1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৮:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
ট্রাকের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি বিয়ের প্রলোভনে স্কুলছাত্রীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা গ্রেফতার প্রয়াত ইউপি চেয়ারম্যান আল হেলাল চৌধুরীর মৃত্যুতে তাঁর রুহের মাগফেরাত কামনায় মুন্সিপাড়ায় বন্ধু মহলের আয়োজনে দোয়া মাহফিলের অনুষ্ঠিত আততায়ীর হাতে নিহত ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী কাভার্ডভ্যান চাপায় প্রাণ হারাল দুই ছাত্রলীগ নেতা সরকারী প্রাথমিক শিক্ষক সমিতি নির্বাচন সম্পন্ন : সভাপতি মন্জু লাল সাধারণ সম্পাদক নজরুল ইসলাম পাবনা জেলা ছাত্রলীগ’র সাবেক দুই সভাপতি জেলা সেচ্ছাসেবকলীগ’র সভাপতি সাধারণ সম্পাদক নির্বাচিত লালমনিরহাটে স্কাউটের চরে ত্রাণসামগ্রী বিতরণ রুহুল আমিন বাবুল বাংলাদেশ উপজেলা পরিষদ চেয়ারম্যান এসোসিয়েশনের রংপুর বিভাগের সভাপতি রাজশাহীতে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বাবু এমপির আগমন নেগেটিভ সনদ না থাকায় ইমিগ্রেশনে আটকা ৩০০ বাংলাদেশি এরদোগানের বিরুদ্ধে ব্যর্থ সামরিক অভ্যুত্থানে ৩৩৭ জনের যাবজ্জীবন কক্সবাজারে বাসে ডাকাতি, এলোপাতাড়ি গুলিতে আহত ১০ কাশ্মীরে ফের গোলাগুলি, ২ ভারতীয় সেনা নিহত বোয়ালমারীতে মন্দির থেকে চুরি হওয়া মূর্তি উদ্ধার জাতীয় পুরুস্কার প্রাপ্ত সাংবাদিক ছিফাত রহমান সনম’র জন্মবার্ষিকী আজ নবীনগরে ‘আশ্রয়ন প্রকল্প’ কাজে বাঁধা সৃষ্টি করে সরকারি সম্পত্তি দখলের পায়তারা স্থানীয় প্রভাবশালীদের বর্ষায় কাটে তাদের নির্ঘুম রাত, শীতে মুখে হাসি স্বপ্নের পদ্মাসেতুর ৫৮৫০ মিটার দৃশ্যমান দিন দুপুরে মায়ের পাশ থেকে ১৫ দিনের নবজাতক চুরি ভারতে কোভিড হাসপাতালে আগুন, ৫ রোগীর মৃত্যু নাটোরে ছাত্রী নিবাস থেকে কলেজ ছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার কুড়িগ্রামে হেরোইনসহ আটক বেগমগঞ্জে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত জনপ্রিয় অভিনেতা আলী যাকের আর নেই কুমিল্লায় স্বেচ্ছাসেবক লীগ নেতাকে হত্যা সৌদিতে সড়ক দুর্ঘটনায় সিলেটের ৩ প্রবাসী নিহত ঢাকাকে বিশাল ব্যবধানে হারালো চট্টগ্রাম কুয়েতে আ’লীগ নেতা ইমরানের পিতার মৃত্যুতে দোয়া মাহফিল তারাগঞ্জে হিন্দু ধর্মাবলম্বীদের জাগরণ একাদশী ব্রত অনুষ্ঠিত কমলগঞ্জে জমির বিরোধ নিয়ে বাড়িতে গিয়ে মারধোর,অগ্নিসংযোগ আহত-২ মৎস্য সেক্টরই পারে দেশেকে উন্নয়নের শিখরে পৌঁছে দিতে : খাদ্যমন্ত্রী কাশ্মিরে বিদ্রোহীদের গুলিতে দুই ভারতীয় সেনা নিহত ঝালকাঠি পৌর মেয়রের স্বাক্ষর জালিয়াতির অভিযোগ কুড়িগ্রামের ফুলবাড়ীতে ৮ কেজি গাঁজাসহ নারী মাদক ব্যবসায়ী আটক ঘূর্ণিঝড় নিভার আঘাতে নিহত ৩ সবাইকে অবশ্যই সক্রিয় থাকতে হবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিনাজপুরে শিশুপুত্রকে কুপিয়ে হত্যা করলো নেশাগ্রস্থ পিতা বঙ্গবন্ধুর সমাধিতে নবনিযুক্ত ধর্ম প্রতিমন্ত্রীর শ্রদ্ধা

করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ৩৪৬২

  • Update Time : 3:04 pm, Wed, 24 June 20

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা

 

আক্রান্তের ১০৯তম দিন

…..

নিজস্ব প্রতিবেদক : গত ২৪ ঘণ্টা দেশে মারা গেছেন আরও ৩৭ জন। এর মধ্যে ২৮ জন পুরুষ ও ৯ জন নারী। এ নিয়ে মোট প্রাণহানির সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়াল ১ হাজার ৫৮২ জনে।

গত ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত) দেশে নতুন করে ৩ হাজার ৪৬২ জনের দেহে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত হলেন ১ লাখ ২২ হাজার ৬৬০ জন।

আইইডিসিআর এর বরাত দিয়ে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৩১ জন সহ মোট সুস্থ হয়েছেন ৪৯ হাজার ৬৬৬ জন।

বুধবার (২৪ জুন) দুপুরে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত নিয়মিত অনলাইন বুলেটিনে এসব তথ্য তুলে ধরেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ঢাকা এবং ঢাকার বাইরে মোট ৬৬ টি ল্যাবে গত ২৪ ঘন্টায় মোট ১৭ হাজার ২৪৫ টি নমুনা সংগ্রহ হয়েছে। নমুনা পরীক্ষা করা হয় ১৬ হাজার ৪৩৩ টি। সব মিলিয়ে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৬ লাখ ৬০ হাজার ৪৪৪ টি।

নমুনা বিবেচনায় শনাক্তের হার ২১ দশমিক ০৭ শতাংশ। সুস্থতার হার ৪০ দশমিক ৪৯ ও মৃত্যুর হার ১ দশমিক ২৯ শতাংশ।

মঙ্গলবার (২১ জুন) শনাক্ত হয় ৩ হাজার ৪১৩ ও মারা যায় ৪৩ জন।

গত ২ ফেব্রুয়ারি থেকে দেশে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু করে। ৮ মার্চ দেশে প্রথম রোগী শনাক্ত হয়। ১৮ মার্চ প্রথম কোনও করোনা রোগী মারা যায়।

চলতি মাসের ১ জুন ২,৩৮১, ২ জুন ২,৯১১, ৩ জুন ২,৬৯৫, ৪ জুন ২,৪২৩, ৫ জুন ২,৮২৮, ৬ জুন ২,৬৩৫, ৭ জুন ২,৭৪৩, ৮ জুন ২,৭৩৫, ৯ জুন ৩,১৭১ জন, ১০ জুন ৩,১৯০, ১১ জুন ৩, ১৮৭, ১২ জুন ৩,৪৭১ ও ১৩ জুন ২,৮৫৬, ১৪ জুন ৩,১৪১, ১৫ জুন ৩,০৯৯, ১৬ জুন ৩,৮৬২, ১৭ জুন ৪,০০৮, ১৮ জুন ৩,৮০৩, ১৯ জুন ৩,২৪৩ জন, ২০ জুন ৩,২৪০, ২১ জুন ৩,৫৩১, ২২ জুন ৩,৪৮০ ও ২৩ জুন ৩,৪১৩ জন শনাক্ত হয়।

দেশে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড আছে ৫৩ জনের। সে তথ্য জানান হয় ১৬ জুনের বুলেটিনে। আর সর্বোচ্চ শনাক্তের রেকর্ড আছে ৪ হাজার ৮ জনের। এ তথ্য জানান হয় ১৭ জুনের বুলেটিনে।

বুলেটিনে বরাবরের মতো করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে সাবান দিয়ে হাত ধোয়া, মুখে মাস্ক পরা এবং অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান ডা. নাসিমা।

ঝুঁকিতে বয়স্করা

করোনা মহামারিতে বেশি মারা যাচ্ছেন বয়স্করা। পাঁচ দিনে মারা যাওয়া ১৫৭ জনের মধ্যে ১৩০ জনেরই বয়স ৫০ বছরের ওপরে। মোট প্রাণহানিতে এই হার ৪০ শতাংশেরও বেশি।

স্বাস্থ্য অধিদফতর বলছে, প্রাণঘাতী করোনায় সবচেয়ে বেশি মৃত্যুঝুঁকিতে পঞ্চাশোর্ধরা। তবে বেশি আক্রান্ত হচ্ছেন ২১ থেকে ৪০ বছর বয়সীরা। চিকিৎসা গবেষকরা বলছেন, বয়স্করা শ্বাসকষ্ট, কিডনি, ডায়াবেটিস, হৃদযন্ত্রের জটিলতায় বেশি ভোগেন। বাইরে বের না হলেও ঘরে তরুণদের মাধ্যমে সংক্রমিত হচ্ছেন তারা। বয়স্করা করোনায় আক্রান্ত হলে মৃত্যু ঝুঁকি বেশি।

স্বাস্থ্য অধিদফতরের দেয়া তথ্য অনুযায়ী , পাঁচ দিনে করোনায় মারা যাওয়া ১৫৭ জনের মধ্যে ১৩০ জনই ৫০ ঊর্ধ্ব বয়সী। এ সময়ে মারা গেছেন ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৬৮ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৩৪ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ২০ জন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ৮ জন।

চিকিৎসা গবেষকরা জানান, শ্বাসকষ্ট, কিডনি, ডায়াবেটিস, হৃদযন্ত্রের সমস্যায় বেশি ভোগেন বয়ষ্করা। শারীরিক অন্য জটিলতা থাকায় করোনা সংক্রমণ বাড়িয়ে দিচ্ছে মৃত্যু ঝুঁকি।

মঙ্গলবার (২৩ জুন) পর্যন্ত দেশে আক্রান্ত ছাড়িয়েছে এক লাখ ১৯ হাজার। আক্রান্তদের মধ্যে ৫৫ শতাংশেরই বয়স ২১ থেকে ৪০ বছরের মধ্যে। ৭ শতাংশ ১১ থেকে ২০ বছর বয়সসীমার। দশ বছরের নিচে এমন শিশু তিন শতাংশ। চিকিৎসা গবেষকরা বলছেন, তরুণরা জীবিকার প্রয়োজনে ঘরের বাইরে বেশি যাচ্ছে। সেই সঙ্গে স্বাস্থ্যবিধি মানায় রয়েছে উদাসীনতা। তাই সংক্রমণ বাড়িয়ে দিচ্ছে।

এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪৭ হাজার ৬৩৫ জন। দেশে করোনা সংক্রমণের শুরুর দিকে অনেক গবেষকরা বলেছিলেন, তাপমাত্রা বাড়লে করোনাভাইরাসের সংক্রমণ কমবে। তবে কভিড-১৯ কিছু দিন পরপর চরিত্র পাল্টাতে থাকায় ভারত ও বাংলাদেশে জুনে সংক্রমণ বাড়ছেই। স্বাস্থ্যবিধি সঠিকভাবে না মানলে মহামারি পরিস্থিতি আরো ভয়ংকর হবে, আশংকা চিকিৎসকদের।

বিশ্ব পরিস্থিতি

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, বুধবার (২৪ জুন) সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৭৬ হাজার ৯১১ জনে।

এছাড়া প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৯২ লাখ ৩৭ হাজার ৬৯১ জনে।

জেএইচইউ এর তথ্য অনুসারে, বুধবার (২৪ জুন) পর্যন্ত ব্রাজিল ও রাশিয়া যথাক্রমে ১১ লাখ ৪৫ হাজার ৯০৬ এবং ৫ লাখ ৯৮ হাজার ৮৭৮ জন কোভিড-১৯ আক্রান্ত রোগী নিয়ে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে রয়েছে।

করোনায় ব্রাজিলে মৃত্যু হয়েছে ৫২ হাজার ৬৪৫ জনের এবং রাশিয়ায় মারা গেছেন ৮ হাজার ৩৪৯ জন।

রাশিয়ার পর সবচেয়ে বেশি করোনা আক্রান্ত রোগীর তালিকায় চতুর্থ স্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে প্রায় সাড়ে চার লাখ মানুষ এবং মৃতের সংখ্যা ১৪ হাজার ছাড়িয়েছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ২৩ লাখেরও বেশি মানুষ আক্রান্ত এবং মৃত্যু হয়েছে ১ লাখ ২১ হাজার ২১৭ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

       

সম্পাদক ও প্রকাশক : সামিউল্লাহ সামি 

নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান

আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম

বার্তা ও বাণিজ্যিক কার্যালয় :

২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬

📱Phone : +8801713926277, +8809638192947

📧  Email : khoborerdakghar@gmail.com

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর  ||

Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!