1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৭:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
ফের সংসার করতে চান নায়িকা মুনমুন! দিঘীর সিনেমার ট্রেলার দেখে এমবির টাকা ফেরত চাইছেন দর্শকরা! শীর্ষ ৩ অনুপ্রেরণীয় নারী নেতৃত্বের তালিকায় শেখ হাসিনা ভোলা দৌলতখানে স্বামীর পরকীয়া প্রেমে বাধা দেওয়ায় স্ত্রীকে নির্যাতন করে হাত ভেঙ্গে দিল পাষণ্ড স্বামী গোমস্তাপুরের বধ্যভূমিগুলো অযত্ন -অবহেলায় হারিয়ে যাচ্ছে চাখার ইউনিয়নের নৌকার মাঝি হতে চান হুমায়ুন কবির বুলু ১০ পিছ অবৈধ মাদকদ্রব্য ইয়াবাসহ আটক ২ ভোলায় এক কেজি মাদকদ্রব্য গাজা সহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার ভোলায় দুই কেজি অবৈধ মাদকদ্রব্য গাঁজা সহ ৩ মাদক ব্যবসায়ী আটক ভোলায় ৪ বোতল ফেনসিডিল সহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার নিউজিল্যান্ড সফররত দলে ‘চাপ’ চাইছেন না মাশরাফি করোনার নতুন স্ট্রেনের প্রকোপ, ফের কারফিউ জারি কুয়েতে শচীন-শেহওয়াগের ব্যাটিংয়ে হারল বাংলাদেশ লিজেন্ডস ফেনীতে ভবনে বিস্ফোরণ, দুই মেয়েসহ দগ্ধ মা গাঁজা খাওয়ার সময় ইডেন ছাত্রীসহ হাতে নাতে আটক ৩ ৪১তম বিসিএস : শেষ সময়ের প্রস্তুতি নেবেন যেভাবে জামালপুর হেল্পলাইনের ১০ হাজার মেম্বার পূর্তি উদযাপন মোংলা বন্দর চ্যানেলে এখনো ডুবন্ত রয়েছে জাহাজটি ৬ দিন হলেও উদ্ধার হয়নি এবার তিস্তাপাড়ে স্বপ্নপূরণ হবে! বড়লেখায় সাত কোটি টাকার অডিটরিয়াম কাম মাল্টিপারপাস হলের উদ্বোধন নোয়াখালী চালাই আমি : এমপি একরামুল মিয়ানমারে কূটনৈতিক বিদ্রোহ মশার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কৌশলে ভুল হয়েছে : মেয়র তাপস মার্কিন রাষ্ট্রদূতের গড়িবহরে হামলা : অভিযোগপত্রে ৯ ছাত্রলীগ নেতার নাম পাহাড়ের ঢালুতে রোহিঙ্গা শিশুর ক্ষত-বিক্ষত লাশ সুশান্তের মৃত্যু : মাদক মামলার চার্জশিটে রিয়াসহ ৩৩ আসামির নাম সংবাদ পাঠ করতে যাচ্ছেন দেশের প্রথম ট্রান্সজেন্ডার নারী হরিনাকুন্ডুতে আবারো পান বরোজে আগুন : অর্ধকোটি টাকার ক্ষতি সুনামগঞ্জ জেলা পরিষদের উদ্যোগে এক লাখ ৬০ হাজার পরিবারের মাঝে সুরক্ষা সামগ্রী বিতরণ কুড়িগ্রামে শুষ্ক মৌসুমেও নদী ভাঙ্গনে দিশেহারা মানুষ ‘শ্বেতবলাকা’ এখন ঢাকায় কুড়িগ্রামে অভিযান চালিয়ে দুই জুয়াড়িকে আটক জামালপুরে মালবাহী ট্রাক খাদে, নিহত ১ আহত ৩ দুই হারের পর দাপুটে দুই জয়, দারুণভাবে সমতায় ফিরল অস্ট্রেলিয়া দেখতে খারাপ তাই হাসাহাসি, সার্জারিতে চেহারা বদল মালবাহী ট্রেন ও রেলওয়ে ট্রলির মুখোমুখি সংঘর্ষ আইনমন্ত্রীর সামনেই দুই মেয়র প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ ৬৬০ থানায় একযোগে ৭ মার্চ উদযাপন করবে পুলিশ তুরস্কে সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ১১ নবীনগরে বাজার ইজারা নিয়ে অনৈতিক আবদার আফজালের

সব দায় শোধ হলে আবার চলে যাবে তার খোঁজে : আসিফ নজরুল

  • Update Time : 2:29 pm, Wed, 16 September 20

নিজস্ব প্রতিবেদক  : নিজের পিএইচডি করার সময় দুশ্চিন্তায় ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল। এ সময় তিনি তাবলিগ জামাতে গিয়েছিলেন তিনি। তাবলিগে যাওয়া নিয়ে নিজের ফেসবুক ভেরিফায়েড ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দিয়েছেন আসিফ নজরুল।

পাঠকদের জন্য আসিফ নজরুলের ফেসবুক স্ট্যাটাস তুলে ধরা হলো-

আমি প্রথম তাবলিগে যাই ১৯৯৮ সালে। তখন লন্ডনে ছিলাম। পিএইচডির দুশ্চিন্তায় মাথা খারাপ অবস্থা আমার। পিএইচডি না হলে দেশে ফিরবো না কখনো- এটা ভেবে কান্না আসতো। আত্নহত্যা করবো কিনা এমনকি এই চিন্তাও আসতো মাথায়।

এমন ছিন্নভিন্ন মানসিক অবস্থায় আমার প্রতিবেশী হয়ে আসেন আমার একজন কলিগ। তিনি আইন বিভাগে আমার সিনিয়র শিক্ষক লিয়াকত আলী সিদ্দিকী। ছাত্রজীবনে একসময় বিতার্কিত হিসেবে নাম করেছিলেন। প্রথমদিকে পড়তেন জিনস, টি-শার্ট আর কেডস। অল্পদিন পর থেকে পুরো ইসলামী পোষাক।

তিনি আমার মানসিক অবস্থা বুঝতে পেরেছিলেন। প্রায় প্রতিদিন ডেকে খাওয়াতে নিয়ে যেতেন, পড়াশোনা নিয়ে বেশি চিন্তা করতে মানা করতেন। তিনি নিজে লন্ডনে মাষ্টার্স শেষ করার একমাস আগে দীর্ঘদিনের জন্য তাবলিগে চলে গিয়েছিলেন, ডিগ্রিটা শেষ করেছিলেন ছয় বছর পর। এ দুনিয়ার সাফল্য, খ্যাতি, অর্জন সত্যি তুচ্ছ তার কাছে। কাজেই তিনি এসব বললে মন দিয়ে শুনতাম।

কিছুদিন পর জানা গেল তিনি আবার তাবলিগে যাচ্ছেন লীডস্-এ। আমিও যেতে রাজি হলাম। চারদিনের পড়া শিকেয় তুলে রাখার এই সাহস কিভাবে পেলাম জানি না। ফোনে স্বজনদের জানিয়ে দিলাম কোনো যোগাযোগও করতে পারবো না কয়েকদিন।

মক্কার হজযাত্রীদের মতো পবিত্র মনে রওয়ানা দিলাম লীডসের পথে। বাসে সবাই দোয়া দরুদ পড়ছে, আমিও যোগ দিলাম। সেখানে গিয়ে দেখি বিভিন্ন দেশের ছাত্রদের মেলা। কাউকে চিনি না, কিন্তু কয়েক মুহূর্তে এমন আপন হয়ে গেল সবাই। চোখাচোখি হলে হাসে, সালাম দেয়, খাবার নিতে গেলে এ ওকে ঠেলে দেয় আগে, কোনো একটা সাহায্য করার জন্য মুখিয়ে থাকে সবাই।

দিনরাত গোল হয়ে বসি। একজনের পর একজন সুরা পড়ি। কেউ কেউ ধর্মের বয়ান দেন। দোযখ- বেহেস্তের বিবরণ না, সেখানে শুধু ভালো, নিঃস্বার্থ আর সৎ হওয়ার শান্ত আহ্বান আর সৃষ্টি রহস্যের আকুল অনুসন্ধান।

তাড়া নেই, অপেক্ষা নেই, চিন্তা নেই- আশ্চর্য এক প্রশান্তিময় সময়। ঘুমাতে গেলে ঘুম আসে, গভীর ঘুম অনায়াসে ভাঙ্গে আজানের শব্দে। যেটা খাই অমৃতের মতো লাগে, যতোটুকু খাই মন ভরে থাকে। বুকের ভেতর আঁচড় নেই, নেই দাহ, হাহাকার! কিসের পিএইচডি, কিসের ঘর-সংসার। মনে হলো যাবো না এ জায়গা ছেড়ে কোনদিন আর।

আমার জীবনে তীব্রতম, অবিশ্বাস্য, দুঃসাহসী আর অপার আনন্দের বহু স্মৃতি আছে। কিন্তু সবচেয়ে প্রশান্তিময় দিন কেটেছে লীডস্-এর মসজিদে। যে সৃষ্টিকর্তাকে আমি ছোটবেলা থেকে খুঁজি গাছের নবীন পাতা, আকাশের অবিরাম বদলে যাওয়া, দূর নক্ষত্রের নিশ্চল আলোয় আর মাঝরাতে অবিশ্রান্ত বৃষ্টির ঘোর লাগানো বর্ষণে, লীডস্-এ আমি তাকে অতি সামান্য হলেও অনুভব করতে পেরেছিলাম। যে শান্তি আমি পেয়েছি সেই চারদিন তা আর পাইনি আগে পরে কখনো।

জীবনের সব দায় শোধ হলে আমি একদিন আবার চলে যাবে তার খোঁজে। অনন্তকালের জন্য। জানি না তিনি আমাকে সে সুযোগ দিবেন কিনা।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশক  : সামিউল্লাহ সামি। নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন।  সহ-ব্যবস্থাপনা সম্পাদক : ওমর ফারুক।  আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা।

প্রধান কার্যালয় : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬। বার্তা ও সম্পাদকীয় কার্যালয় : আরএকে টাওয়ার (৯ম তলা), প্লট নং ১/এ,  নিশাত নগর, তুরাগ, উত্তরা, ঢাকা-১২৩০। 📲 মোবাইল : ০১৭১৩৯২৬২৭৭, ০১৭১০১০১৬৯৯। বিজ্ঞাপন : ০১৭৭ ৯৭৪৬৬০৭ ☎️ ফোন : +৮৮০৯৬৩৮১৯২৪।

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে। ডেইলি খবরের ডাকঘর

about-us  contact-us  privacy-policy   terms-and-conditions

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর. কম ©২০১৮ -২০২১||

Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!