1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
শনিবার, ১৭ অক্টোবর ২০২০, ০৩:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
আগুনে ঘর পুড়ে ছাই, খোলা আকাশের নিচে পরিবার হাতীবান্ধায় ২ প্রার্থীর কর্মী সমর্থকের সংঘর্ষ, আহত ৫ লালমনিরহাটে গাঁজা ও মোটরসাইকেলসহ আটক ১ দেশে আর কেউ না খেয়ে থাকবে না : প্রধানমন্ত্রী একই রশিতে ঝুলে প্রেমিক-প্রেমিকার আত্মহত্যা কুলাউড়ায় সেফটি টেংকিতে পড়ে চাচা ভাতিজার মৃত্যু কুলাউড়ায় প্রবাসীদের উদ্যোগে স্থাপিত হচ্ছে অত্যাধুনিক ‘লাশ সংরক্ষণাগার’ কুলাউড়ায় লক্ষাধিক টাকার অবৈধ জাল আগুনে পুড়িয়ে ধ্বংস নিহত রায়হানের বাসায় সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমেদ জামালপুরে ঐতিহ্য বিষয়ক তথ্য সংগ্রহ ও জরিপ কর্মসূচী কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের প্রথম বর্ষপূর্তি পালন মেম্বার পুত্রকে লাঞ্ছিত করায় বিতর্কিত সোনা মোল্যার ৫০ হাজার টাকা জরিমানা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপণ পিরোজপুরে স্কুল ছাত্রী অপহরন ও ধর্ষণের অভিযোগে যুবক আটক যুবতীকে বাসায় রেখে ধর্ষণ, যুবক গ্রেফতার যশোরে ট্রেন-প্রাইভেট কার সংঘর্ষে, নিহত ২ আহত ৩ বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫২৭ দুই ভ্যাটিকান যাজকের বিচার শুরু শাহজালাল বিমানবন্দরে ১ কোটি টাকার ইয়াবা জব্দ ঢামেকে মৃত ঘোষণার পর দাফনের সময় জীবিত নবজাতক ধর্ষণ-নিপীড়নের বিরুদ্ধে ঢাকা-নোয়াখালী লংমার্চ শুরু সাতটি সবজির কেজি ১০০ টাকা ছুঁয়েছে, বাকিগুলোও কাছাকাছি ঝালকাঠি সওজ’র নির্বাহী প্রকৌশলী শামীমা স্ট্যান্ড রিলিজ ইলিশ ধরায় নিষেধাজ্ঞা মানছে না মৌসুমী জেলারা, ঝালকাঠির সুগন্দ্বা নদীতে অভিযান – সহাস্রাধিক মিটার জাল জব্দ মোটর সাইকেল থামিয়ে প্রকাশ্যে দুই যুবককে কুপিয়ে হত্যা বান্দরবানে সাবেক ইউপি মেম্বারকে গুলি করে হত্যা আজ খুলছে সিনেমা হল, প্রথমদিনেই মুক্তি সাহসী হিরো আলম সারা দেশে প্রতিদিন তিন ঘণ্টা করে ইন্টারনেট বন্ধ দুর্গাপূজা উপলক্ষে কাউখালীতে ৪০ টি পুজা মন্ডপে জেলা পরিষদের অনুদান প্রদান গাইবান্ধায় বীজ বিপণন কার্যক্রমের উদ্বোধন হাতীবান্ধা গড্ডিমারীতে এগিয়ে আ.লীগ প্রার্থী মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রীর মায়ের মৃত্যুতে নাজিরপুরে বালিকা বিদ্যালয়ের উদ্যোগে আলোচনা ও দোয়া নবীনগরে প্রবাসীকে কুপিয়ে হত্যা! শহীদ বুদ্ধিজীবী ডা.ফজলে রাব্বী নামে পামেক’র নামকরণ চায় পাবনার সর্বস্তরের মানুষ দলের আভ্যন্তরীন ঐক্যের কারণে নৌকার বিজয় ঠেকাতে পারবে না- নওগাঁয় এসএস কামাল বাইক্কা বিলের প্রবেশমুখে অবৈধ দখলের অভিযোগ মাধবপুরে প্রতিপক্ষকে ফাঁসাতে প্রতিবন্ধী ভাইকে খুনে অভিযোগ বোয়ালমারীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২ আহত ১ ইসলামপুরে নিষেধাজ্ঞা অমান্য করায় দুই জেলের কারাদন্ড ইসলামপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার বিভিন্ন প্রতিনিধিদের সাথে মত বিনিময় সভা

বাংলাদেশে করোনায় একদিনে সর্বোচ্চ আক্রান্ত ৪০০৮, মৃত্যু ৪৩

  • Update Time : 2:56 pm, Wed, 17 June 20

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা

আক্রান্তের ১০২ তম দিন

…..

নিজস্ব প্রতিবেদক : গত ২৪ ঘণ্টা দেশে মারা গেছেন আরও ৪৩ জন। এর মধ্যে ২৮ জন পুরুষ ও ১৫ জন নারী। এ নিয়ে মোট প্রাণহানির সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়াল ১ হাজার ৩০৫ জনে।

গত ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত) দেশে নতুন করে ৪ হাজার ৮ জনের দেহে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত হলেন ৯৮ হাজার ৪৮৯ জন।

আইইডিসিআর এর বরাত দিয়ে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৯২৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩৮ হাজার ১৮৯ জন।

বুধবার (১৭ জুন) দুপুরে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ঢাকা এবং ঢাকার বাইরে মোট ৬১ টি ল্যাবে বর্তমানে নমুনা পরীক্ষা করা হচ্ছে। গত ২৪ ঘন্টায় মোট ১৮ হাজার ৯২২ টি নমুনা সংগ্রহ হয়েছে। এর মধ্যে ১৭ হাজার ৫২৭ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ লাখ ৫১ হাজার ২৪৪ টি।

নমুনা বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ৮৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৮ দশমিক ৭৭ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৩ শতাংশ।

মঙ্গলবার (১৬ জুন) শনাক্ত হয় ৩ হাজার ৮৬২ ও মারা যায় ৫৩ জন।

গত ২ ফেব্রুয়ারি থেকে দেশে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু করে। ৮ মার্চ দেশে প্রথম রোগী শনাক্ত হয়। ১৮ মার্চ প্রথম কোনও করোনা রোগী মারা যায়।

দেশে গত ২৮ এপ্রিল করোনা রোগী শনাক্ত হয় ৫৪৯ জন। এর পর ধারবাহিকভাবে বাড়তে থাকে শনাক্তের সংখ্যা। চলতি মাসের ১ জুন ২,৩৮১, ২ জুন ২,৯১১, ৩ জুন ২৬৯৫, ৪ জুন ২৪২৩, ৫ জুন ২,৮২৮, ৬ জুন ২,৬৩৫, ৭ জুন ২,৭৪৩, ৮ জুন ২,৭৩৫, ৯ জুন ৩,১৭১ জন, ১০ জুন ৩,১৯০, ১১ জুন ৩, ১৮৭, ১২ জুন ৩,৪৭১ ও ১৩ জুন ২,৮৫৬, ১৪ জুন ৩১৪১, ১৫ জুন ৩০৯৯ ও ১৬ জুন ৩,৮৬২ জন শনাক্ত হয়।

বিশ্ব পরিস্থিতি

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, বুধবার (১৭ জুন) সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৪১ হাজার ৪৩৯ জনে।

প্রাণঘাতী এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮১ লাখ ৫২ হাজার ৮৮৫ জন।

জেএইচইউ এর তথ্য অনুসারে, বুধবার পর্যন্ত ব্রাজিল ও রাশিয়া যথাক্রমে ৯ লাখ ২৩ হাজার ১৮৯ জন এবং ৫ লাখ ৪৪ হাজার ৭২৫ জন কোভিড-১৯ আক্রান্ত রোগী নিয়ে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে উঠে এসেছে।

রাশিয়ার পর চতুর্থ অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। দেশটিতে এ পর্যন্ত ৩ লাখ ৪৩ হাজার ৯১ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে প্রায় ১০ হাজার মানুষের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে বুধবার পর্যন্ত ২১ লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ১ লাখ ১৬ হাজার ৯১৭ জনের।

যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর করোনাভাইরাসে মৃতের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ হাজার ৪৩ জন।

চীনা স্বাস্থ্য কর্তৃপক্ষ সোমবার (১৫ জুন) জানায়, দেশটিতে রোববার (১৪ জুন) নতুন করে আবারও ৪৯ জনের শরীরে করোনার উপস্থিতি শনাক্ত হয়েছে, যার মধ্যে ৩৯ জন স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছে। তবে সেখানে নতুন কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডব্লিউএইচও’র অভিনন্দন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীদের চিকিৎসায় মৌলিক স্টেরয়েড ব্যবহারে ‘জীবনরক্ষায় বৈজ্ঞানিক ব্যাপক সাফল্য’ অর্জনের জন্য মঙ্গলবার (১৬ জুন) ব্রিটেনকে অভিনন্দন জানিয়েছে।

গবেষণায় দেখা গেছে, এ ওষুধ ব্যবহার করা গুরুতর রোগীদের এক-তৃতীয়াংশ প্রাণে বেঁচে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানোম গ্রেব্রেয়েসাস বলেন, ‘এটি একটি বড় খবর। আমি যুক্তরাজ্য সরকার, অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং জীবনরক্ষায় বিজ্ঞানসম্মত এই ব্যাপক সাফল্য অর্জনে অবদান রাখা বিভিন্ন হাসপাতাল ও রোগীদের অভিনন্দন জানাচ্ছি।

বিজ্ঞানীরা বলছেন, এই ওষুধ করোনার চিকিৎসায় গুরুত্বর অসুস্থ রোগীদের জীবন রক্ষা করতে সক্ষম। মূলত: করোনাভাইরাসে আক্রান্ত যেসব রোগীর ভেন্টিলেশন ও অক্সিজেনের প্রয়োজন হয়, সেসব রোগীর জীবন বাঁচাতে এ ওষুধ অত্যন্ত কার্যকর। এটা এক ধরনের স্টেরয়েড। তবে করোনার মৃদু উপসর্গযুক্ত রোগীদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহারের প্রয়োজন নেই।

এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য কোন কার্যকর চিকিৎসা বা ভ্যাকসিন আবিস্কার হয়নি।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশক : সামিউল্লাহ সামি। নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন ।

আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা। বার্তা সম্পাদক : আব্দুল্লাহ আল হাদী।

যোগাযোগের ঠিকানা : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬। 📲 মোবাইলঃ- ০১৭১৩৯২৬২৭৭, ০১৫১৮৪৯৩২৬৭।

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে।

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর নিউজ. কম ©২০১৮  

About Us   Contact Us   Privacy Policy   Terms and Conditions  
Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!