1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
বুধবার, ০৩ মার্চ ২০২১, ০২:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দুঃসময়ে আ’লীগের ত্যাগী সংগ্রামী নেতা সরদার দেলোয়ার হোসেন বাগেরহাটের কচুয়া জাতীয় ভোটার দিবস পালিত ২য় দিনের মত গোমস্তাপুরে বাস চলাচল বন্ধ আদিতমারীতে গাছ কাটতে গিয়ে যুবক নিহত ঠাকুরগাঁওয়ের হরিপুরে জাতীয় ভোটার দিবস পালিত মৌলভীবাজারে সময়ের আলোর প্রতিষ্ঠাবার্ষিকী পালিত মৌলভীবাজারের কমলগঞ্জে জঙ্গী সংগঠনের এক সদস্য আটক বড়লেখায় সরকারী ভুমি দখল করে ফিসারি খনন : একসেভেটর জব্দ জামালপুরে কিশোরীর ঝুলন্ত মরদেহ উদ্ধার মুজিব বর্ষের অঙ্গীকার বীমা হোক সবার এই শ্লোগানে ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স লিমিটেড ২য় তম বীমা দিবস পালিত আজ ৩ মার্চ আজকের এই দিনে ভোলার তরুণ সাংবাদিক সাইফুল ইসলাম এর শুভ জন্মদিন মানবিকতার অনন্য দৃষ্টান্ত দেখালেন ঝালকাঠি পুলিশ সুপার ‘ফোটালে ফুল’ আকরাম হোসাইন নিসচা বড়লেখা উপজেলা শাখার ৩৯ সদস্যের কার্যকরী পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন উলিপুরে শায়খুল ইসলাম নয়া মানবতার ফেরিওয়ালা নামে পরিচিত নবীনগরে জাতীয় ভোটার দিবস এর শুভ উদ্বোধন জাতীয় ভোটার দিবস আজ সস্ত্রীক করোনার টিকা নিলেন মির্জা ফখরুল ২রা মার্চ আমাদের জাতীয় পতাকা দিবস, প্রথম পতাকা উত্তোলনের দিন ময়মনসিংহে ডিবি’র অভিযানে ৬ নারী, ১ পুরুষ ছিনতাইকারি গ্রেফতার চালুর আগেই ধসে পড়ল ২০ কোটি টাকার ব্রিজ আওয়ামী লীগ কার্যালয় ছাড়লেন কাদের মির্জা অপ্রতিরোধ্য রেমিট্যান্স যোদ্ধারা, ফেব্রুয়ারিতেও রেকর্ড আমি প্রতিদিন মৃত্যুর জন্য প্রস্তুত থাকি: শামীম ওসমান ভারতে ১৮ ঘণ্টায় ২৫ কি.মি. রাস্তা তৈরি করে বিশ্বরেকর্ড! মোদীর পর টিকা নিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলির পাঁঠা হয়েছি : সামিয়া রহমান চিঠি পৌঁছানোর ১৩ মিনিট আগে পালান পিকে হালদার ফ্রান্সের সাবেক প্রেসিডেন্টকে ৩ বছরের সাজা হাসতে হাসতে আয়েশার আত্মহত্যা, ভিডিও ভাইরাল জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করলেন ক্রিকেটার মুক্তার আলী ৭ কলেজের ৫ শিক্ষার্থী আজীবন বহিষ্কার তামিমার ঝুলন্ত মরদেহ উদ্ধার ৭ বছরের ছেলেকে নিয়ে উধাও প্রবাসীর স্ত্রী বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী লেন্স গলে চোখ হারানোর পথে চিত্রনায়িকা সুন্দরগঞ্জে বেকারী মালিক সমিতির শাহীন সভাপতি মাহাফুজুর সাধারণ সম্পাদক হাতীবান্ধায় শহীদ মুক্তিযোদ্ধার পরিবারকে অবরুদ্ধ রাখার অভিযোগ বরিশালে আশ্রয়ণ প্রকল্পের নির্মানাধীন ঘর ভাঙচুরের মামলায় গ্রেফতার ৫ ফ্রান্সে ‘সন্দীপ এসোসিয়েশন’ কমিটি গঠন সুমন সভাপতি ও হাসান রিমন সম্পাদক মনোনীত

শ্রীমঙ্গলে বেড়েছে প্লাস্টিক গ্লাসের ব্যবহার, নষ্ট হচ্ছে পরিবেশ

  • Update Time : 5:05 pm, Thu, 24 September 20

স্টাফ রিপোর্টার :: শ্রীমঙ্গলে মহামারি করোনা ভাইরাসের প্রার্দভাবের ফলে বেড়েছে প্লাস্টিকের গ্লাসের ব্যবহার। আর ফেলা হচ্ছে যত্রতত্রভাবে নষ্ট হচ্ছে পরিবেশ ।সরেজমিনে দেখাযায় করোনা ভাইরাস প্রতিরোধে বেড়েছে প্লাস্টিকের গ্লাস ও প্লেটের ব্যবহার। করোনার শুরু থেকে সংক্রমন প্রতিরোধে শহরসহ গ্রামাঞ্চলের মানুষ ব্যবহার শুরু করে প্লাস্টিকের গ্লাস ও প্লেট। শহরের হোটেল, মোটেল, রেস্তোরা, চায়ের দোকানে এখন ব্যবহার হচ্ছে ওয়ান টাইম পাত্র গুলো। কিন্তু দেখা যায় ব্যবহার শেষে সেগুলো ফেলা হচ্ছে পাশের ড্রেন, ডোবা কিংবা রাস্তার পাশে। ফলে দূষিত হচ্ছে পরিবেশ ব্যবসায়ীরা বলছেন, ক্রেতারা এখন ওয়ান টাইম পাত্র ছাড়া খাচ্ছেন না। বিশেষ করে চায়ের দোকানগুলোতে বেশীর ভাগই ওয়ান টাইম গ্লাসে চা বিক্রি হচ্ছে। দোকানদারদের খরচ অতিরিক্ত হলেও অতি মুনাফায় বিক্রি করছেন চা। আগে শ্রীমঙ্গলে এক কাপ চায়ের দাম ছিল ৫টাকা আর এখন ৬ থেকে ১২ টাকা। আবার অনেক দোকানদার ৫ টাকায়ও বিক্রি করছেন। তবে পাত্রগুলো ফেলার সঠিক স্থান না থাকায় যত্রতত্র ফেলতে হচ্ছে তাদের। শহরের মৌলভীবাজার রোডের চা ব্যবসায়ী অমৃত বণিক বলেন, করোনা শুরুর পর থেকে ওয়ান টাইম গ্লাস ব্যবহার বেড়েছে। আগে চা কাপে দিতাম, এখন অনেকেই কাপে চা খাচ্ছেন না। বাধ্য হয়ে ওয়ান টাইম গ্লাস ব্যবহার করতে হচ্ছে। বাস সেন্ডের এক চা দোকানী বলেন, ওয়ান টাইম ব্যবহারের পর ক্রেতারা যেখানে সেখানে ছুড়ে ফেলে দিচ্ছেন। ফেলার নির্ধারিত জায়গা থাকলেও তা ব্যবহার করছেন না ক্রেতারা।

এদিকে ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক হাজ্বী কামাল হোসেন বলেন, চায়ের রাজধানী ও পর্যটন নগরী ও সৌন্দর্যের লীলা ভূমি শ্রীমঙ্গল। বিশ্বের নানা দেশের মানুষ এখানে আসেন শ্রীমঙ্গলের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে। বিশেষ করে লাউয়াছড়া জাতীয় উদ্যান, হাইল হাওররের মতো অপরুপ সৌন্দর্য দর্শন করেন। বাহির থেকে আসা পর্যটকরা অনেক সময় খাবার হোটেল থেকে ওয়ান টাইম পাত্রে নিয়ে আসেন। তাদের ফেলে যাওয়া প্লাস্টিকের গ্লাস, প্লেইট জঙ্গলের ভিতরে ও হাওর পাড়ে পড়ে থাকে এসব পাত্র যা পরিবেশের জন্য হুমকি স্বরূপ। এ ধরনের পাত্র ব্যবহারের কারণে দূষন হচ্ছে পরিবেশ। সঠিক বর্জ্য ব্যবস্থাপনা না করা হলে এ গুলো জমে পরিবেশের উপর মারাত্নক প্রভাব পড়বে। যদি পরিবেশবাদী, সামাজিক সংগঠন গুলো এগিয়ে না আসে তাহলে আগামী বিশ বছর পর লাউয়াছড়া জাতীয় উদ্যান হবে সমতল আর হাইল হাওর ভরে যাবে লাউয়াছড়ার মাটিতে। এ ক্ষেত্রে প্রশাসন, পৌরসভা ও গ্রামাঞ্চলের বাজার কমিটির ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

এ ব্যপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, করোনা সংক্রমণ প্রতিরোধে ওয়ান টাইম গ্লাস ও প্লেইট ব্যবহার উপকারি হলেও তার ব্যবস্থাপনা সঠিক না হওয়ার কারণে নেতিবাচক প্রভাব পড়তে পারে। আমরা অবৈধ পলিথিন ও প্লাস্টিক পণ্য বিপনন কারীদের বিরুদ্ধে ভাম্যমান আদালত পরিচালনা করে আসছি। ফুটপাত ও লোকাল চায়ের দোকান গুলোতে বিশেষ অভিযান চলবে।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশক  : সামিউল্লাহ সামি। নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন।  সহ-ব্যবস্থাপনা সম্পাদক : ওমর ফারুক।  আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা।

প্রধান কার্যালয় : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬। বার্তা ও সম্পাদকীয় কার্যালয় : আরএকে টাওয়ার (৯ম তলা), প্লট নং ১/এ,  নিশাত নগর, তুরাগ, উত্তরা, ঢাকা-১২৩০। 📲 মোবাইল : ০১৭১৩৯২৬২৭৭, ০১৭১০১০১৬৯৯। বিজ্ঞাপন : ০১৭৭ ৯৭৪৬৬০৭ ☎️ ফোন : +৮৮০৯৬৩৮১৯২৪।

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে। ডেইলি খবরের ডাকঘর

about-us  contact-us  privacy-policy   terms-and-conditions

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর. কম ©২০১৮ -২০২১||

Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!