1. samiullah4324@gmail.com : khoborerdakghar com : khoborerdakghar com
  2. khoborerdakghar@gmail.com : Samia Sami : Samia Sami
  3. mdsamiullahsami1@gmail.com : Samiullah Sami : Samiullah Sami
বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৬:০৩ অপরাহ্ন
শিরোনাম :
সুনামগঞ্জে গোবিন্দগঞ্জ চত্তরে অবৈধ স্থাপনা উচ্ছেদে সওজের বিরুদ্ধে সংবাদ সম্মেলন নবীনগরে নাবালিকাকে অবৈধ গর্ভপাত করায় মুক্তি হাসপাতালের মালিক ও নার্সকে গ্রেপ্তার নবীনগরে ২০০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার নওগাঁয় মিশ্র ফলের চাষ করে কোটিপতি তরুণ উদ্যক্তা হাবীব বানারীপাড়ায় কাউন্সিলর জাহিদের উদ্যোগে মুসলিম গোরস্থানে স্বেচ্ছাশ্রমে মাটি ভরাট কুড়িগ্রামের ফুলবাড়ীতে ১৭১ বোতল ফেন্সিডিল, ইয়াবাসহ আটক দুই গোমস্তাপুর ব্যাডমিন্টন টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত কক্সবাজারে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত দেশে পাঁচ বছরে থানায় সাড়ে ২৬ হাজারের বেশি ধর্ষণের মামলা সেভিয়াকে হারিয়ে ফাইনালে বার্সা পিএসজির কষ্টের জয় ক্যাপিটলে ফের হামলার আশঙ্কা, কংগ্রেসের অধিবেশন বাতিল পোলার্ডের ছয় ছক্কায় উড়ে গেল শ্রীলঙ্কা স্বামীর সঙ্গে থাকতে বাধ্য করা যাবে না স্ত্রীকে: ভারতীয় সুপ্রিম কোর্ট ছেলের প্রেমিকাকে সারারাত পাহারা দিলেন বাবা! নারী কেলেঙ্কারি: সেই ডিসির বেতন হলো অর্ধেক ভোলায় দাদার বিরুদ্ধে শিশুনাতনিকে ধর্ষণের অভিযোগ এবার তৃণমূলে যোগ দিলেন সায়ন্তিকা ধনাঞ্জয়ার হ্যাটট্রিক, পরের ওভারে পোলার্ডের ছয় ছক্কা আবারও মিয়ানমারে নির্বিচারে গুলি, নিহত ১৩ ইনডোর স্টেডিয়াম নির্মাণ কাজের উদ্বোধন ক্রীড়া প্রতিমন্ত্রীর নিউজিল্যান্ডের বিপক্ষে বড় জয় পেল অজিরা ভুয়া ফেসবুক আইডি বন্ধে আইনি পদক্ষেপ বিসিবি সভাপতির আবাসিক হোটেলে অভিযানে ২০ নারীসহ আটক ৩৭ ১০ বছর প্রেমের পর বিয়ে, নববধূকে রাস্তায় রেখে পালালেন বর এইচ টি ইমাম আর নেই ঝালকাঠিতে অভিনব কায়দায় দিনে দুপুরে চুরি এলাকাবাসীর হাতে আটক ২ রানীশংকৈলে নবনির্বাচিত মেয়রকে সংবর্ধনা জানিয়ে প্রমীলা প্রীতি ফুটবল ম্যাচ উপহার চাঁপাইনবাবগঞ্জে অনার্স ১ম বর্ষের ছাত্রীর আত্মহত্যা উত্তরাঞ্চলের সীমান্তবর্তী জেলা কুড়িগ্রাম-জনসংখ্যা বেশি চিকিৎসক সবচেয়ে কম বসতভিটা থেকে উচ্ছেদের অভিযোগে সংবাদ সম্মেলন করেছে ভুক্তভোগী পরিবার তিস্তা টোল প্লাজায় রুপিসহ আটক ১ রাণীনগরে নতুন দলিল লেখকদের মারপিট: থানায় লিখিত অভিযোগ দায়ের নওগাঁয় ‘বল সুন্দরি’ বড়ই চাষে সাফল্য ‘উত্তম মৃত্যুর প্রার্থনা’ কবি ডা. মিজানুর মাওলা জাহিদ হাতীবান্ধার পাটগ্রামে ঐতিহাসিক জাতীয় পতাকা দিবস উদযাপন দুঃসময়ে আ’লীগের ত্যাগী সংগ্রামী নেতা সরদার দেলোয়ার হোসেন বাগেরহাটের কচুয়া জাতীয় ভোটার দিবস পালিত ২য় দিনের মত গোমস্তাপুরে বাস চলাচল বন্ধ আদিতমারীতে গাছ কাটতে গিয়ে যুবক নিহত

এখনো জলমগ্ন রংপুর, কমেনি জলাবদ্ধতা বেড়েছে দুর্ভোগ

  • Update Time : 5:58 pm, Mon, 28 September 20

রংপুর থেকে নাসরিন নাজ : রংপুরে এক রাতের রেকর্ড পরিমাণ বৃষ্টির পানিতে এখনো ডুবে আছে রংপুর মহানগরের অর্ধশতাধীক পাড়া-মহল্লা সহ জেলার অধিকাংশ নিম্নাঞ্চল।
কৃত্রিম সৃষ্ট জলাবদ্ধতা নিরসনে কার্যকর কোনো উদ্যোগ না থাকায় কমেনি পানিবন্দি হাজারো মানুষের দুর্ভোগ।
বিভিন্ন স্থানে আশ্রয় নেওয়া মানুষের মধ্যে দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও শুকনো খাবার সংকট এবং রোগবালাই।
সোমবার ২৮ সেপ্টেম্বর সকাল থেকে দুপুর পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে ।

গত শনিবার রাত থেকে রোববার সকাল পর্যন্ত রংপুর সহ আশপাশের এলাকায় দশ ঘণ্টায় ৪৩৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়। যা রংপুরের ইতিহাসে শতাব্দীর সর্বোচ্চ বৃষ্টিপাত বলে স্বীকৃতি দিয়েছেন বিশেষজ্ঞরা।

সরেজমিনে দেখা গেছে, দ্বিতীয় দিনেও নগরীর অধিকাংশ এলাকার মানুষ পানিবন্দি রয়েছে। কয়েক হাজার পরিবার স্কুল-কলেজ সহ বিভিন্ন প্রতিষ্ঠানে আশ্রয় নিয়ে অবস্থান করছে। তাদের মধ্যে জেলা প্রশাসনের পাশাপাশি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন খাবার বিতরণ করেছে।
এদিকে নগরীর মুলাটোল থানা মোড়, মুন্সিপাড়া, গোমস্তপাড়া, সেনপাড়া করণজাই রোগ, খলিফাপাড়া, নগর মীরগঞ্জ, হোসেন বাজার, সর্দারপাড়া, বাবুখাঁ, ঈদগাহপাড়াসহ এখনো প্রায় ৫০টি মতো পাড়া-মহল্লায় বৃষ্টির পানি আটকে আছে। এতে করে ঐসব এলাকায় হাঁটু পানি জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। পানি কমে না আসাতে এখনো কিছু এলাকায় রাস্তাঘাট, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান জলমগ্ন হয়ে আছে।

এদিকে নগরীর বেশ কিছু এলাকা থেকে পানি নেমে যাওয়ায় ঘরে ফিরতে শুরু করেছে বিভিন্ন স্থানে আশ্রয় নেওয়া মানুষ। বাড়ি ফিরে নষ্ট হয়ে যাওয়া আসবাবপত্র ও সরঞ্জামাদি শুকিয়ে নিচ্ছেন তারা। কেউ কেউ ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে না পেরে হতাশায় ভেঙে পড়েছেন।

রেকর্ড পরিমাণ বৃষ্টির পানিতে এখনো ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। তবে খোঁজ নিয়ে জানা গেছে, রংপুর সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ডের বেশির ভাগ পুকুর ও খাল বিল উপচে পড়ে, মৎস্য চাষিদের ব্যাপক ক্ষতি হয়েছে। এখনো পানিতে তলিয়ে আছে বিভিন্ন এলাকার শাক-সবজির ক্ষেতসহ ফসলি জমি। কোথাও কোথাও পানির তোড়ে ভেঙে গেছে রাস্তাঘাট।

এদিকে রংপুর নগরীর জলাবদ্ধতাসহ যে কোনো পানি নিষ্কাশনের একমাত্র মাধ্যম শ্যামা সুন্দরী ক্যানেল এখনো পানিতে উপচে আছে। টইটম্বুর পানিতে নিচু এলাকাগুলোতে সৃষ্ট জলাবদ্ধতায় দেখা দিয়েছে মারাত্মক দুর্ভোগ। বেড়েছে পানিবন্দি মানুষদের ক্ষোভ।

তাদের অভিযোগ, আবহাওয়া অধিদফতর থেকে ভারি বর্ষণের আগাম কোনো সতর্কবার্তা দেওয়া হয়নি। আগে জানিয়ে রাখলে হঠাৎ এই দুর্যোগে বিপাকে পড়তে হতো না। পাশাপাশি এমন প্রবল বৃষ্টিপাতের পরও সিটি করপোরেশন কর্তৃপক্ষ নিরব। এখনো স্থানীয় জনপ্রতিনিধি বা কেউ তাদের খোঁজখবর নিচ্ছে না বলেও অভিযোগ করেন। তারা মেয়র ও কাউন্সিলরদের প্রতি ক্ষোভ প্রকাশ করেন।

এদিকে এমন জলাবদ্ধতার কারণ হিসেবে নগরীর শ্যামাসুন্দরী ক্যানেলের নির্বিচারে ভরাট, দূষণ ও দখল হওয়াকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। এছাড়াও ড্রেনেজ ব্যবস্থা থাকলেও তার সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে আবর্জনায় ভরে গেছে এসব ড্রেনেজ। ফলে পানি নেমে যেতে পারছে না।
নদী গবেষক ও সাংবাদিক আবু নাসের সিদ্দিক তুহিন বলেন, নগরীর ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নসহ পরিষ্কার করতে হবে। শ্যামাসুন্দরী ক্যানেলসহ বিভিন্ন খালগুলোর সাথে নদীর সংযোগের ব্যবস্থা করতে হবে। তাতে দ্রুত পানি নেমে যাবে। নইলে আবারও এমন চিত্র দেখতে হতে পারে।

উল্লেখ্য, এরকম পরিস্থিতিতে সবার আগে নগরে রান্না করা খাবার বিতরণ করতে দেখা গেছে সাফল্য সাহিত্য সংস্কৃতি পরিবার বাংলাদেশ, ডাঃ হারুন স্মৃতি পাঠাগার,সাফল্য প্রকাশনী,সাফল্য কিন্ডারগার্টেন স্কুল, মানবতার কল্যান ফাউন্ডেশন রংপুর বিভাগ ও জেলা কমিটি। গতকাল রান্না করা খাবার বিতরণে তাদের ছিলো দ্বিতীয় দিন এ পর্যন্ত সাত শত পরিবারকে তারা খাবার বিতরণ করতে পেরেছেন। খাবার বিতরণ করেন সাফল্য পরিবারের পরিচালক কবি,লেখক সাংবাদিক নাসরিন নাজ।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

সম্পাদক ও প্রকাশক  : সামিউল্লাহ সামি। নির্বাহী সম্পাদক : মহসিন রায়হান। ব্যবস্থাপনা সম্পাদক : আকরাম হোসাইন।  সহ-ব্যবস্থাপনা সম্পাদক : ওমর ফারুক।  আইন উপদেষ্টা : মোঃ তৌহিদুল ইসলাম, এডভোকেট বাংলাদেশ সু্প্রিম কোর্ট ঢাকা।

প্রধান কার্যালয় : ২১৯ মাজার রোড, মিরপুর, ঢাকা-১২১৬। বার্তা ও সম্পাদকীয় কার্যালয় : আরএকে টাওয়ার (৯ম তলা), প্লট নং ১/এ,  নিশাত নগর, তুরাগ, উত্তরা, ঢাকা-১২৩০। 📲 মোবাইল : ০১৭১৩৯২৬২৭৭, ০১৭১০১০১৬৯৯। বিজ্ঞাপন : ০১৭৭ ৯৭৪৬৬০৭ ☎️ ফোন : +৮৮০৯৬৩৮১৯২৪।

📧  Email : khoborerdakghar@gmail.com

“দৈনিক খবরের ডাকঘরে” প্রকাশিত সকল লেখার দায়ভার লেখক/প্রতিনিধির। আমরা লেখক/প্রতিনিধির চিন্তা ও মতামতের প্রতি শ্রদ্ধাশীল। প্রকাশিত লেখার সঙ্গে মাধ্যমটির সম্পাদকীয় নীতির মিল সব সময় নাও থাকতে পারে । তাই যে কোনো লেখার জন্য অত্র পত্রিকা দায়ী নহে। ডেইলি খবরের ডাকঘর

about-us  contact-us  privacy-policy   terms-and-conditions

সর্বস্বত্ব সংরক্ষিত খবরের ডাকঘর. কম ©২০১৮ -২০২১||

Design & Development By Hostitbd.Com
error: কপি করা নিষেধ !!