1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৯:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :
ভোলায় দাদার বিরুদ্ধে শিশুনাতনিকে ধর্ষণের অভিযোগ এবার তৃণমূলে যোগ দিলেন সায়ন্তিকা ধনাঞ্জয়ার হ্যাটট্রিক, পরের ওভারে পোলার্ডের ছয় ছক্কা আবারও মিয়ানমারে নির্বিচারে গুলি, নিহত ১৩ ইনডোর স্টেডিয়াম নির্মাণ কাজের উদ্বোধন ক্রীড়া প্রতিমন্ত্রীর নিউজিল্যান্ডের বিপক্ষে বড় জয় পেল অজিরা ভুয়া ফেসবুক আইডি বন্ধে আইনি পদক্ষেপ বিসিবি সভাপতির আবাসিক হোটেলে অভিযানে ২০ নারীসহ আটক ৩৭ ১০ বছর প্রেমের পর বিয়ে, নববধূকে রাস্তায় রেখে পালালেন বর এইচ টি ইমাম আর নেই ঝালকাঠিতে অভিনব কায়দায় দিনে দুপুরে চুরি এলাকাবাসীর হাতে আটক ২ রানীশংকৈলে নবনির্বাচিত মেয়রকে সংবর্ধনা জানিয়ে প্রমীলা প্রীতি ফুটবল ম্যাচ উপহার চাঁপাইনবাবগঞ্জে অনার্স ১ম বর্ষের ছাত্রীর আত্মহত্যা উত্তরাঞ্চলের সীমান্তবর্তী জেলা কুড়িগ্রাম-জনসংখ্যা বেশি চিকিৎসক সবচেয়ে কম বসতভিটা থেকে উচ্ছেদের অভিযোগে সংবাদ সম্মেলন করেছে ভুক্তভোগী পরিবার তিস্তা টোল প্লাজায় রুপিসহ আটক ১ রাণীনগরে নতুন দলিল লেখকদের মারপিট: থানায় লিখিত অভিযোগ দায়ের নওগাঁয় ‘বল সুন্দরি’ বড়ই চাষে সাফল্য ‘উত্তম মৃত্যুর প্রার্থনা’ কবি ডা. মিজানুর মাওলা জাহিদ হাতীবান্ধার পাটগ্রামে ঐতিহাসিক জাতীয় পতাকা দিবস উদযাপন দুঃসময়ে আ’লীগের ত্যাগী সংগ্রামী নেতা সরদার দেলোয়ার হোসেন বাগেরহাটের কচুয়া জাতীয় ভোটার দিবস পালিত ২য় দিনের মত গোমস্তাপুরে বাস চলাচল বন্ধ আদিতমারীতে গাছ কাটতে গিয়ে যুবক নিহত ঠাকুরগাঁওয়ের হরিপুরে জাতীয় ভোটার দিবস পালিত মৌলভীবাজারে সময়ের আলোর প্রতিষ্ঠাবার্ষিকী পালিত মৌলভীবাজারের কমলগঞ্জে জঙ্গী সংগঠনের এক সদস্য আটক বড়লেখায় সরকারী ভুমি দখল করে ফিসারি খনন : একসেভেটর জব্দ জামালপুরে কিশোরীর ঝুলন্ত মরদেহ উদ্ধার মুজিব বর্ষের অঙ্গীকার বীমা হোক সবার এই শ্লোগানে ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স লিমিটেড ২য় তম বীমা দিবস পালিত আজ ৩ মার্চ আজকের এই দিনে ভোলার তরুণ সাংবাদিক সাইফুল ইসলাম এর শুভ জন্মদিন মানবিকতার অনন্য দৃষ্টান্ত দেখালেন ঝালকাঠি পুলিশ সুপার ‘ফোটালে ফুল’ আকরাম হোসাইন নিসচা বড়লেখা উপজেলা শাখার ৩৯ সদস্যের কার্যকরী পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন উলিপুরে শায়খুল ইসলাম নয়া মানবতার ফেরিওয়ালা নামে পরিচিত নবীনগরে জাতীয় ভোটার দিবস এর শুভ উদ্বোধন জাতীয় ভোটার দিবস আজ সস্ত্রীক করোনার টিকা নিলেন মির্জা ফখরুল ২রা মার্চ আমাদের জাতীয় পতাকা দিবস, প্রথম পতাকা উত্তোলনের দিন ময়মনসিংহে ডিবি’র অভিযানে ৬ নারী, ১ পুরুষ ছিনতাইকারি গ্রেফতার

মৌলভীবাজারে চা শ্রমিকরা জটিল রোগে আক্রান্ত হচ্ছে, কুষ্ঠ ও যক্ষা রোগীর সংখ্যাও বাড়ছে

  • Update Time : 7:15 pm, Fri, 11 September 20

স্টাফ রিপোর্টার:- মৌলভীবাজারের বিভিন্ন চা বাগানগুলোতে নানা জটিল রোগের শিকার হচ্ছেন অপুষ্টির শিকার চা শ্রমিক পরিবারের সদস্য। জরায়ু ক্যান্সার, চর্মরোগ, বিকলাঙ্গতা, রক্তশুন্যতা, পুষ্টিহীনতাসহ এসব রোগে আক্রান্ত হচ্ছেন শিশুসহ চা বাগানের নারী ও পুরুষরা। পাশাপাশি কুষ্ঠ ও যক্ষা রোগে আক্রান্ত হয়েছেন অনেকে।

চা বাগানে যক্ষা ও কুষ্ঠ রোগে আক্রান্ত রোগীর সংখ্যাও অনেক। হীড বাংলাদেশ কমলগঞ্জের কুষ্ঠ নিয়ন্ত্রণ বিভাগ ও যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচী সূত্রে জানা যায়, সিলেট বিভাগের চা বাগানে ২০১৯ সনে কুষ্ঠ রোগে আক্রান্ত রোগী ছিলো ৩৬৪ জন। ২০২০ সনের জানুয়ারীতে কুষ্ঠ রোগে আক্রান্ত রোগী ২৫ জন। ২০১৯ সনে যক্ষায় আক্রান্ত সিলেট বিভাগের মৌলভীবাজার, হবিগঞ্জ ও সিলেটের চা বাগানে ৩ হাজার ২৫১ জন যক্ষা রোগী রয়েছে। এদের মধ্যে শিশু রয়েছে ১২৬ জন।

সম্প্রতি হীড বাংলাদেশের যক্ষা, কুষ্ঠ নিয়ন্ত্রণ প্রকল্পের কুষ্ঠ প্রকল্প ইনচার্জ পরেশ চন্দ্র দেবনাথ বলেন, এবছর করোনার কারণে মার্চ থেকে কার্যক্রম সম্ভব হয়নি। চা বাগান শ্রমিকদের বাড়ি ঘরের অবস্থা ও অসচেতনতায় চা বাগানে যক্ষা ও কুষ্ঠ রোগের প্রাদুর্ভাব তুলনামূলক বেশী।
তিনি জানান, খোলা ও উন্মুক্ত স্থানে মলমূত্র ত্যাগ, মাদকাসক্তি, পুষ্টিকর খাবারের অভাবসহ নানা কারণে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে বিশাল চা শিল্প জনগোষ্ঠি।

জেলার শমশেরনগর, কানিহাটি, দেওছড়াসহ কয়েকটি চা বাগান ঘুরে দেখা যায়, শ্রমিক কলোনীতে ঘেঁষাঘেঁষি ও ছোট ঘরে এক একটি পরিবারে স্বামী-স্ত্রী সন্তানাদি নিয়ে অপরিচ্ছন্ন ও নোংরা পরিবেশে দিনযাপন করছেন। ঘনবসতি, পরিমিত খাবারের সমস্যা, কোন কোন ক্ষেত্রে গবাধি পশুর সাথে একই ঘরে বসবাস রয়েছে। চা বাগানের নির্দিষ্ট গন্ডির ভেতর থেকে এখনও অনেকেই বাইরে বের হতে পারছে না। কর্মক্ষেত্রেও রোদ, বৃষ্টি, ঝড়-তুফান সবকিছু মাথায় বহন করেই কাজ করতে হয়। নারী শ্রমিকদের জন্য নেই কোন স্যানিটারী লেট্টিনের ব্যবস্থাও। তাদের স্বাস্থ্য সুরক্ষায় উদাসীন বাগান মালিক পক্ষ।

বাগানে কর্মরত অনেক নারী ও পুরুষদের রক্তশুন্যতা, স্বাস্থ্যহীনতা, কুষ্ঠ, যক্ষা, বিকলাঙ্গ, চর্মরোগ, জন্ডিস, জরায়ু ক্যান্সারসহ নানা জটিল রোগের ঝুঁকিতে থাকতে দেখা যায়। প্রতিটি বাগানে বিকলাঙ্গতা, চর্মরোগীসহ জটিল ব্যাধীতে আক্রান্ত রোগী রয়েছেন।

শমশেরনগর চা বাগানের নারায়নটিলার একই লাইনে চারজন বিকলাঙ্গ রোগী রয়েছে। এদের মধ্যে কিশোরী অনুকা চাষা (১৩), বয়োবৃদ্ধ অভিমনি চাষা (৬০), সীমা রেংগট (১৮) ও বাসন্তী গোয়ালা (৩৫)।

এছাড়াও কানিহাটি, দেওছড়াসহ বিভিন্ন চা বাগানে এধরণের অনেক রোগী পাওয়া গেছে। শ্রীমতি চাষা ও মনি গোয়ালা জানান, আমাদের চা বাগানের অনেকেই বিকলাঙ্গ, চর্ম, পুষ্টিহীনতা সহ নানা রোগব্যাধী নিয়েই কাজ করতে হয়।
তিনি আরও বলেন, চা বাগানের নির্দিষ্ট একটি গন্ডি ও প্রশাসনের বাইরে গিয়ে শ্রমিকরা চিকিৎসা সুবিধা নিতে গড়িমসি করছে। ফলে চা শ্রমিকদের মধ্যে রোগব্যাধী বেশী।
জেলার সিভিল সার্জন ডা. তওহীদ আহমদ বলেন জেলার সকল উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে আসা চা বাগানের শ্রমিকদের যথাসাধ্য চিকিৎসা দেয়া হয়। এছাড়া জেলার সদর হাসপাতাল ও সিলেট মেডিকেল কলেজ হাসপাতালে জটিল রোগীদের চিকিৎসা দেয়া

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশক  : সামিউল্লাহ সামি। নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন।  সহ-ব্যবস্থাপনা সম্পাদক : ওমর ফারুক।  আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা।

প্রধান কার্যালয় : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬। বার্তা ও সম্পাদকীয় কার্যালয় : আরএকে টাওয়ার (৯ম তলা), প্লট নং ১/এ,  নিশাত নগর, তুরাগ, উত্তরা, ঢাকা-১২৩০। 📲 মোবাইল : ০১৭১৩৯২৬২৭৭, ০১৭১০১০১৬৯৯। বিজ্ঞাপন : ০১৭৭ ৯৭৪৬৬০৭ ☎️ ফোন : +৮৮০৯৬৩৮১৯২৪।

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে। ডেইলি খবরের ডাকঘর

about-us  contact-us  privacy-policy   terms-and-conditions

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর. কম ©২০১৮ -২০২১||

Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!