1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৫:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
সুনামগঞ্জে গোবিন্দগঞ্জ চত্তরে অবৈধ স্থাপনা উচ্ছেদে সওজের বিরুদ্ধে সংবাদ সম্মেলন নবীনগরে নাবালিকাকে অবৈধ গর্ভপাত করায় মুক্তি হাসপাতালের মালিক ও নার্সকে গ্রেপ্তার নবীনগরে ২০০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার নওগাঁয় মিশ্র ফলের চাষ করে কোটিপতি তরুণ উদ্যক্তা হাবীব বানারীপাড়ায় কাউন্সিলর জাহিদের উদ্যোগে মুসলিম গোরস্থানে স্বেচ্ছাশ্রমে মাটি ভরাট কুড়িগ্রামের ফুলবাড়ীতে ১৭১ বোতল ফেন্সিডিল, ইয়াবাসহ আটক দুই গোমস্তাপুর ব্যাডমিন্টন টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত কক্সবাজারে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত দেশে পাঁচ বছরে থানায় সাড়ে ২৬ হাজারের বেশি ধর্ষণের মামলা সেভিয়াকে হারিয়ে ফাইনালে বার্সা পিএসজির কষ্টের জয় ক্যাপিটলে ফের হামলার আশঙ্কা, কংগ্রেসের অধিবেশন বাতিল পোলার্ডের ছয় ছক্কায় উড়ে গেল শ্রীলঙ্কা স্বামীর সঙ্গে থাকতে বাধ্য করা যাবে না স্ত্রীকে: ভারতীয় সুপ্রিম কোর্ট ছেলের প্রেমিকাকে সারারাত পাহারা দিলেন বাবা! নারী কেলেঙ্কারি: সেই ডিসির বেতন হলো অর্ধেক ভোলায় দাদার বিরুদ্ধে শিশুনাতনিকে ধর্ষণের অভিযোগ এবার তৃণমূলে যোগ দিলেন সায়ন্তিকা ধনাঞ্জয়ার হ্যাটট্রিক, পরের ওভারে পোলার্ডের ছয় ছক্কা আবারও মিয়ানমারে নির্বিচারে গুলি, নিহত ১৩ ইনডোর স্টেডিয়াম নির্মাণ কাজের উদ্বোধন ক্রীড়া প্রতিমন্ত্রীর নিউজিল্যান্ডের বিপক্ষে বড় জয় পেল অজিরা ভুয়া ফেসবুক আইডি বন্ধে আইনি পদক্ষেপ বিসিবি সভাপতির আবাসিক হোটেলে অভিযানে ২০ নারীসহ আটক ৩৭ ১০ বছর প্রেমের পর বিয়ে, নববধূকে রাস্তায় রেখে পালালেন বর এইচ টি ইমাম আর নেই ঝালকাঠিতে অভিনব কায়দায় দিনে দুপুরে চুরি এলাকাবাসীর হাতে আটক ২ রানীশংকৈলে নবনির্বাচিত মেয়রকে সংবর্ধনা জানিয়ে প্রমীলা প্রীতি ফুটবল ম্যাচ উপহার চাঁপাইনবাবগঞ্জে অনার্স ১ম বর্ষের ছাত্রীর আত্মহত্যা উত্তরাঞ্চলের সীমান্তবর্তী জেলা কুড়িগ্রাম-জনসংখ্যা বেশি চিকিৎসক সবচেয়ে কম বসতভিটা থেকে উচ্ছেদের অভিযোগে সংবাদ সম্মেলন করেছে ভুক্তভোগী পরিবার তিস্তা টোল প্লাজায় রুপিসহ আটক ১ রাণীনগরে নতুন দলিল লেখকদের মারপিট: থানায় লিখিত অভিযোগ দায়ের নওগাঁয় ‘বল সুন্দরি’ বড়ই চাষে সাফল্য ‘উত্তম মৃত্যুর প্রার্থনা’ কবি ডা. মিজানুর মাওলা জাহিদ হাতীবান্ধার পাটগ্রামে ঐতিহাসিক জাতীয় পতাকা দিবস উদযাপন দুঃসময়ে আ’লীগের ত্যাগী সংগ্রামী নেতা সরদার দেলোয়ার হোসেন বাগেরহাটের কচুয়া জাতীয় ভোটার দিবস পালিত ২য় দিনের মত গোমস্তাপুরে বাস চলাচল বন্ধ আদিতমারীতে গাছ কাটতে গিয়ে যুবক নিহত

মালেক ৩৮ বছরেই শতকোটি টাকার মালিক

  • Update Time : 4:25 pm, Wed, 23 September 20

নিজস্ব প্রতিবেদক : নিয়োগ, পদোন্নতি আর বদলি তদবির করেই মালেক গত ৩৮ বছরে শতকোটি টাকার মালিক হয়েছেন। যেহেতু তিনি ঊর্ধ্বতন কর্মকর্তাদের গাড়িচালক ছিলেন সেহেতু বিভিন্নভাবে তাদের ম্যানেজ করেই কোটি টাকা কামিয়েছেন। যখন কোনো নিয়োগ এসেছে কিংবা পদোন্নতির বিষয় এসেছে তখনই সক্রিয় ছিলেন মালেক। আর বদলির বিষয়টি নিত্যনৈমিত্তিক ব্যাপার ছিল। যদি কেউ বদলি হতে চেয়েছেন মালেকের কাছে গেলেই মালেক তাকে বদলির ব্যবস্থা করে দিয়েছেন। আর এভাবে উত্থান হয়েছে মালেকের।

স্বাস্থ্য অধিদফতরের একাধিক কর্মচারীর সাথে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

গ্রেফতারের আগেও মালেকের সম্পদের বিষয়ে দুদক অনুসন্ধান শুরু করে। অনুসন্ধান চলা অবস্থায় র্যাবের হাতে গ্রেফতার হলে মালেকের সম্পদের বিষয়টি ফাঁস হয়ে যায়।

অনুসন্ধানে জানা যায়, নিয়োগ-বাণিজ্য করেই সবচেয়ে বেশি অর্থ কামিয়েছেন মালেক। এ ছাড়া স্বাস্থ্য অধিদফতরের কর্মচারী সমিতি ও চালক সমিতির নিয়ন্ত্রণ তার হাতে ছিল। নিয়োগ-বদলি বাণিজ্য ছাড়াও স্বাস্থ্য অধিদফতরের যে কোনো অনুষ্ঠানের আলোকসজ্জা বা অন্যান্য ডেকোরেশনের কাজও তার পছন্দমতো হতো। বিগত সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে দুর্নীতিবিরোধী অভিযান শুরু করেছিল টাস্কফোর্স। ওই সময় স্বাস্থ্য অধিদফতরের দুর্নীতিবাজদের তালিকায় মালেকের নাম ছিল। তখন কিছুদিনের জন্য তিনি গা-ঢাকাও দেন।

তদন্তসংশ্নিষ্ট এক কর্মকর্তা জানান, মালেক অষ্টম শ্রেণি পাস হলেও অত্যন্ত চতুর ও ধূর্ত। যে কর্মকর্তাকে যা দিয়ে খুশি করলে কাজ উদ্ধার হবে, সেটাই তিনি করতেন। অনেক সময় নিজের উদ্দেশ্য হাসিল করতে ‘নারীদের’ ব্যবহার করতেন মালেক।

সূত্র জানায়, মালেক ১৯৮২ সালে সাভারে একটি স্বাস্থ্য প্রকল্পে গাড়িচালক হিসেবে যোগ দেন। দুই বছর পর স্বাস্থ্য অধিদফতরের পরিবহন পুলে তার চাকরি স্থায়ী হয়। এরপর প্রেষণে স্বাস্থ্য শিক্ষা অধিদফতরে গাড়িচালক হিসেবে বদলি হন। গ্রেফতার হওয়ার আগ পর্যন্ত কাগজে-কলমে সেখানেই তিনি গাড়িচালক ছিলেন। স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক শাহ মনিরের আমলে মূলত তার উত্থান। নানা সময় বিভিন্ন ডিজির গাড়ি চালিয়েছেন।

সর্বশেষ চালিয়েছেন স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েতের গাড়ি। এর আগে চালিয়েছেন সদ্য সাবেক ডিজি আবুল কালাম আজাদের গাড়ি। দুজনের সঙ্গেই মালেকের বেশ সখ্য ছিল।

আইনশৃঙ্খলা বাহিনীর জিজ্ঞাসাবাদে মালেক জানান, সাবেক ডিজি শাহ মনিরের আমলে স্বাস্থ্য অধিদফতরের ১০০ জনের বেশি জনবল তার সুপারিশে নিয়োগ দেওয়া হয়। প্রতিজনের কাছ থেকে কয়েক লাখ টাকা করে হাতিয়ে নিয়েছেন তিনি। স্বাস্থ্য অধিদফতরে কর্মরত কোনো কর্মীর সন্তানের চাকরি দরকার হলে অনেক সময় তারা মালেকের শরণাপন্ন হতেন। তাকে টাকার বিনিময়ে ম্যানেজ করতে পারলে চাকরি হয়ে যেত।

শুধু অন্যদের চাকরি নয়, মালেক তার নিজের মেয়ে, জামাতা, ভাই, ভাতিজাসহ স্বজনদেরও নানা পদে চাকরি দিয়ে পুরো অধিদফতরকেই যেন পারিবারিক প্রতিষ্ঠানে পরিণত করেছেন।

এ ব্যাপারে জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজি শাহ মনির সাংবাদিকদের বলেন, ‘১০ বছর আগে আমি মহাপরিচালক ছিলাম। তখন কেউ মালেকের দুর্নীতির ব্যাপারে কোনো তথ্য আমাকে দেয়নি। তখন সে মতিঝিল কলোনিতে থাকত বলে জানতাম।’ সে সময় নিয়োগের ক্ষেত্রে মালেকের প্রভাব বিস্তারের বিষয়ে শাহ মনির বলেন, নিয়োগের জন্য কমিটি থাকে। মালেকের কোনো প্রভাবের কথা আমার জানা নেই। আমার সঙ্গে এ ব্যাপারে কখনো তার কথাও হয়নি।

এর আগে রোববার স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত সাংবাদিকদের জানান, চার বছর ধরে মালেক তার গাড়ি চালিয়ে আসছেন। তবে তার অনিয়ম ও দুর্নীতির খবর তার কানে আসেনি।

তদন্তসংশ্নিষ্ট এক কর্মকর্তা জানান, এখন পর্যন্ত তুরাগের দক্ষিণ কামারপাড়ায় রমজান মার্কেটের উত্তর পাশে ছয় কাঠা জায়গার ওপর সাততলার দুটি আবাসিক ভবন তৈরি করেছেন মালেক, যার নাম ‘হাজী কমপ্লেক্স’। এ দুটি ভবনে ২৪টি ফ্ল্যাট রয়েছে। এর একটি ভবনের তৃতীয় তলার এক আলিশান ফ্ল্যাটে থাকতেন তিনি। বাকি ফ্ল্যাটগুলো ভাড়া দিয়েছেন।

এ ছাড়া ঢাকার বিভিন্ন এলাকায় মালেকের আরো ১০ থেকে ১২ কাঠা জায়গা রয়েছে। এর মধ্যে ধানমন্ডি মৌজার হাতিরপুল এলাকায় সাড়ে চার কাঠা জমিতে ১০ তলা ভবন নির্মাণাধীন। তার বড় মেয়ে বেবির নামে দক্ষিণ কামারপাড়া এলাকায় ১৫ কাঠা জায়গার ওপর গড়ে তুলেছেন একটি গরুর খামার। ‘ইমন ডেইরি ফার্ম’ নামে ওই খামারে অন্তত ৫০টি বাছুরসহ গাভি রয়েছে। শিগগিরই মালেকের বিরুদ্ধে মানি লন্ডারিং মামলা হচ্ছে। এরপর পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি আনুষ্ঠানিকভাবে দেশে-বিদেশে মালেকের অবৈধ সম্পদের অনুসন্ধান শুরু করবে।

গত ২০ সেপ্টেম্বর দিনগত রাত সোয়া ৩টার দিকে রাজধানীর তুরাগ থানাধীন দক্ষিণ কামারপাড়া বামনার টেকের ৪২ নম্বর হাজী কমপ্লেক্স ভবন থেকে অস্ত্র-গুলি ও জালনোটসহ আবদুল মালেক ওরফে ড্রাইভার মালেককে (৬৩) গ্রেফতার করে র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-১। ওই বাসায় মালেকের শোয়ার ঘর থেকে একটি বিদেশি পিস্তল, একটি ম্যাগাজিন, পাঁচ রাউন্ড গুলি, এক লাখ ৫০ হাজার টাকার জালনোট, একটি ল্যাপটপ ও একটি মোবাইল ফোন জব্দ করে র্যাব।

পরদিন র্যাব বাদী হয়ে তুরাগ থানায় তার বিরুদ্ধে অস্ত্র আইনে ও বিশেষ ক্ষমতা আইনে পৃথক দুটি মামলা দায়ের করে। এরপর সোমবার (২১ সেপ্টেম্বর) গ্রেফতার মালেককে আদালতে উপস্থাপন করলে দুটি মামলায় সাতদিন করে মোট ১৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

গ্রেফতার আবদুল মালেক তার কর্মজীবনে অধিদফতরের সাবেক বেশ কয়েকজন মহাপরিচালকের (ডিজি) গাড়িচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। মালেক সর্বশেষ স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ডা. এ এইচ এম এনায়েত হোসেনের গাড়িচালক হিসেবে নিয়োজিত ছিলেন। তবে দুর্নীতির অভিযোগে গ্রেফতার হওয়ার পর তাকে চাকরি থেকে বরখাস্ত করেছে সংশ্লিষ্ট অধিদফতর।

এ বিষয়ে র্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. আশিক বিল্লাহ বলেন, মালেক স্বাস্থ্য অধিদফতরের একজন তৃতীয় শ্রেণির কর্মচারী। ফৌজদারি আইন লঙ্ঘনের কারণে তাকে গ্রেফতার করা হয়। মালেকের আয়ের সঙ্গে ব্যয়ের বিস্তর ফারাক রয়েছে। তবে তার সম্পদের বিষয়ে র্যাবের কোনো বক্তব্য নেই।

তিনি বলেন, আমরা প্রত্যাশা করি, গ্রেফতার মালেকের বিষয়ে দুদক, সিআইডি এবং বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট প্রয়োজন বোধে যদি কোনো সহযোগিতা চায়, তবে র্যাব তাদের সহযোগিতা করতে বদ্ধপরিকর।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশক  : সামিউল্লাহ সামি। নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন।  সহ-ব্যবস্থাপনা সম্পাদক : ওমর ফারুক।  আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা।

প্রধান কার্যালয় : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬। বার্তা ও সম্পাদকীয় কার্যালয় : আরএকে টাওয়ার (৯ম তলা), প্লট নং ১/এ,  নিশাত নগর, তুরাগ, উত্তরা, ঢাকা-১২৩০। 📲 মোবাইল : ০১৭১৩৯২৬২৭৭, ০১৭১০১০১৬৯৯। বিজ্ঞাপন : ০১৭৭ ৯৭৪৬৬০৭ ☎️ ফোন : +৮৮০৯৬৩৮১৯২৪।

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে। ডেইলি খবরের ডাকঘর

about-us  contact-us  privacy-policy   terms-and-conditions

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর. কম ©২০১৮ -২০২১||

Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!