1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
সোমবার, ০১ মার্চ ২০২১, ০৫:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
পাকিস্তানে দেখা মিলল নতুন ঐশ্বরিয়ার, নেট দুনিয়ায় তোলপাড় সেনবাগে উপ-নির্বাচনে ভোট কেন্দ্রে এক বৃদ্ধ ভোটারের মৃত্যু নেশার টাকা না পেয়ে মাকে হত্যা, মেয়ে আটক কালীগঞ্জ ও মহেশপুর নৌকার জয় ৬২ বছর পর নারী মেয়র পেল সৈয়দপুর পৌরবাসী পল্লীবিদ্যুৎ এর ভুতুড়ে বিলে অতিষ্ঠ সেচ গ্রাহক রৌমারীতে ভারতীয় ইয়াবা উদ্ধার করেন বিজিবি কুলাউড়ায় ৮টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন জোহরা আলাউদ্দিন এমপি কুলাউড়ায় প্রতিবন্ধি ব্যক্তিদের অধিকার রক্ষায় মিডিয়ার ভূমিকা শীর্ষক মতবিনিময় নদী ছড়ার বালু মহালের একই স্থানে ফিবছর ইজারা ঘোষণা না করার দাবি সিলপটে মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণ মৌলভীবাজারে সকল শিক্ষা প্রতিষ্ঠান চালুর দবীতে মানববন্ধন ও সমাবেশ পাটগ্রামে কাজীর বিরুদ্ধে প্রকাশিত খবরের প্রতিবাদে সংবাদ সম্মেলন মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দুই ভারতীয় অনুপ্রবেশকারী আটক শমশেরনগরে অগ্রণী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং শাখার উদ্বোধন গাইবান্ধায় চার লেন সড়ক বাস্তবায়নে চলছে উচ্ছেদ অভিযান! পাবিপ্রবিতে ‘প্রগতি কলম সমাজ’ এর যাত্রা শুরু কুড়িগ্রামে প্রতারণা মামলায় আল হামীম কোম্পানীর ৩ কর্মকর্তা কারাগারে পাক হাজীপুর প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা সংগঠনের শুভ উদ্বোধন সাতৈর ইউপি চেয়ারম্যান পদে আ’লীগের মনোনয়ন প্রত্যাশী আকবর হোসেন আকুলের ব্যাপক গণসংযোগ প্রেমিকের কথায় স্বামীকে তালাক দিয়ে বিয়ের দাবিতে অনশন নারীর! তৃতীয়বারের মতো মুসলিম পার্সোনালিটি অ্যাওয়ার্ড পেলেন এরদোগান দিনেদুপুরে রাস্তা থেকে তুলে নিয়ে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ ৫ম ধাপে ২৯ পৌরসভায় ভোট আজ শাকিবের পাওয়া পুরস্কার গ্রহণ করলেন বুবলী ‘বাংলা নিজের মেয়েকেই চায়’ মমতার পর স্মৃতি ইরানির বাইক র‌্যালি লালমনিরহাটে বিজিবি-বিএসএফ’র পতাকা বৈঠক অনুষ্ঠিত কচুয়ায় দুর্ঘটনায় পরিবহন শ্রমিক নিহত তাহিরপুরে বাস্তবায়নাধীন হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণ কাজ পরিদর্শন মোংলায় আগুনে কেড়ে নিল ৩টি পরিবারের সর্বস্ব গাইবান্ধায় নিজ মা ও ভাইয়ের বিরুদ্ধে কিশোরীকে গলা কেটে হত্যার অভিযোগ শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে ৩০ মার্চ লাভ ফর হিউম্যানিটি গোল্ডকাপ সার্কেল ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া আমাদের জন্য গর্বের: প্রধানমন্ত্রী চরমোনাই মাহফিল থেকে ফেরার পথে ট্রলারডুবি রামগড়ে ফেনী নদীতে ফুটবল খেলতে গিয়ে স্কুল ছাত্রের মৃত্যু পাটগ্রামে কাজীর বিরুদ্ধে নারী কেলেঙ্কারির অভিযোগ গৃহবধূর ! গোমস্তাপুরে তোফাজ্জল হক মহিলা সালাফিয়্যাহ মাদরাসার উদ্বোধন ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় যুবক গ্রেফতার ভোলা বাংলাবাজারে গাছে গাছে আমের মুকুল

মাধবপুরে মূলা চাষে সাবলম্ভী কৃষকরা

  • Update Time : 7:32 pm, Sun, 13 September 20

লিটন পাঠান, হবিগঞ্জ জেলা প্রতিনিধি : হবিগঞ্জের মাধবপুরে মূলা শীতকালের অন্যতম প্রধান সবজি মূলা সকল শ্রেণীর মানুষের পছন্দের সবজি মূলা সালাদ, ভাজি ও অন্যান্য তরকারির সাথে ব্যবহার করে খাওয়ার প্রচলন রয়েছে আমাদের সমাজে মুলার পাতা অনেকেই শাক হিসেবে খেতে বেশি পছন্দ করে থাকেন। মূলার পাতার শাক বেশ পুষ্টিকর শাকে প্রচুর পরিমানে ক্যারোটিন ভিটামিন সি ক্যালসিয়াম ও লৌহ রয়েছে। এখন চাষিরা অমৌসুমে মূলা আবাদের দিকে ঝুঁকে পড়েছেন। ইতোমধ্যে বৃষ্টি পানি জমি থেকে নেমে গেছে বা নেমে যেতে শুরু করেছে। এসব জমিতে আগাম মূলার চাষ করা যেতে পারে। আগাম সবজি হিসেবে মূলার যথেষ্ট বাজার রয়েছে তাছাড়াও বাজারে পেঁয়াজ ও শসার দাম বেশি থাকালে এদের বিকল্প সবজি হিসেবে মূলার ব্যবহার বেড়ে যায়।

খরিপ মৌসুম শেষে এবং রবি মৌসুমের শুরুতে বাজারে তেমন কোন সবজি পাওয়া যায় না এই সময়ে আগাম জাতের সবজির মধ্যে মূলা উন্নতম এখন আগাম মুলা চাষের মাধ্যমে আমরা আর্থিক লাভবান হতে পারি। একসময় জাপানের বিখ্যাত তাসাকি সান জাতের মূলার মাধ্যমে এ দেশে উচ্চফলনশীল মূলার আবাদ শুরু হলেও এখন মূলার বেশ কিছু জাত চাষ হচ্ছে। আসছে নিত্য নতুন স্বল্প জীবনকালের অধিক ফলনশীল হাইব্রিড জাত। উল্লেখযোগ্য জাত সমূহ হল বারি মূলা ১ বারি মূলা ২ বারি মূলা ৩ এভারেষ্ট হোয়াইট প্রিন্স বিপ্লব ৯৪ হিমালয় এফ১ সুপার ৪০ মুক্তি এফ১ তাসাকী কুইক ৪০ রকি ৪৫ হোয়াইট।

রকেট হোয়াইট ৪০ জি চেটকি সুফলা ৪০ বিএসবিডি ২১০১ এফ১ আনারকলি দুর্বার রকেট এফ১ সামার বেষ্ট এফ১ বরকতি ৪০ এফ১ পাইলট এফ১ সিগমা ৪০ ইত্যাদি মূলার কয়েক টি জাতের সংক্ষিপ্ত পরিচিতি। বারিমূলা ১ (তাসাকিসান)- ভাদ্র থেকে কার্তিক মাসে বীজ বুনতে হয় বীজ বোনার ৪০-৪৫ দিন পর থেকেই মূলা তোলা যায়।
মূলার রঙ ধবধবে সাদা বেলুনাকৃতি লম্বা ও বড় দৈর্ঘ্যে প্রায় ৩৫ সেন্টিমিটার প্রতিটি মূলার গড় ওজন ১ কেজি দেশী মূলার মত অত ঝাঁঝ নেই প্রতি বিঘায় ফলন ৭-৮ টন বারিমূলা ২ (পিংকী) ভাদ্র থেকে কার্তিক মাসে বীজ বুনতে হয়।

বীজ বোনার ৪০-৪৫ দিন পর থেকেই মূলা তোলা যায় মূলার রঙ লালচে নলাকৃতি দৈর্ঘ্যে প্রায় ২৫-৩০ সেন্টিমিটার মধ্যমাকার প্রতিটি মূলার গড় ওজন ৯০০ প্রাম। শাক খাওয়ার উপযুক্ত প্রতি বিঘায় ফলন ৭-৮ টন বারিমূলা ৩ (দ্রুতি) ভাদ্র থেকে কার্তিক মাসে বীজ বুনতে হয় বীজ বোনার ৪০-৪৫ দিন পর থেকেই মূলা তোলা যায়। মূলার রঙ সাদা নলাকৃতি পাতার কিনারা ঢেউ খেলানো মূলার অর্ধেক অংশ মাটির উপরে থাকে প্রতিটি মূলার গড় ওজন ৪০০-৬০০ গ্রাম প্রতি বিঘায় ফলন ৫-৬ টন রোগ পোকার আক্রমণ প্রতিরোধী বিঘায় ফলন ৫-৬ টন রোগ পোকার আক্রমণ প্রতিরোধী।

এ দেশের আবহাওয়ায় এ জাতের মূলার ভাল বীজ উৎপাদন করা যায় এভারেষ্ট এফ১- সারা বছর চাষ করা যায় একই জমিতে একই মৌসুমে ৩ বার চাষ করা যায় সহজে ফুল আসেনা বীজ বোনার ৪০-৪৫ দিন পর থেকেই মূলা তোলা যায়। মূলার রঙ সাদা নলাকৃতি ছোট আকারের প্রতিটি মূলার গড় ওজন ৪০০-৫০০ গ্রাম শাক খাওয়ার উপযুক্ত প্রতি বিঘায় ফলন ৭-৮ টন। হোয়াইট প্রিন্স এফ১- মধ্য শ্রাবণ থেকে ভাদ্র মাসে বীজ বুনতে হয়। বীজ বোনার ৪০-৪৫ দিন পর থেকেই মূলা তোলা যায় আগাম দ্রুত বর্ধনশীল ঝাঁঝহীন ও সুস্বাদু প্রতিটি মূলার গড় ওজন ৩০০-৪০০ গ্রাম শাক খাওয়ার উপযুক্ত।

প্রতি বিঘায় ফলন ৭-৮ টন মিনো আর্লি লং হোয়াইট আশ্বিন থেকে অগ্রহায়ণ মাসে বীজ বুনতে হয় ও পৌষ ফাল্গুনে মূলা ওঠে বীজ বোনার ৪০-৪৫ দিন পর থেকেই মূলা তোলা যায়। মূলা লম্বা সাদা গ্রীস্মকালে ভাল হয় প্রতিটি মূলার গড় ওজন ২৫০-৪০০ গ্রাম হয়ে থাকে প্রতি বিঘায় ফলন ৬-৭ টন। উঁচু মাঝারি উঁচু ও মাঝারি নিচু জমিতে মূলা চাষ করা যায়। সুনিস্কাশিত বেলে দোয়াশ মাটি মূলা চাষের জন্য ভাল। এটেল মাটিতে মূলার বাড় বাড়তি কম হয়। মূলা চাষের জন্য জমি গভীরভাবে ধুলো ধুলো করে চাষ করতে হয়। ছাই ও জৈব সার বেশী ব্যবহারে মূলার বাড় বাড়তি ভালো হয়।

আগাম চাষে মূলার অধিক ফলনের জন্য বিঘা প্রতি গোবর বা আবর্জনা পচা সার ১.৫ থেকে ২ টন জমি তৈরির সময় সবটুকু জৈব সার দিতে হবে। ট্টিপুল সুপার ফসফেট (টিএসপি) সার ২০ কেজি ইউরিয়া সার ৪০-৪৫ কেজি ও মিউরেট অব পটাশে (এমওপি) ২৫-৩০ কেজি ব্যবহার করতে হবে টিএসপি সব ও এমওপি সারের অর্ধেক মাটির সাথে মিশিয়ে দিতে হবে। ইউরিয়া ও বাকি অর্ধেক এমওপি সার সমান ২ কিস্তিতে ভাগে ভাগ করে বীজ বপনের পর তৃতীয় ও পঞ্চম সপ্তাহে ছিটিয়ে সেচ দিতে হবে। মূলার বীজ উৎপাদন করতে হলে জমিতে অবশ্যই বোরন সার হিসেবে বোরিক পাউডার/বোরক্স ব্যবহার করতে হবে। প্রতি বিঘায় ২ কেজি বোরিক এসিড/বোরাক্স দেওয়া প্রয়োজ্য বিঘা প্রতি ৩৫০-৪০০ গ্রাম বীজ লাগে। সাধারণতঃ কৃষকগন মূলার বীজ ছিটিয়ে বপন করে থাকেন।

তবে মূলার ভাল ফলন ও যত্ন পরিচর্যার সুবিধার্থে এবং বীজের পরিমাণ কম লাগার জন্য বীজ লাইন করে বুনা ভাল। লাইন করে বুনার ক্ষেত্রে বেড তৈরি করে তারপর বীজ বুনতে হবে। বেড তৈরি সময় প্রস্থ ৩ ফুট এবং জমির আকৃতির উপর নির্ভর করে দৈর্ঘ্য ঠিক করে নিতে হবে প্রতি বেডের চারি ধারে দেড় ফুট নালা রাখতে হবে। সারি থেকে সারির দুরত্ব হবে এক থেকে দেড় ফুট এবং বীজ থেকে বীজের দূরত্ব হবে ৮ ইঞ্চি।

বীজ বপনের সময় সূস্থ সবল ও সতেজ বীজ আধা ইঞ্চি মাটির নিচে দিতে হবে। বীজ বপনের ৭-১০ দিন পর অতিরিক্ত চারা তুলে পাতলা করে দিতে হবে। গাছ বড় হওয়ার সাথে সাথে বেশি জায়গার দরকার হয়। তাই চারা অবস্থায় চারার ঘনত্ব বেশি হলে কয়েক দফায় চারা তুলে পাতলা করে দিতে হবে। তুলে নেওয়া চারাগুলো বাজারে বিক্রি করা যেতে পারে। মাটিতে রস কম থাকলে সেচ দিতে হবে প্রতি কিস্তির সার উপরি প্রয়োগের পর পরই সেচ দিতে হবে।

গাছের স্বাভাবিক বৃদ্ধির জন্য মাঝে মাঝে নিড়ানী দিয়ে আগাছা পরিস্কার করে দিতে হবে। মূলা ৪/৫ পাতা হলে (৩য় সপ্তাহ) বিঘা প্রতি ইউরিয়া ৫-৭ কেজি এবং মিউরেট অব পটাশ ৮-১০ কেজি একত্রে মিশিয়ে উপরি প্রয়োগ করতে হবে। আবার মূলার যখন ৮/৯ পাতা হবে (৫ম সপ্তাহ) তখন ইউরিয়া ও মিউরেট অব পটাশ সার একই মাত্রায় উপরি প্রয়োগ করা যেতে পারে তবে খেয়াল রাখতে হবে কুয়াশা বা বৃষ্টি ভেজা পাতা শুকানোর পর সার উপরি প্রয়োগ করতে হবে।

মাটিতে রস না থাকলে প্রয়োজনে হালকাভাবে দু‘একবার পানি সেচ দেয়ার ব্যবস্থা নিতে হবে। মূলার জমিতে পানি জমে থাকেলে মূলা পচে যেতে পারে এজন্য মূলার জমিতে ভাসান সেচ বা প্লাবন সেচ দেয়ার প্রয়োজন নেই। সেচ দেয়ার পর মাটিতে জো এলে চটা ভেঙ্গে দিতে হবে এতে মূলার বৃদ্ধিও ভাল হবে। মাধবপুর উপজেলার কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, মুলা একটি শীতকালীন সবজি শীতকালে এর স্বাদ দ্বিগুণ বেড়ে যায়। মূলা বারোমাসিক পাওয়া গেলেও শীতকালে এর স্বাদ বেশি পাওয়া যায়। এছাড়াও উপজেলায় মূলা চাষিদের বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে থাকি।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশক  : সামিউল্লাহ সামি। নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন।  সহ-ব্যবস্থাপনা সম্পাদক : ওমর ফারুক।  আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা।

প্রধান কার্যালয় : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬। বার্তা ও সম্পাদকীয় কার্যালয় : আরএকে টাওয়ার (৯ম তলা), প্লট নং ১/এ,  নিশাত নগর, তুরাগ, উত্তরা, ঢাকা-১২৩০। 📲 মোবাইল : ০১৭১৩৯২৬২৭৭, ০১৭১০১০১৬৯৯। বিজ্ঞাপন : ০১৭৭ ৯৭৪৬৬০৭ ☎️ ফোন : +৮৮০৯৬৩৮১৯২৪।

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে। ডেইলি খবরের ডাকঘর

about-us  contact-us  privacy-policy   terms-and-conditions

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর. কম ©২০১৮ -২০২১||

Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!