যাবে না। তবে, কোনো ঋণের বা বিনিয়োগের শ্রেণিমানের উন্নতি হলে তা যথাযথ নিয়মে শ্রেণিকরণ করা যাবে।

খ) অনুচ্ছেদ-৩(ক)-এ বর্ণিত নির্দেশনা পরিপালনের লক্ষ্যে চল‌তি বছ‌রের ১ জানুয়া‌রি বিদ্যমান মেয়াদী (স্বল্পমেয়াদী কৃষি ঋণ ও ক্ষুদ্রঋণসহ) ঋণ বা বিনিয়োগসমূহের বিপরীতে চল‌তি বছ‌রের ১ জানুয়া‌রি হতে ৩০ সেপ্টেম্বর সময়কালীন প্রদেয় কিস্তিসমূহ ডিফার্ড হিসেবে বিবেচিত হবে। এক্ষেত্রে চল‌তি বছ‌রের অক্টোবর থেকে সংশ্লিষ্ট ঋণ বা বিনিয়োগের কিস্তির পরিমাণ ও সংখ্যা পুনঃনির্ধারিত হবে।

পুনঃনির্ধারণকালে জানুয়ারি থে‌কে সেপ্টেম্বর পর্যন্ত যতসংখ্যক কিস্তি প্রদেয় ছিল তার সমসংখ্যক কিস্তির সংখ্যা বাড়বে।

চল‌তি বছ‌রের ১ জানুয়ারি থে‌কে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়ের কোনো কিস্তি পরিশোধিত না হলেও উক্ত কিস্তিসমূহের জন্য মেয়াদী ঋণ বা বিনিয়োগ গ্রহীতা কিস্তি খেলাপি হিসেবে বিবেচিত হবেন না।

১ জানুয়ারি বিদ্যমান চলমান ও তলবি ঋণ বা বিনিয়োগের মেয়াদ বা সমন্বয়ের তারিখ বিদ্যমান মেয়াদ হতে ৯ (নয়) মাস বা ৩১ ডিসেম্বর ২০২০ (যেটি আগে ঘটে) পর্যন্ত বাড়বে।

সুবিধা চলাকালীন ঋণ বা বিনিয়োগের ওপর সুদ বা মুনাফার হিসাবায়নের ক্ষেত্রে এতদসংক্রান্ত বিদ্যমান নীতিমালা বলবৎ থাকবে। তবে, উক্ত সময়ে ঋণ বা বিনিয়োগের ওপর কোনরূপ দণ্ড সুদ বা অতিরিক্ত ফি (যে নামেই অভিহিত করা হোক না কেন) আরোপ করা যাবে না।

কোনো গ্রাহকের সুবিধা গ্রহণের প্রয়োজনীয়তা অনুভূত না হলে পূর্বনির্ধারিত পরিশোধসূচি অনুযায়ী অথবা ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ঋণ বা বিনিয়োগের অর্থ সমন্বয় করা যাবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১–এর ৪৯ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জারি করা সার্কুলারে বলা হয়, এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশক : সামিউল্লাহ সামি। নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন ।

আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা। বার্তা সম্পাদক : আব্দুল্লাহ আল হাদী।

যোগাযোগের ঠিকানা : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬। 📲 মোবাইলঃ- ০১৭১৩৯২৬২৭৭, ০১৫১৮৪৯৩২৬৭।

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে।

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর নিউজ. কম ©২০১৮  

About Us   Contact Us   Privacy Policy   Terms and Conditions  
Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!