1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ১২:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
জামালপুরে সাংবাদিক গড়ার কারিগর শফিক জামানকে স্মরণ রমজানে তেল-পেঁয়াজ-চিনির দাম নির্ধারণ ফুলবাড়ীতে বিএসএফের গুলিতে আহত ভারতীয় যুবককে বিএসএফের কাছে হস্তান্তর ইসলামপুরে সন্ত্রাসীদের হামলায় মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে হামলার শিকার হাবিবুল্লাহ নতুন বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন প্রকাশ কার্গো জাহাজ আসতে দেখেই নদীতে ঝাঁপ দিল নৌকার ২০ যাত্রী নওগাঁয় অধিক লাভে অনেকেই ঝুঁকছেন পান চাষে বাংলাদেশে করোনায় ২৪ ঘন্টায় রেকর্ড ৭৭ মৃত্যু, শনাক্ত ৫,৩৪৩ বরিশালে করোনা ২৪ ঘন্টায় শনাক্ত ১০২, মৃত্যু ২ রৌমারীতে তহশিলদার ও সার্ভেয়ারের সহায়তায় পুকুর দখলের অভিযোগ গোমস্তাপুরে গৃহবধূর আত্মহত্যা গোমস্তাপুরে তরুন সংঘের উদ্বোধন ও হাজার মাস্ক বিতরণ ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন, জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ ভোলার তজুমদ্দিনে সাটারের তালা ভেঙ্গে দোকানে দূধর্ষ চুরি হাতীবান্ধায় মুক্তিযোদ্ধা সন্তানদের মাক্স বিতরণ সুন্দরগঞ্জে ভুয়া ডিবি পুলিশ গ্রেফতার রহনপুর পৌরসভার ৩১ কর্মচারীকে অব্যাহতি বাংলাদেশ স্কাউট দিবস উপলক্ষে নওগাঁ মাস্ক বিতরণ চিলমারী প্রেস ক্লাবের কমিটি গঠন সাবু সভাপতি, মমিনুল সাধারন সম্পাদক নির্বাচিত কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ায় হচ্ছে বাসকপাতার চাষ বোয়ালমারীতে সাজাপ্রাপ্ত দুই আসামী গ্রেফতার লাখাইয়ের বীর মুক্তিযোদ্ধা সফর আলীকে রাষ্ট্র্রীয় মর্যাদায় শেষ বিদায় লালমোহনে সরকার কর্তৃক ঘোষিত লকডাউন অমান্য ও মাস্ক না থাকায় ১৬ জনের জরিমানা পাবনা সরকারি এর্ডওয়ার্ড কলেজের অধ্যক্ষকে অপসারন ও শাস্তির দাবিতে বীর মুক্তিযোদ্ধাদের প্রতিবাদ সভা দুই প্রধানমন্ত্রীর ছবি বিকৃতি, মাদরাসাশিক্ষক গ্রেফতার লালমনিরহাটে শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতি গোমস্তাপুরে কালভার্ট ভেঙ্গে পড়ায় জনদুর্ভোগ চরমে শুক্রবার থেকে ৮ ঘন্টা খোলা থাকবে শপিংমল মাঝনদীতে ফেরিতে ৫ ট্রাক ও পিকআপে আগুন কচুয়াতে ১ যুবক আহত সুন্দরগঞ্জে ২ জুয়ারির জেল কুড়িগ্রামে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ, কর্মহীন শত শত দিনমজুর কুড়িগ্রামে হোটেলে খাবার পরিবেশন করায় জরিমানা কৃষকদের সাথে নিয়ে ধান কাটা উদ্ভোধন করলেন সুনামগঞ্জের ডিসি মানবিক সেবায় মানুষের পাশে কুড়িগ্রাম প্রেসক্লাব লালমনিরহাটে জামায়াত, হেফাজতের ৯ নেতা-কর্মী গ্রেফতার যশোরে নতুন করে আরও ৪৯ জনের করোনা শনাক্ত: এক নারীর মৃত্যু নওগাঁয় মানা হচ্ছেনা লকডাউন: লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত ইসলামপুরে করোনা ভাইরাস প্রতিরোধে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী রহুল আমিনের মাক্স বিতরণ লাখাইয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ১২

দেশে করোনায় আরও ৩৮ মৃত্যু, নতুন শনাক্ত ৩৮০৩

  • Update Time : 3:06 pm, Thu, 18 June 20

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা

আক্রান্তের ১০৩ তম দিন

…..

নিজস্ব প্রতিবেদক : গত ২৪ ঘণ্টা দেশে মারা গেছেন আরও ৩৮ জন। এর মধ্যে ৩১ জন পুরুষ ও ৭ জন নারী। এ নিয়ে মোট প্রাণহানির সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়াল ১ হাজার ৩৪৩ জনে।

গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত) দেশে নতুন করে ৩ হাজার ৮০৩ জনের দেহে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত হলেন ১ লাখ ২ হাজার ২৯২ জন।

আইইডিসিআর এর বরাত দিয়ে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৯৭৫ জন। এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন মোট ৪০ হাজার ১৬৪ জন।

বৃহস্পতিবার (১৮ জুন) দুপুরে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য তুলে ধরেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। এর আগে বুলেটিনে যুক্ত হয়ে দেশের করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন মহাপরিচালক আবুল কালাম আজাদ।

তিনি জানান, করোনা পরিস্থিতি কঠোরভাবে মোকাবেলা করার জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হচ্ছে।

ঢাকা এবং ঢাকার বাইরে মোট ৬১ টি ল্যাবে বর্তমানে নমুনা পরীক্ষা করা হচ্ছে। গত ২৪ ঘন্টায় মোট ১৭ হাজার ৩৪৯টি নমুনা সংগ্রহ হয়েছে। এর মধ্যে ১৬ হাজার ২৫৯ টি নমুনা পরীক্ষা করা হয়। সব মিলিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ লাখ ৬৭ হাজার ৫০৩ টি।

নমুনা বিবেচনায় শনাক্তের হার ২৩ দশমিক ৩৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৯ দশমিক ২৬ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ।

বুধবার (১৭ জুন) শনাক্ত হয় ৪ হাজার ৮ ও মারা যায় ৪৩ জন।

গত ২ ফেব্রুয়ারি থেকে দেশে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু করে। ৮ মার্চ দেশে প্রথম রোগী শনাক্ত হয়। ১৮ মার্চ প্রথম কোনও করোনা রোগী মারা যায়।

দেশে গত ২৮ এপ্রিল করোনা রোগী শনাক্ত হয় ৫৪৯ জন। এর পর ধারবাহিকভাবে বাড়তে থাকে শনাক্তের সংখ্যা।

চলতি মাসের ১ জুন ২,৩৮১, ২ জুন ২,৯১১, ৩ জুন ২৬৯৫, ৪ জুন ২৪২৩, ৫ জুন ২,৮২৮, ৬ জুন ২,৬৩৫, ৭ জুন ২,৭৪৩, ৮ জুন ২,৭৩৫, ৯ জুন ৩,১৭১ জন, ১০ জুন ৩,১৯০, ১১ জুন ৩, ১৮৭, ১২ জুন ৩,৪৭১ ও ১৩ জুন ২,৮৫৬, ১৪ জুন ৩১৪১, ১৫ জুন ৩০৯৯, ১৬ জুন ৩,৮৬২ ও ১৭ জুন ৪,০০৮ জন শনাক্ত হয়।

বিশ্ব পরিস্থিতি

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (১৮ জুন) সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৪৮ হাজার ৪৭৪ জনে।

প্রাণঘাতী এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৩ লাখ ২৯ হাজার ২২১ জন।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে বৃহস্পতিবার (১৮ জুন) পর্যন্ত ২১ লাখ ৬২ হাজার ৮৫১ জন আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ১৭ হাজার ৭১৩ জনের।

জেএইচইউ এর তথ্য অনুসারে, ব্রাজিল ও রাশিয়া যথাক্রমে ৯ লাখ ৫৫ হাজার ৩৭৭ জন এবং ৫ লাখ ৫২ হাজার ৫৪৯ জন কোভিড-১৯ আক্রান্ত রোগী নিয়ে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে উঠে এসেছে।

রাশিয়ার পর চতুর্থ অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। দেশটিতে এ পর্যন্ত ৩ লাখ ৫৪ হাজার ৬৫ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ১১ হাজার ৯০৩ জনের।

মার্কিন যুক্তরাষ্ট্রের পর ব্রাজিলে করোনায় দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত ৪৬ হাজার ৫১০ জন মারা গেছেন।

যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর করোনাভাইরাসে মৃতের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ হাজার ২৩৮ জন।

ইতালিতে ৩৪ হাজার ৪৪৮ জন, ফ্রান্সে ২৯ হাজার ৫৭৮ জন এবং স্পেনে ২৭ হাজার ১৩৬ মারা গেছেন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

হাইড্রোক্সিক্লোরোকুইন এর পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত ডব্লিউএইচও’র

বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও বুধবার (১৭ বুধবার) হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগীদের সম্ভাব্য চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

এক গবেষণা থেকে জানা গেছে, এটি মৃত্যু হার কমাতে পারে না বলে।

ম্যালেরিয়া ও আর্থাইটিস চিকিৎসায় কয়েক দশক ধরে ওষুধটি প্রয়োগ করা হচ্ছিল। সম্প্রতি ওষুধটি রাজনৈতিক ও বৈজ্ঞানিক বিতর্কের কেন্দ্রবিন্দুতে অবস্থান নিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ বিশ্বের নেতৃস্থানীয় কেউ কেউ করোনাভাইরাসের সম্ভাব্য চিকিৎসা হিসেবে হাইড্রোক্সোক্লোরোকুইনের ব্যবহারের পক্ষে মত দিয়ে আসছিলেন। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্য বিষয়ক জরুরি কর্মসূচির ডা. আনা মারিয়া হেনাও রেস্টরেপো জেনেভায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেছেন, বিভিন্ন দেশে সম্ভাব্য চিকিৎসার যে সলিডারিটি ট্রায়াল চলছে সেখান থেকে হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষা প্রত্যাহার করা হচ্ছে।

তিনি বলেন, সলিডারিটি কিংবা ডিসকভারি ট্রায়ালের অভ্যন্তরীণ প্রমাণ ওরিকভারি ট্রায়ালের বাহ্যিক প্রমাণ এবং আরও যেসব পরীক্ষা হয়েছে সেসব প্রমাণের ভিত্তিতে দেখা গেছে হাসপাতালে ভর্তি কোভিড- ১৯ রোগীদের মৃত্যুহার হাইড্রোক্সিক্লোরোকুইন কমাতে পারে না।

তিনি আরও বলেন, এসব বিচার বিশ্লেষণের পাশাপাশি প্রকাশিত যেসব প্রমাণ রয়েছে সেসবের ভিত্তিতে সলিডারিটি/রিকভারি ট্রায়ালের নির্বাহী গ্রুপের দু’বারের বৈঠক এবং মূল গবেষকদের সাথে আমাদের বৈঠকের পর হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আগে গত ২৫ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষা সাময়িকভাবে স্থগিত করেছিল।

মেডিকেল জার্নাল দ্য লানসেটে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছিল এটি মৃত্যুঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। এরপরই বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয়।

কিন্তু জুনের প্রথমদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পুনরায় হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষা শুরুর ঘোষণা দেয়।

সোমবার (১৫ জুন) যুক্তরাষ্ট্র হাইড্রোক্সিক্লোরোকুইন ও ক্লোরোকুইনের জরুরি ব্যবহারের অনুমোদন বাতিল করেছে। যদিও প্রেসিডেন্ট ট্রাম্প দু’টি ওষুধই করোনা রোগীদের সেবনের পক্ষে।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশক  : সামিউল্লাহ সামি। নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন।  সহ-ব্যবস্থাপনা সম্পাদক : ওমর ফারুক।  আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা।

প্রধান কার্যালয় : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬। বার্তা ও সম্পাদকীয় কার্যালয় : আরএকে টাওয়ার (৯ম তলা), প্লট নং ১/এ,  নিশাত নগর, তুরাগ, উত্তরা, ঢাকা-১২৩০।

📲 মোবাইল : ০১৭১৩৯২৬২৭৭,০১৭১০১৪২০১৭

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে। ডেইলি খবরের ডাকঘর 🗞

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর. কম ©২০১৮ -২০২১||

Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!